Hooghly Plastic: এখনও চলছে প্লাস্টিক ব্যবহার, গত তিন দিনে জরিমানা বাবদ পুরসভার আয় ১৫ হাজার টাকা

Hooghly Plastic: বাজারগুলোতে দেখা যাচ্ছে, অধিকাংশ ব্যবসায়ী সিঙ্গল ইউজ় প্লাস্টিক বন্ধ করে কাপড় নয়তো ফোমের ব্যাগ ব্যবহার করছেন। লাগাতার প্রচার আর জরিমানা চলতে থাকলে আগামী দিনে একশো শতাংশ প্লাস্টিক ফ্রি হয়ে যাবে।

Hooghly Plastic: এখনও চলছে প্লাস্টিক ব্যবহার, গত তিন দিনে জরিমানা বাবদ পুরসভার আয় ১৫ হাজার টাকা
পাতলা প্লাস্টিকে ব্যবহারে জরিমান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 4:45 PM

হুগলি: ১ জুলাই পর্যন্ত সময়সীমা ছিল ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহার বন্ধের জন্য। সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও যারা নির্দেশ অমান্য করে প্লাস্টিকের ক্যারি ব্যাগ ব্যবহার করছিলেন, তাঁদের জরিমানা শুরু করেছে হুগলি চুঁচুড়া পুরসভা। গত তিন দিনে ১৫ হাজার টাকা জরিমানা বাবদ আদায় করা হয়েছে বলে জানান পুরসভার স্বাস্থ্য দফতরের চেয়ারম্যান ইন কাউন্সিল জয়দেব অধিকারী।

সিআইসি জানান, গত এক মাস ধরে লাগাতার প্রচার করা হয়েছে। শহরের বিভিন্ন বাজারে লিফলেট বিলি করা হয়েছে। পুরকর্মীদের নিয়ে তিনটে দল গঠন করে বাজারগুলোতে চলেছে প্রচার। এখন দু’বেলা বাজার দোকানগুলোতে অভিযান চালানো হচ্ছে। ক্ষতিকর প্লাস্টিক ব্যবহার হলে জরিমানা করা হচ্ছে। ক্রেতারাও ছাড় পাচ্ছে না। বিক্রেতাদের ৫০০ টাকা ক্রেতাদের পঞ্চাশ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। কেউ না মানলে পুলিশের সাহায্য নেওয়া হচ্ছে।

বাজারগুলোতে দেখা যাচ্ছে, অধিকাংশ ব্যবসায়ী সিঙ্গল ইউজ় প্লাস্টিক বন্ধ করে কাপড় নয়তো ফোমের ব্যাগ ব্যবহার করছেন। লাগাতার প্রচার আর জরিমানা চলতে থাকলে আগামী দিনে একশো শতাংশ প্লাস্টিক ফ্রি হয়ে যাবে। অন্তত তেমনটাই মনে করছে পুরসভা।

উল্লেখ্য, সরকারের তরফে ঘোষণা হয়েছে, নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহার করলে পরিবেশ সুরক্ষা আইন অনুযায়ী জেল কিংবা জরিমানা, অথবা দুই-ই হতে পারে। আধিকারিকরা জানাচ্ছেন, এফএমসিজি সেক্টরে প্যাকেজিংয়ের জন্য প্লাস্টিক একেবারেই নিষিদ্ধ, তা নয়। তবে তার জন্য কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

একই সঙ্গে উত্তরপাড়া পুরসভা এলাকাতেও চলছে মাইকে প্রচার। উত্তরপাড়ায় প্লাস্টিকের বিরুদ্ধে প্রচারের পাশাপাশি বিদ্যুতের তার নিয়ে মানুষকে সচেতন করা হয়। রাস্তায় ঝুলে থাকা তার বাতিস্তম্ভে খোলা তার দেখতে পেলে পুরসভাকে জানাতে বলা হয়েছে।