CBI on Bagtui Massacre: বগটুইকাণ্ডে এবার সিজিও কমপ্লেক্সে হাজিরা রামপুরহাটের প্রাক্তন আইসির

Bagtui: গত ২১ মার্চ বীরভূমের রামপুরহাটের ১৪ নম্বর জাতীয় সড়কের ধারে রামপুরহাট বগটুই মোড়ে বোমা মেরে খুন করা হয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান ভাদু শেখকে।

CBI on Bagtui Massacre: বগটুইকাণ্ডে এবার সিজিও কমপ্লেক্সে হাজিরা রামপুরহাটের প্রাক্তন আইসির
সিজিও কমপ্লেক্সে হাজিরা রামপুরহাটের প্রাক্তন আইসির।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 8:21 PM

কলকাতা: বগটুইকাণ্ডে এবার রামপুরহাট থানার প্রাক্তন আইসিকে তলব করা হল কলকাতায়। রবিবার সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তলব করা হয় রামপুরহাট থানার প্রাক্তন আইসি ত্রিদিব প্রামাণিককে। এদিন সকাল ১০টা নাগাদ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে যান তিনি। বিকেল ৫টা পর্যন্ত তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। সূত্রের খবর, এই পুলিশ আধিকারিকের কাছ থেকে বেশ কিছু নথি নিয়েছে সিবিআই। আবারও তাঁকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তলবের মুখে পড়তে হবে কি না সেটা এদিনের বয়ান রিভিউয়ের পরই সিদ্ধান্ত নেওয়া হবে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

গত ২১ মার্চ বীরভূমের রামপুরহাটের ১৪ নম্বর জাতীয় সড়কের ধারে রামপুরহাট বগটুই মোড়ে বোমা মেরে খুন করা হয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান ভাদু শেখকে। সেই খুনের বদলা নিতে সেদিন রাতেই বগটুই গ্রামে ১০টি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। পরদিন সকালে আটজনের পোড়া দেহ উদ্ধার করা হয়। দিন কয়েক পর রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালে আরও এক মহিলার মৃত্যু হয়। দীর্ঘ একমাস মৃত্যুর সঙ্গে লড়াই করার পর মারা যান আরও একজন।

ঘটনার পর দু’দিন পরই বগটুইয়ে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দাঁড়িয়ে তিনি ঘটনায় স্থানীয় তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি আনারুল হোসেনকে গ্রেফতারের নির্দেশ দেন। এই আনারুলের বিরুদ্ধে প্রথম থেকেই অভিযোগের আঙুল তোলেন এলাকার লোকজন। মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, আনারুল যদি ওই পরিবারগুলির আর্জি শুনে পুলিশি নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করতেন, তাহলে হয়ত এই ঘটনা ঘটত না। পাশাপাশি এসডিপিও ও আইসি-র গাফিলতি ছিল বলেও সেদিন উল্লেখ করেন মমতা। এরপরই আইসি সরানোরও সিদ্ধান্ত হয়। অন্যদিকে রাজ্য সরকার সিট গঠন করে এই ঘটনার তদন্ত শুরু করলেও, হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়।

সাসপেন্ডেড আইসিকে এর আগে বীরভূমে একাধিকবার জিজ্ঞাসাবাদ করে সিবিআই। মূলত এই ঘটনাকে ‘গণহত্যা’ হিসাবেই তুলে ধরছে গোটা দেশ। বীভৎস সেই রাতে পুলিশি ভূমিকা কী ছিল তা জানতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সে কারণেই বারবার সিবিআই-তলব প্রাক্তন আইসিকে। এতদিন বীরভূমে অস্থায়ী ক্যাম্প অফিসে সিবিআই তাঁকে ডাকলেও এবার ডাকা হল কলকাতায়। এদিন সিজিও কমপ্লেক্সেও দীর্ঘ জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয় তাঁকে।