Elephant Tusk Trafficking: পাচারের প্রাক্কালে উদ্ধার ২ টন ওজনের হাতির দাঁত, ধৃত ৩

শিলিগুড়ি সহ ডুয়ার্স এলাকায় একসময়ে ব্যাপক হারে হাতি, একশৃঙ্গ গণ্ডারের চোরাচালান হত।

Elephant Tusk Trafficking: পাচারের প্রাক্কালে উদ্ধার ২ টন ওজনের হাতির দাঁত, ধৃত ৩
প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 12:37 AM

শিলিগুড়ি: ফের হাতির দাঁতের চোরাচালানের চেষ্টা! পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর অভিযানে শিলিগুড়ির খড়িবাড়ি এলাকা থেকে উদ্ধার হল হাতির দাঁত। বৃহস্পতিবার বিকালে একটি গাড়ি করে হাতির দাঁত পাচারের চেষ্টা হচ্ছিল বলে অভিযোগ। ঘটনায় ৩ জনকে গ্রেফতারও করেছে পুলিশ।

পুলিশ জানায়, খড়িবাড়ি এলাকায় একটি চলন্ত গাড়ি থেকে হাতির একটি দাঁত বাজেয়াপ্ত করা হয়েছে। প্রায় ২ টন (০.৭১১ কিলোগ্রাম) ওজনের হাতির দাঁতটির বর্তমান বাজারমূল্য কোটি টাকার বেশি। একটি গাড়িতে করে হাতির দাঁতটি পাচারের চেষ্টা হচ্ছিল বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। ওই গাড়ির চালক সহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের নাম, পুনিলাল নাগাচিয়া, অসিত ওরাওঁ এবং অনিল ওরাওঁ। ৩৫ বছর বয়লি পুনিলাল গাড়িধুরা এলাকার বাসিন্দা এবং বাকি দুজন ফুলবাড়ি বস্তি এলাকার বাসিন্দা। দুজনের বয়স ৩৮ বছর।

জানা গিয়েছে, এদিন বিকালে একটি ছোটা হাতি গাড়িতে করে হাতির দাঁতটি পাচার করার চেষ্টা হচ্ছিল বলে অভিযোগ। গোপন সূত্রে খবর পেয়েই পুলিশ ও সশস্ত্র সীমা বল (SSB)-এর যৌথ অভিযানে ঘোষরপুকুর রেঞ্জের খড়িবাড়ি এলাকায় গাড়িটি আটক করা হয়। তারপর গাড়িটিতে তল্লাশি চালাতেই বেরিয়ে আসে প্রায় ২ টন ওজনের হাতির দাঁত। তবে হাতির দাঁত কোথা থেকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, সে ব্যাপারে কোনও কাগজপত্র দেখাতে পারেনি ওই গাড়ির আরোহীরা। ফলে হাতির দাঁতটি বাজেয়াপ্ত করার পাশাপাশি গাড়ির চালক সহ ৩ আরোহীকে গ্রেফতার করে পুলিশ

হাতির দাঁতটি পাচারের চেষ্টা করা হচ্ছিল বলে পুলিশের প্রাথমিক অনুমান। যদিও সেটি কোথা থেকে, কী ভাবে পাওয়া গিয়েছে এবং কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল তা স্পষ্ট নয়। তবে এর পিছনে কোনও চক্র থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ।

প্রসঙ্গত, শিলিগুড়ি সহ ডুয়ার্স এলাকায় একসময়ে ব্যাপক হারে হাতি, একশৃঙ্গ গণ্ডারের চোরাচালান হত। পুলিশ প্রশাসন ও বন দফতরের তৎপরতায় বর্তমানে অবশ্য সেই চোরাচালান অবনেকটাই ঠেকানো গিয়েছে। তবে এখনও যে প্রশাসন ও বনকর্মীদের নজর এড়িয়ে মানুষের লোভের শিকার হয় বন্য পশুরা, তার নজির মিলল হাতির দাঁত উদ্ধারের ঘটনায়।