Durga Puja: অসুস্থ বালিহাঁসগুলোকেই মেরে ফেলছিল ওরা, কেউ নিয়ে যাচ্ছিল বস্তায় ভরে

পুকুরের পারে অনেকে গুলতি, লাঠি, ঢিল ছুড়ে হাঁসগুলোকে মারার চেষ্টা করে বলে অভিযোগ।

Durga Puja: অসুস্থ বালিহাঁসগুলোকেই মেরে ফেলছিল ওরা, কেউ নিয়ে যাচ্ছিল বস্তায় ভরে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 8:56 AM

হুগলি: কোনও এক অজানা রোগে ভুগছে বালিহাঁসগুলি। ডানা খসে পড়ছে। আর সেই সব পাখিকেই মেরে ফেলা হচ্ছে। এমন ঘটনা সামনে আসতেই তৎপর হলেন স্থানীয় বাসিন্দারাই। বেশ কয়েকজনের চেষ্টায় কোনও ক্রমে উদ্ধার করা হয় সেগুলিকে। হুগলির বলাগড়ের সোমড়া-১ গ্রাম পঞ্চায়েতের বাঁকিপুর পাইগাচি এলাকার ঘটনা। সেখানকার দিঘিগুলিতে বালিহাঁস চরে বেড়াতে দেখা যায়। আর তাদেরই মেরে ফেলা হচ্ছিল।

বুধবার সকালে সেই জলাশয় গুলোতে ঝাঁকে ঝাঁকে বালি হাঁস নেমে আসে। এলাকারই কিছু লোক তাদের মেরে ফেলে, আবার কেউ বস্তায় ভরে নিয়ে যায়। পুকুরের পারে অনেকে গুলতি, লাঠি, ঢিল ছুড়ে হাঁসগুলোকে মারার চেষ্টা করে বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দা আশিস দত্ত একজন ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার। তিনি খবর পেয়ে ঘটনাস্থলে যান।

যাঁরা হাঁস মারছিলেন তাঁদের নিষেধ করেন ওই ব্যক্তি। কিছু হাঁস উদ্ধারও করেন তাঁরা। দেখেন, বেশির ভাগ হাঁসের রোগ হয়েছে। ডানা থেকে পালক খুলে যাচ্ছে। আশিস বলেন, ‘আমি সঙ্গে সঙ্গে বন বিভাগে খবর দিই, বনকর্মীরা খুব তাড়া তাড়ি চলে আসেন। বলাগড় থানা থেকে লোক আসে। সোমড়া -১ নম্বর পঞ্চায়েতের প্রধানকেও খবর দেওয়া হয়। সবাই সময় মতো ওই এলাকায় পৌঁছে যায়।’ ফলে পাখিগুলো মারা বন্ধ করা হয়।

এলাকার একটা বাড়িতে মুরগির খাঁচায় ১০টা হাঁস উদ্ধার করে রাখা হয়। হাঁসের রোগের কথা শুনে অনেকেই বাড়িতে ধরে রাখা হাঁস ফিরিয়ে দিতে আসেন। বন বিভাগের কর্মীরা উচ্চপদস্থ কর্মীর সঙ্গে কথা বলে কয়েকটা হাঁসকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন। এলাকার জলাশয়ের জল পরীক্ষার কথাও বলেন। বনকর্মী প্রদীপ পালুই জানান, সাঁতরাগাছিতে পরীক্ষা করা হবে। কী থেকে হাঁসগুলোর ডানায় রোগ দেখা দিল। জল থেকে নাকি কোনও ভাইরাস ঘটিত রোগ হয়েছে।