Kali Puja: কালীপুজোর থিমে এবার বিধানসভা ভবন, কোথায় হয়েছে? ঘুরে দেখে আসবেন নাকি

Alipurduar Kali Puja: আলিপুরদুয়ার জংশনে এনএফ রেলওয়ে বিল্ডার্স অ্যাসোসিয়েশনের কালীপুজোয় এবারের থিম কর্নাটক বিধানসভা। প্রতি বছরই আলিপুরদুয়ারের এই পুজোয় নতুন নতুন চমক থাকে। গতবছর এখানে পুজোর থিম ছিল খাজুরাহো।

Kali Puja: কালীপুজোর থিমে এবার বিধানসভা ভবন, কোথায় হয়েছে? ঘুরে দেখে আসবেন নাকি
কালীপুজোImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2023 | 9:41 PM

আলিপুরদুয়ার: দুর্গাপুজোর পর এবার কালীপুজোতেও থিমের ছড়াছড়ি। কত রকমের থিম দেখবেন? থিম পুজোয় কে কাকে টেক্কা দেবে সেই নিয়ে হুড়োহুড়ি জেলায় জেলায়। উত্তরবঙ্গ থেকে দক্ষিণ, সর্বত্রই একই ছবি। আর এবার কালীপুজোর থিমে উঠে এল বিধানসভা ভবনও। না, পশ্চিমবঙ্গ বিধানসভা নয় অবশ্য, কর্নাটকের বিধানসভাকে তুলে ধরা হয়েছে শিল্পীর ভাবনায়। আলিপুরদুয়ার জংশনে এনএফ রেলওয়ে বিল্ডার্স অ্যাসোসিয়েশনের কালীপুজোয় এবারের থিম কর্নাটক বিধানসভা। প্রতি বছরই আলিপুরদুয়ারের এই পুজোয় নতুন নতুন চমক থাকে। গতবছর এখানে পুজোর থিম ছিল খাজুরাহো। আর এবার পুজো মণ্ডপকে সাজিয়ে তোলা হয়েছে কর্নাটক বিধানসভার আদলে।

Kali Puja Alipurduar

কর্নাটকের বিধানসভার আদলে পুজো মণ্ডপ

দুর্গাপুজোর আগে থেকেই এই কালীপুজো পুজো মণ্ডপের জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। প্রায় মাস চারেক ধরে চলছে কালীপুজোর প্যান্ডেল তৈরির কাজ। রবিবার কালীপুজো, তার আগে বৃহস্পতিবার সন্ধেতেই উদ্বোধন হয়ে গেল আলিপুরদুয়ার জংশনে এনএফ রেলওয়ে বিল্ডার্স অ্যাসোসিয়েশনের এই কালীপুজো।

Alipurduar Kali Puja

কর্নাটকের বিধানসভার আদলে পুজো মণ্ডপ

এবার আলিপুরদুয়ারের এই পুজোর থিম কর্নাটকের বিধানসভা। আসানসোল থেকে শিল্পীকে নিয়ে আসা হয়েছে এই মণ্ডপ তৈরির জন্য। নিখুঁতভাবে মণ্ডপসজ্জা সাজিয়ে তোলা হয়েছে শিল্পী তাপস হাজরার ভাবনায়। আসানসোলের বাড়ি-ঘর ছেড়ে এসে আলিপুরদুয়ারে থেকেই প্রায় চার মাস ধরে এই মণ্ডপ সাজিয়ে তুলেছেন তিনি।

এই পুজোর আয়োজক এনএফ রেলওয়ে বিল্ডার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক বাদশা রায়ের মাথাতেই প্রথম  কর্নাটক বিধানসভাকে থিম হিসেবে তুলে ধরার ভাবনা আসে। বাদশাবাবু জানালেন, একবার তিনি কর্নাটকে ঘুরতে গিয়েছিলেন। সেই সময় কর্নাটক বিধানসভা দেখে তাঁর বেশ ভাল লেগেছিল। সেই থেকেই পুজোর থিম হিসেবে কর্নাটক বিধানসভাকে তুলে ধরার ভাবনা আসে তাঁর মাথায়।