Howrah School: ১০ মিনিট ঢুকতে দেরি, জীবনের অন্যতম বড় পরীক্ষাই দিতে পারল না পড়ুয়া

Howrah: হাওড়ার আলমপুরে এশিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে সিবিএসসি বোর্ডের দশম শ্রেণির অঙ্ক পরীক্ষার সিট পড়েছে।

Howrah School: ১০ মিনিট ঢুকতে দেরি, জীবনের অন্যতম বড় পরীক্ষাই দিতে পারল না পড়ুয়া
অভিভাবকদের পথ অবরোধ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 4:04 PM

হাওড়া: দশ মিনিট দেরিতে পরীক্ষাকেন্দ্রে আসায় পরীক্ষায় বসতে পারল না সিবিএসসি বোর্ডের এক পড়ুয়া। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে আলমপুরের এক বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে। গোটা ঘটনার প্রতিবাদে অভিভাবকরা ছয় নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান। পরে ডোমজুড় থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

হাওড়ার আলমপুরে এশিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে সিবিএসসি বোর্ডের দশম শ্রেণির অঙ্ক পরীক্ষার সিট পড়েছে। অতিক নাগ নামে পরীক্ষার্থী দশ মিনিট দেরিতে মায়ের সঙ্গে স্কুলে পৌঁছায়। পরীক্ষারর্থীর মায়ের দাবি, রাস্তায় প্রচুর ট্রাফিক থাকার কারণে তাঁরা সঠিক সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে সক্ষম হননি। পরীক্ষার্থীর মা মমতা নাগ জানিয়েছেন, ‘রাস্তায় গাড়ি খারাপ হয়ে যায়। সেই কারণে ট্রাফিক জ্যামে আটকে পড়ি আমরা। তাঁর কারণে স্কুলে পৌঁছাতে দশ মিনিট দেরি হয় আমাদের।’

সিবিএসসি বোর্ডের নিয়ম অনুযায়ী সাড়ে দশটায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও, অ্যাডমিট কার্ডে দশটার মধ্যে পরীক্ষার্থীদের স্কুলে ঢোকার কথা বলা হয়েছে। এই যুক্তিতে স্কুল কর্তৃপক্ষ ওই ছাত্রকে স্কুলে ঢোকার এবং পরীক্ষায় বসার কোনও অনুমতি দেয়নি। অপেক্ষা করার পরেও ওই ছাত্রটিকে স্কুলে ঢুকতে না দেওয়ায় ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। ঘটনার প্রতিবাদে অন্যান্য অভিভাবকরা সকলে মিলে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান ডোমজুড় থানার পুলিশ। দশ মিনিট অবরোধের পর পথ অবরোধকারীদের পুলিশ আশ্বাস দেয় ওই ছাত্রকে পরীক্ষায় বসার ব্যবস্থা করা হবে। অভিভাবকরা এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বারবার স্কুলের প্রিন্সিপালের কাছে ওই ছাত্রের পরীক্ষার বসার অনুমতি চাওয়া হলেও স্কুল কর্তৃপক্ষ তাঁকে পরীক্ষায় বসার অনুমতি দেয়নি।

ছাত্রের মা স্বীকার করেছেন তিনি দশ মিনিট দেরিতে স্কুলে পৌঁছান। সেকথা স্কুলকে আগেই জানানো হয়েছিল। তাঁরা যখন স্কুলে পৌঁছান তখন কিন্তু পরীক্ষা শুরু হয়নি। তাছাড়া ওই ছাত্র ‘স্পেশ্যাল চাইল্ড’। তাই মানবিকতার খাতিরে ওই ছাত্রটিকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া উচিত ছিল বলে তিনি মন্তব্য করেন।

অন্যান্য অভিভাবকরাও, একই সুরে জানান, এটা বোর্ডের পরীক্ষা। যেহেতু পরীক্ষা শুরু হয়নি তাই ছাত্রটিকে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া উচিৎ ছিল স্কুল কর্তৃপক্ষের। এদিকে স্কুলের প্রিন্সিপাল বিজয়লক্ষ্মী কুমার জানিয়েছেন সিবিএসই নিয়ম অনুযায়ী সাড়ে দশটায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও দশটার মধ্যে সব পরীক্ষার্থীর পরীক্ষা কেন্দ্রে ঢোকার কথা। অ্যাডমিট কার্ডে তার উল্লেখও করা রয়েছে।