Jalpaiguri: নীল-সাদা পোশাকের বিরোধিতা, প্রতিবাদে জলপাইগুড়িতে পথ অবরোধ অভিভাবকদের

Jalpaiguri: প্রতিবাদী অভিভাবকদের সাফ দাবি, সাদা জামা খাঁকী প্যান্ট ব্রিটিশরা বদলাতে পারেনি কিন্তু এখন রাজ্য সরকার এই কাজ করছে।

Jalpaiguri: নীল-সাদা পোশাকের বিরোধিতা, প্রতিবাদে জলপাইগুড়িতে পথ অবরোধ অভিভাবকদের
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Sep 20, 2022 | 11:59 PM

জলপাইগুড়ি: স্কুলের নতুন নীল-সাদা ইউনিফর্ম নিয়ে বিগত কয়েক সপ্তাহ ধরে চাপানউতর চলছে শিক্ষা মহলে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের (North Bengal) একাধিক স্কুলের পড়ুয়াদের অভিভাবকরা এই নীল-সাদা ড্রেস নিতে অস্বীকার করেছেন। পথে নেমেছেন প্রাক্তনীরাও। এবার কার্যত ছবি দেখতে পাওয়া গেল জলপাইগুড়ির  শতাব্দী প্রাচীন ফণীন্দ্রদেব বিদ্যালয়ে। সেখানও এই নীল-সাদা পোশাকের জোরদার বিরোধিতা করে পথে নামলেন অভিভাবকরা। প্রতিবাদে জলপাইগুড়ি (Jalpaiguri) হেড পোস্ট অফিস মোড় অবরোধও করেন তাঁরা। 

প্রতিবাদী অভিভাবকদের সাফ দাবি, সাদা জামা খাঁকী প্যান্ট ব্রিটিশরা বদলাতে পারেনি কিন্তু এখন রাজ্য সরকার এই কাজ করছে। এতে স্কুলের দীর্ঘদিনের ঐতিহ্য ক্ষুণ্ণ হবে বলেও দাবি করেছেন তাঁরা। এদিকে বর্তমানে রাজ্যের বেশিরভাগ স্কুলে প্রি প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নীল-সাদা পোশাক দেওয়ার কাজ চলছে। ফণীন্দ্রদেব বিদ্যালয়ের অভিভাবকদের দাবি এই পোশাক তাঁরা নেবেন না। প্রয়োজনে তাঁরা তাঁদের ছেলেমেয়ের পোশাক বাইরে থেকে কিনে নেবেন বলেও জানিয়েছেন। 

এই খবরটিও পড়ুন

এ প্রসঙ্গে এ প্রতিবাদি অভিভাবক বলেন, “আমাদের স্কুলের সংস্কৃতি জড়িয়ে এর সঙ্গে। বিগত ১০০ বছরের বেশি সময় ধরে এই স্কুলের পোশাক সাদা জামা খাঁকী প্যান্ট। আমরা রাজনীতির কথা বলছি। বিভিন্ন লোকের বিভিন্ন মত আছে। কিন্তু আমরা স্কুলের ঐতিহ্যের কথা বলছি। ব্রিটিশ সরকার আমাদের খাঁকী ড্রেস বদলাতে পারেনি। সেটা বদলে দিল দিদির সরকার। এখন একটা স্কুলের সঙ্গে অন্য স্কুলের পার্থক্য করা যায়। গণতান্ত্রিকভাবে প্রতিটা স্কুলের নিজস্ব সত্ত্বা রাখার অধিকার আছে। কিন্তু চাপিয়ে দেওয়া লোগো চলবে না। দরকারে ইউনিফর্ম দেবে না। আমরা নিজেদের ইউনিফর্ম নিজেরে খরচ করে তৈরি করব। আমরা সংস্কৃতি নষ্ট করতে চাই না।” প্রসঙ্গত, কয়েকদিন আগে একই ছবি দেখতে পাওয়া গিয়েছিল জলপাইগুড়ি সেন্ট্রাল গার্লস স্কুলে। প্রতিবাদে সরব হয়েছিলেন শিলিগুড়ি গার্লস, তরাই মার্গারেট স্কুলের প্রাক্তনীরাও। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla