কার্বন কভারের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ভারতে লঞ্চ হয়েছে Vaio- র নতুন দু’টি ল্যাপটপ

Vaio- র নতুন দু'টি ল্যাপটপেই রয়েছে কার্বন কভার। মূলত ওজনে হাল্কা করার জন্য এবং স্লিক ডিজাইনের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা হয়। এছাড়াও রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। অতিরিক্ত সুরক্ষার জন্য এই দুটো ল্যাপটপেই রয়েছে এই সিকিউরিটি ফিচার।

কার্বন কভারের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ভারতে লঞ্চ হয়েছে Vaio- র নতুন দু'টি ল্যাপটপ
ছবি প্রতীকী।
Follow Us:
| Updated on: May 13, 2021 | 11:32 AM

জাপানি ল্যাপটপ নির্মাণ সংস্থা Vaio নতুন দু’টি ল্যাপটপ লঞ্চ করেছে ভারতে। হংকংয়ের সংস্থা Nexstgo এই জাপানি সংস্থার ডিস্ট্রিবিউটার। এরা আবার Avita নোটবুকও এনেছিল ভারতে। জানা গিয়েছে, Vaio SE14 এবং Vaio SX14— এই দুটো ল্যাপটপ লঞ্চ হয়েছে ভারতে। ই-কমার্স সংস্থা অ্যামাজনে এই দুই ল্যাপটপের উপর সেলও চালু হয়েছে। Vaio সংস্থা জানিয়েছে, প্রতিদিনের ব্যবহারের জন্যই এই দুটো ল্যাপটপ নির্মাণ করা হয়েছে। দু’ক্ষেত্রেই রয়েছে ইন্টেল সিপিইউ এবং অনেক নতুন সেনসর।

তবে নজর কেড়েছে অন্য দুই ফিচার। Vaio- র নতুন দু’টি ল্যাপটপেই রয়েছে কার্বন কভার। মূলত ওজনে হাল্কা করার জন্য এবং স্লিক ডিজাইনের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা হয়। এছাড়াও রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। অতিরিক্ত সুরক্ষার জন্য এই দুটো ল্যাপটপেই রয়েছে এই সিকিউরিটি ফিচার।

Vaio SE14- এই ল্যাপটপে রয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি স্ক্রিন। অ্যালুমিনিয়াম বডি হওয়া সত্ত্বেও এই ল্যাপটপের ওজন মাত্র ১.৩৯ কেজি। কানেকটিভিটি অপশনের ক্ষেত্রে রয়েছে HDMI পোর্ট, দুটো ইউএসবি ৩.২ পোর্ট, দুটো টাইপ সি ইউএসবি পয়েন্ট। সেই সঙ্গে রয়েছে Thunderbolt সাপোর্ট, মাইক্রো এসডি কার্ড রিডার এবং একটি হেডফোন জ্যাক।

এর পাশাপাশি এই ল্যাপটপে রয়েছে 11-gen Intel Core i7-1165G7 CPU। ১৬ জিবি DDR4 র‍্যাম, ৫১২ টিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ এবং Intel Iris Xe GPU। অন্যান্য নজর করার মতো ফিচারের ক্ষেত্রে এই ল্যাপটপে রয়েছে ব্যাকলিট কি-বোর্ড, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৪৬ ওয়াটের ব্যাটারি যা ফুল চার্জ থাকলে ১২ ঘণ্টার ব্যাটারি লাইফ দেয়। ভারতে এই ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৮৮,৯৯০ টাকা থেকে। রেড কপার এবং ডার্ক গ্রে রঙে পাওয়া যাচ্ছে এই ল্যাপটপ।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের কোপে ‘আরোগ্য সেতু’, ওলা-জোম্যাটো- সহ আরও অ্যাপের বিরুদ্ধেও উঠল অভিযোগ

Vaio SX14- এই ল্যাপটপে রয়েছে ১৪ ইঞ্চির নন-টাচ ডিসপ্লে। তার মধ্যে রয়েছে 4K আলট্রা এইচডি রেসোলিউশন এবং ডলবি অডিয়ো এনাবেল স্পিকার। এই ল্যাপটপে রয়েছে Intel Core i7 CPU, LPDDR3 র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ। কানেকটিভিটি অপশনে রয়েছে একটি তাইপ সি ইউএসবি পোর্ট, তিনটি ইউএসবি পোর্ট, একটি HDMI পোর্ট, একটি VGA কানেক্টর এবং একটি ল্যান পোর্ট। এছাড়াও ব্লুটুথ ভি৪.১, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং উইন্ডোজ হ্যালো ফেস লগিং ফিচার। এর পাশাপাশি থাকছে এইচডি ওয়েবক্যাম, একটি ব্যাকলিট কিবোর্ড। ভারতে এই ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৭২,৯৯০ টাকা থেকে। এই ল্যাপটপের ব্যাটারির ক্ষেত্রে ফুল চার্জ থাকলে ১৪ ঘণ্টার ব্যাটারি লাইফ পাওয়া যেতে পারে।