Russian-Ukraine Conflict : আজ বাদে কাল যুদ্ধ হলে… ইউক্রেন থেকে মাদারিহাটে ফিরলেন এমবিবিএস পড়ুয়া

Alipurduar: জানা গিয়েছে ইউক্রেনে থাকা মাদারিহাটের বাকি পড়ুয়ারাও দেশে ফেরার চিন্তাভাবনা শুরু করছেন।

Russian-Ukraine Conflict : আজ বাদে কাল যুদ্ধ হলে... ইউক্রেন থেকে মাদারিহাটে ফিরলেন এমবিবিএস পড়ুয়া
আলিপুরদুয়ারে ফিরলেন অক্সিতা গুরুং। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 10:32 PM

আলিপুরদুয়ার: রাশিয়ার সঙ্গে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে ইউক্রেনে। তাই সে দেশে থাকা ভারতীয়রা আতঙ্কে ঘরে ফিরছেন। ইউক্রেনে মাদারিহাট বীরপাড়া ব্লকের বেশ কয়েক জন ছাত্র-ছাত্রী এমবিবিএস পড়ছেন। এর মধ্যে রয়েছেন বীরপাড়ার অক্সিতা গুরুং। রবিবার রাত ন’টা নাগাদ বাড়ি ফিরলেন তিনি। অঙ্কিতা বাড়ি ফেরার পর স্বস্তির নিঃশ্বাস ফেলছেন পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনরা। অক্সিতা জানান, তিনি যেখানে থাকেন সেখানে এখনও পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিকই রয়েছে। কিন্তু ভারতীয়রা আতঙ্কিত হয়ে পড়েছেন। এদিকে তাঁদের অভিভাবকরাও আর তাদের ইউক্রেনে থাকতে দিতে চাইছেন না। তাই এদিন তিনি দেশে ফিরে এসেছেন। অক্সিতার মা পদ্মা গুরুং স্কুলে পড়ান। তিনি প্রাথমিক স্কুলের শিক্ষিকা। মেয়েকে ফিরে পেয়ে স্বস্তির হাসি মায়ের মুখে। অক্সিতার মা জানান, খুব চিন্তায় ছিলেন। যা পরিস্থিতি তাতে যে কোনও সময় যুদ্ধ লেগে যেতে পারে। তাই মেয়েকে আর ইউক্রেনে রাখার সাহস পেলেন না। আগে পরিস্থিতি স্বাভাবিক হোক তারপর ফের সে দেশে ফিরবে মেয়ে, স্পষ্ট জানিয়ে দিলেন পদ্মাদেবী।

জানা গিয়েছে মাদারিহাটের বাকি পড়ুয়ারাও দেশে ফেরার চিন্তাভাবনা শুরু করছেন। কোনভাবেই আর বিপদের ঝুঁকি নিয়ে ইউক্রেনে থাকতে চাইছেন না তাঁরা। এদিন মাদারিহাট থানার গ্যারগান্ডা চা বাগানের শিক্ষা ছেত্রীও দেশে ফিরেছেন। ২২ তারিখ ফিরবেন বীরপাড়ার অঞ্জলি ছেত্রী এবং শিখা সিং।

এদিকে ইউক্রেনের পরিস্থিতির কথা চিন্তা করে ভারত সরকার পুনরায় নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে, খুব প্রয়োজন না থাকলে ইউক্রেন থেকে ভারতীয়রা যেন দেশে ফিরে আসেন। সংবাদ সংস্থা অনুযায়ী, কেন্দ্রের এই নির্দেশিকায় বলা হয়েছে, “ইউক্রেনের ক্রমাগত উত্তেজনার পরিপ্রেক্ষিতে সমস্ত ভারতীয় নাগরিক যাদের থাকা অপরিহার্য বলে মনে করা হয় না এবং সমস্ত ভারতীয় ছাত্রদের অস্থায়ীভাবে ইউক্রেন ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। ভারতীয় শিক্ষার্থীদের চার্টার ফ্লাইটের বিষয়ে আপডেটের জন্য সংশ্লিষ্ট ছাত্র ঠিকাদারদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে।”

আরও পড়ুন: Asansol: আদালতে চাকরির জন্য পরীক্ষা, প্রার্থীদের কারও কাছে ভ্যানিশিং কালি, কারও কাছে ভুয়ো অ্যাডমিট কার্ড! আটক ২৫