Hooghly Plastic: শ্রীরামপুরের এক প্লাস্টিকের ক্যারি ব্যাগ তৈরির কারখানা বন্ধ করল পুরসভা

Hooghly Plastic: শ্রীরামপুর থানার পুলিশকে নিয়ে শ্রীরামপুর পুরসভা প্লাস্টিক তৈরির কারখানায় হানা দেয়। অভিযোগ ওই কারখানাতে সিঙ্গল ইউজ় প্লাস্টিক ক্যারিব্যাগ তৈরি হয়।

Hooghly Plastic: শ্রীরামপুরের এক প্লাস্টিকের ক্যারি ব্যাগ তৈরির কারখানা বন্ধ করল পুরসভা
প্লাস্টিকের ক্যারি ব্যাগ বন্ধের নির্দেশ
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jul 05, 2022 | 1:09 PM

হুগলি: প্লাস্টিকের ক্যারি ব্যাগ তৈরির কারখানা বন্ধ করল শ্রীরামপুর পুরসভা। ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ক্যারি ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে পয়লা জুলাই থেকে। গত এক মাস ধরে চলেছে লাগাতার প্রচার। এরপরও দেখা যাচ্ছে বিভিন্ন জায়গাতে প্লাস্টিকের ব্যবহার চলছে। প্লাস্টিক ব্যবহার পুরোপুরি বন্ধ করতে এবার শুধু দোকান বাজার নয়, প্লাস্টিক ক্যারি ব্যাগ কারখানাতেও হানা দিল শ্রীরামপুর পৌরসভা। শ্রীরামপুর থানার পুলিশকে নিয়ে শ্রীরামপুর পুরসভা প্লাস্টিক তৈরির কারখানায় হানা দেয়। অভিযোগ ওই কারখানাতে সিঙ্গল ইউজ় প্লাস্টিক ক্যারিব্যাগ তৈরি হয়।

শ্রীরামপুর পৌরসভার চেয়ারম্যান গিরিধারী সাহা বলেন, “শ্রীরামপুর শহরকে প্লাস্টিক মুক্ত রাখতে গত এক মাস ধরে লাগাতার প্রচার চালানো হয়েছে। আজ খবর পাওয়া যায় চাতরার একটি কারখানায় প্লাস্টিক তৈরি হয়। সেখানে গিয়ে দেখা যায় অনেক প্লাস্টিক মজুত করা আছে। কারখানার কোনও বৈধ কাগজ নেই। ট্রেড লাইসেন্স থাকলেও তার মেয়াদ পেরিয়ে গেছে। তাই এখন কারখানা বন্ধ রাখতে বলা হয়েছে।”

এদিকে, কারখানার মালিক অঞ্জন দে’র দাবি, তাঁদের কারখানায় ৭৫ মাইক্রনের বেশি মাপের ব্যাগ তৈরি হয়। পুরসভার পক্ষ থেকে এদিন প্লাস্টিক সামগ্রী বিক্রি হয়, এমন দোকানে অভিযান চালানো হয়। পরে শহরবাসীকে চটের ব্যাগ বিলি করা হয়।

এই খবরটিও পড়ুন

সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ জমা পড়ছিল পৌরসভায়। সরকারের তরফে ঘোষণা হয়েছে, নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহার করলে পরিবেশ সুরক্ষা আইন অনুযায়ী জেল কিংবা জরিমানা, অথবা দুই-ই হতে পারে। আধিকারিকরা জানাচ্ছেন, এফএমসিজি সেক্টরে প্যাকেজিংয়ের জন্য প্লাস্টিক একেবারেই নিষিদ্ধ, তা নয়। তবে তার জন্য কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও যারা নির্দেশ অমান্য করে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার করছিলেন, তাঁদের জরিমানাও শুরু করেছে পৌরসভা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla