Hooghly Plastic: ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহার রোধে পৌরসভার অভিযান, ব্যবসায়ীদের সঙ্গে কথা কাটাকাটি

Hooghly Plastic: সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ জমা পড়ছিল পৌরসভায়। একাধিক অভিযোগের ভিত্তিতে সোমবার সকালে ডানকুনির বাজারগুলিতে অভিযান চালান ডানকুনি পৌরসভার চেয়ারম্যান হাসিনা শবনম।

Hooghly Plastic: 'সিঙ্গল ইউজ় প্লাস্টিক' ব্যবহার রোধে পৌরসভার অভিযান, ব্যবসায়ীদের সঙ্গে কথা কাটাকাটি
হুগলি প্লাস্টিক রোধে অভিযান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 2:46 PM

হুগলি: রমরমিয়ে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ যথেচ্ছ ব্যবহারের খবর পেয়ে অভিযান চালাল ডানকুনি পৌরসভা। বোঝাতে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বাগ বিতণ্ডায় জড়ালেন পৌর আধিকারিকরা। ১লা জুলাই থেকে সরকারি নির্দেশিকা অনুযায়ী ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’। তারপরও ডানকুনি পৌরসভার বিভিন্ন বাজারগুলিতে তা ব্যবহার করছিলেন ব্যবসায়ীরা। অভিযোগ উঠছে তেমনটাই।

সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ জমা পড়ছিল পৌরসভায়। একাধিক অভিযোগের ভিত্তিতে সোমবার সকালে ডানকুনির বাজারগুলিতে অভিযান চালান ডানকুনি পৌরসভার চেয়ারম্যান হাসিনা শবনম। তাঁর সঙ্গে ছিলেন পৌর আধিকারিকরাও। এলাকার ব্যবসায়ীদের কাছ থেকে সিঙ্গল ইউজ় প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয় প্রচুর। পাশাপাশি পরবর্তীকালে এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলে জরিমানা করারও হুঁশিয়ারি দেওয়া হয়।

যদিও ব্যবসায়ীদের দাবি, যেখানে প্লাস্টিক তৈরি হচ্ছে বা যেখান থেকে জোগান দেওয়া হচ্ছে আগে সেগুলো বন্ধ করুক প্রশাসন। প্রসঙ্গত, বেশ কয়েক বছর ধরেই এই ধরনের প্লাস্টিক বন্ধ করার ব্যাপারে আলোচনা হচ্ছে। একাধিক বার বন্ধ করার কথা ভাবা হয়েছে। কিন্তু পরিকল্পনার বাস্তবায়ন হয়নি। ইতিমধ্যে ৭৫ মাইক্রনের কম প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে। এ বার পুরোপুরি ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহারে আনা হয়েছে নিষেধাজ্ঞা।

উল্লেখ্য, সরকারের তরফে ঘোষণা হয়েছে, নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ‘সিঙ্গল ইউজ় প্লাস্টিক’ ব্যবহার করলে পরিবেশ সুরক্ষা আইন অনুযায়ী জেল কিংবা জরিমানা, অথবা দুই-ই হতে পারে। আধিকারিকরা জানাচ্ছেন, এফএমসিজি সেক্টরে প্যাকেজিংয়ের জন্য প্লাস্টিক একেবারেই নিষিদ্ধ, তা নয়। তবে তার জন্য কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।