করোনা আবহে খালি ব্লাডব্যাঙ্ক, সঙ্কট মেটাতে রক্তদান পুলিশের

জলপাইগুড়ি: করোনা (Corona) অতিমারির মধ্যে তাঁরা সবসময়ই সামনে থেকে কাজ করেন। নিজেদের জীবন বাজি রেখে কোয়ারেন্টিনে থাকা মানুষকে পৌঁছে দিয়েছেন দরকারি ওষুধ থেকে খাবার। করোনা নিয়ে করে যাচ্ছেন সতর্কতামূলক প্রচার। এর মধ্যে হাসপাতালে রক্ত সংকটের মধ্যেও হাত বাড়িয়ে দিলেন তাঁরাই। একদিকে করোনা, অন্যদিকে ভোট। এই দুইয়ের কারণে দীর্ঘদিন ধরেই রক্তদান কর্মসূচি বন্ধ। দু’একটি রক্তদান শিবির […]

করোনা আবহে খালি ব্লাডব্যাঙ্ক, সঙ্কট মেটাতে রক্তদান পুলিশের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 05, 2021 | 8:39 PM

জলপাইগুড়ি: করোনা (Corona) অতিমারির মধ্যে তাঁরা সবসময়ই সামনে থেকে কাজ করেন। নিজেদের জীবন বাজি রেখে কোয়ারেন্টিনে থাকা মানুষকে পৌঁছে দিয়েছেন দরকারি ওষুধ থেকে খাবার। করোনা নিয়ে করে যাচ্ছেন সতর্কতামূলক প্রচার। এর মধ্যে হাসপাতালে রক্ত সংকটের মধ্যেও হাত বাড়িয়ে দিলেন তাঁরাই।

একদিকে করোনা, অন্যদিকে ভোট। এই দুইয়ের কারণে দীর্ঘদিন ধরেই রক্তদান কর্মসূচি বন্ধ। দু’একটি রক্তদান শিবির হলেও তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। আর যার ফলে ব্লাড ব্যাঙ্কে গিয়ে খালি হাতে ফিরতে হচ্ছে রোগীর আত্মীয়-স্বজনদের। হন্য হয়ে রোগীর আত্মীয়-পরিজনরা যোগাযোগ করছেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যদের সাথে যোগাযোগ করছেন। কিন্তু রক্তদান শিবির না হওয়ায় রক্তের ক্রেডিট কার্ড মিললেও ব্লাড ব্যাঙ্কে রক্ত মিলছে না। তাই রক্তসঙ্কট মেটাতে এগিয়ে এল জলপাইগুড়ি জেলা পুলিশ। রক্তদান করলেন বহু পুলিশকর্মী।

বুধবার জেলা পুলিশের তরফে বুধবার ধূপগুড়ি থানায় রক্তদান কর্মসূচি আয়োজন করা হয়। এদিনের রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার গ্ৰামীণ ওয়াংডেন ভুটিয়া, আইসি সুজয় দুঙ্গা, প্রাক্তন বিধায়ক মিতালি রায়, পুরসভার উপ পৌরপিতা রাজেশ সিং, বিরোধী দলনেতা কৃষ্ণদেব রায় সহ আরও অনেকে।

সম্পূর্ণ করোনা বিধি মেনে এদিন এই শিবির হয়। পুলিশ কর্মীদের পাশাপাশি ধূপগুড়ি প্রেস ক্লাবের সাংবাদিকরাও রক্তদানে এগিয়ে আসেন। অনেকে আবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেখে রক্তদান শিবিরে এসে রক্তদান করেন। বেশ কয়েকজন যুবতীকেও রক্তদান করতে দেখা যায়।

এবিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার ওয়াংডেন ভুটিয়া বলেন,”করোনার কারণে ব্লাড ব্যাঙ্কে যেমন রক্তের অভাব ঠিক, একইভাবে অনেকেই ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দিতে চান না। তাই রক্তের অভাবে সমস্যা হচ্ছে রোগীর আত্মীয়-স্বজনদের। এ জন্যই পুলিশের পক্ষ থেকে রক্তদান শিবিরের আয়োজন করা হল। অন্যান্য থানাতেও রক্তদান শিবির করা হবে।”

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা অব্যাহত, খানুকুলে তৃণমূল কর্মীকে পিটিয়ে খুনের অভিযোগ

পুলিশের এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছে জেলা হাসপাতাল কর্তৃপক্ষগুলিও।