Bankura ICDS: আইসিডিএস কেন্দ্রের বিরুদ্ধে ব্যাপক বেনিয়মের অভিযোগ, বিক্ষোভ গ্রামবাসীদের

Bankura ICDS: বাঁকুড়া দু'নম্বর ব্লকের এক্তেশ্বর কেন্দতলা আইসিডিএস কেন্দ্রে সব মিলিয়ে উপভোক্তার সংখ্যা ৯২ জন।

Bankura ICDS: আইসিডিএস কেন্দ্রের বিরুদ্ধে ব্যাপক বেনিয়মের অভিযোগ, বিক্ষোভ গ্রামবাসীদের
গ্রামে উত্তেজনা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 12:37 PM

বাঁকুড়া: আইসিডিএস কেন্দ্রের বিরুদ্ধে ব্যাপক বেনিয়মের অভিযোগ ওঠে। ঘটনাকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামের বাসিন্দারা। বুধবার সকালে আইসিডিএস কেন্দ্রের কর্মীদের ঘেরাও করে বিক্ষোভ দেখান স্থানীয় অভিভাবকরা। বেনিয়মের অভিযোগ অস্বীকার করেছেন ওই আইসিডিএস কেন্দ্রের কর্মী।

বাঁকুড়া দু’নম্বর ব্লকের এক্তেশ্বর কেন্দতলা আইসিডিএস কেন্দ্রে সব মিলিয়ে উপভোক্তার সংখ্যা ৯২ জন। কেন্দ্রটিতে শিশুদের রান্না করা খাবার দেওয়ার জন্য নিযুক্ত রয়েছেন একজন সহায়িকা ও একজন কর্মী। সেই কর্মী মাঝেমধ্যে কেন্দ্রে আসেন। সহায়িকা কেন্দ্রে গেলে, সেদিন খাবার রান্না হয়। কোনও কারণে আবার সহায়িকা ছুটি থাকলে বন্ধ থাকে রান্না।

দায়িত্বপ্রাপ্ত আইসিডিএস কর্মী শুধু কেন্দ্রে মাঝেমধ্যে আসেন, তাই নয় তাঁর দুর্ব্যবহারের কারণে অতিষ্ঠ অভিভাবকরা। কেন্দ্রের রান্না করা খাবারও অত্যন্ত নিম্নমানের বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা। নিয়ম মেনে উপভোক্তাদের ডিম দেওয়া হয় না বলেও অভিযোগ গ্রামবাসীদের। আইসিডিএস কেন্দ্রে শিশুদের পড়াশোনা করানো হয় না বলেও অভিযোগ।

বৃহস্পতিবার সকালে ওই আইসিডিএস কেন্দ্রে নিযুক্ত মায়া বাগ যান। সেখানে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন গ্রামের বাসিন্দারা। অভিভাবকরা বিক্ষোভ দেখাতে থাকেন। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বারবার স্থানীয় বিডিও অফিসে অভিযোগ জানানো হলেও কোনও সুরাহা হয়নি।

অভিযুক্ত আইসিডিএস কর্মী মায়া বাগের দাবি, তাঁকে একই সঙ্গে দুটি কেন্দ্রের দায়িত্ব দেওয়া রয়েছে। এই অবস্থায় তিনি সপ্তাহে তিনদিন এক্তেশ্বর কেন্দতলা কেন্দ্রে সময় দেন। দুর্ব্যবহারের অভিযোগও অস্বীকার করেছেন দায়িত্বপ্রাপ্ত আইসিডিএস কর্মী। নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগও তিনি অস্বীকার করেছেন।