Weather Update: কালিম্পং-এর চেয়েও ঠাণ্ডা বোলপুরে, পাহাড়কেও হার মানাচ্ছে সমতল

Weather Update: অন্তত ৩-৪ দিন জাঁকিয়ে শীত পড়ছে রাজ্যে। তারপর ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বড়দিনের কলকাতায় পারদ থাকতে পারে ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Weather Update: কালিম্পং-এর চেয়েও ঠাণ্ডা বোলপুরে, পাহাড়কেও হার মানাচ্ছে সমতল
তাপমাত্রা আরও কমার সম্ভাবনা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 2:14 PM

কলকাতা : ঘূর্ণাবর্তের জেরে বারবার বাধা পাচ্ছিল শীত। ঠাণ্ডা পড়ছে না বলে আক্ষেপ করতে বসেছিল বাঙালি। এরই মধ্যে শুধু যে শীত পড়েছে তাই নয়, নিম্নমুখী পারদ রীতিমতো কাঁপুনি ধরাচ্ছে। কলকাতায় আজ মরশুমের শীতলতম দিন। আর সোমবার শীতের আধিক্যে পাহাড়কেও হার মানাল সমতল। যে কালিম্পং-এ বেড়াতে যাওয়ার আগে বাক্সে পুরতে হয় পর্যাপ্ত গরম জামাকাপড়, সেই কালিম্পং-এর থেকেও কম তাপমাত্রা বীরভূমের বোলপুরে। সোমবার হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, কালিম্পং-এর সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি সেলসিয়াস আর বোলপুরের সর্বনিম্ন তাপমাত্রা ৭.১ ডিগ্রি সেলসিয়াস।

কেন পাহাড়কেও হার মানাল সমতল?

বিশেষজ্ঞরা বলছেন, এটা সাময়িক পরিবর্তন। সারা বছরই পাহাড়ে বেশি ঠাণ্ডা থাকে, এটাই স্বাভাবিক। তবে উত্তরের হাওয়ার দাপটেই এমন নজির তৈরি হল। জানা যাচ্ছে, উত্তর দিক থেকে প্রবল ঠাণ্ডা হাওয়া সোজা চলে আসছে দক্ষিণ দিকে। সেই হাওয়ার তাপমাত্রা যেমন কম, হাওয়ার গতিবেগও অত্যন্ত বেশি। তাই সেই হাওয়ার জেরেই কালিম্পং-কে হার মানিয়েছে বোলপুর।

কতদিন উপভোগ করা যাবে পাহাড়ি আবহাওয়া?

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদদের দাবি, আপাতত ২-৩ দিন কলকাতাবাসী এই ঠাণ্ডা উপভোগ করতে পারবে। গত বছর এমন দিনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। এবার সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছে। বড়দিন অর্থাৎ ২৫ ডিসেম্বরের পাশেপাশে তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

ওই সময় একটি পশ্চিমী ঝঞ্ঝা আসার কথা, তার জেরেই বাধা পাবে শীত, বাড়বে তাপমাত্রা। সেই সময় কলকাতায় তাপমাত্রা পৌঁছতে পারে ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসে। ওই পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা থাকবে বলেও জানা গিয়েছে।

আজ মরসুমের শীতলতম দিন

কলকাতায় তাপমাত্রা নেমেছে ১১ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম। সকাল থেকেই শীতের আমেজ নিচ্ছেন শহরবাসী। কোথাও আগুন জ্বালিয়ে তাপ পোহাচ্ছেন, কোথাও বা গরম চায়ে চুমুক! মাঙ্কি টুপিতে শীত আড়াল করার ছবিও দেখা মিলছে শীতের সকালে। শহরবাসী বলছেন, এই জমিয়ে শীতের অপেক্ষায় ছিলেন তাঁরা। শীত জমিয়ে না পড়লে শারীরিক নানা সমস্যা দেখা দেয়।

কলকাতায় ভোরের রাস্তায় আজ দেখা গিয়েছে অনেকেই শাল চাদর, সোয়েটারে পেঁচিয়ে মর্নিং ওয়াকের পর ভিড় জমিয়েছেন চায়ের দোকানে। তাঁরা বলছেন, “শীতকাল মনে হচ্ছে। শীত না পড়লে হয়। এই যে ঠান্ডাটা পড়েছে, তাতেই তো মনে হচ্ছে শীত।” আরেক জনের কথায়, “কাঁপুনি ধরাচ্ছে শরীরে। কলকাতায় এমন ঠান্ডা ক’দিনই বা পরে। তাই একটু উপভোগ করে নিই।” দেখা মিলেছে মাঝ বয়সী ছেলেমেয়েদেরও। তাঁদের কথায়, “স্টাইলিশ মোটা সোয়েটার, জ্যাকেটগুলো তো তুলেই রাখতে হয়। কলকাতায় তেমন ঠান্ডা পরে কই! এই এখন এবার চুটিয়ে পড়ব সেগুলো।”

আরও পড়ুন : Kolkata Municipal Corporation Election 2021: ‘প্রত্যেকটি ওয়ার্ডের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে হবে’, হাইকোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি