Jalpaiguri : ডাম্পারের দৌরাত্ম্যে উঠছে রাস্তার পিচ, ধুলোয় ঢাকছে এলাকা, প্রতিবাদে পথ অবরোধ মালবাজারে

Jalpaiguri :স্থানীয়দের অভিযোগ, প্রতিদিন ১২,১৪,১৬ চাকার ডাম্পার চলাচল করছে এই রাস্তা দিয়ে। ওদলাবাড়ি এলাকার বিভিন্ন নদী থেকে বালি পাথর বোঝাই করে প্রতিদিন তিস্তা ব্যারেজ পেরিয়ে শিলিগুড়ির দিকে যায় শতাধিক ডাম্পার। যার জেরে ক্ষতি হচ্ছে রাস্তার।

Jalpaiguri : ডাম্পারের দৌরাত্ম্যে উঠছে রাস্তার পিচ, ধুলোয় ঢাকছে এলাকা, প্রতিবাদে পথ অবরোধ মালবাজারে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2022 | 10:52 PM

মালবাজার : পাথর বোঝাই ডাম্পার চলাচলে ভেঙে গিয়েছে রাস্তা, ধুলোয় ঢাকছে স্কুল। দূষণ বাড়ছে আশপাশের এলাকায়। প্রতিবাদে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে পথ অবরোধে স্কুল পড়ুয়ারা। এই ছবি দেখতে পাওয়া গেল মালবাজারের (Malbazar) গাজলডোবায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রতিদিন শতাধিক বালি-পাথর বোঝাই  ডাম্পার যাতায়াতের ফলে ভেঙে গিয়েছে ওদলাবাড়ি থেকে গজালডোবা হয়ে শিলিগুড়ি (Siliguri) যাওয়ার রাজ্য সড়ক। 

উঠেছে পিচ। খানা-খন্দে ভরে গিয়েছে রাস্তা। যার জেরে গাড়ি গেলেই ধুলোয় ঢাকা পড়েছে এলাকা। স্কুলে আসতে বেগ পেতে হচ্ছে পড়ুয়াদের। রাস্তার পাশে থাকা বাড়ি, দোকানগুলিও ঢাকা পড়ছে ধুলোয়। রাস্তা দিয়ে কোনও ছোট গাড়ি চলাচল করতে গেলেই প্রায়শই ঘটছে দুর্ঘটনা। দূষণের পরিমাণ বাড়ার ফলে এলাকার বহু মানুষের মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়ছে বলেও শোনা যাচ্ছে। বারবার প্রশাসনের কাছে রাস্তা সারাইয়ের দাবি জানিয়েও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। সে কারণেই বাড়ছিল ক্ষোভ। অবশেষে বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ এলাকার বাসিন্দারা পথ অবরোধ করতে শুরু করেন। সামিল হয় স্কুলের পড়ুয়ারাও। তাঁর স্পষ্ট দাবি, বন্ধ করতে হবে ডাম্পার চলাচল। অন্যথায় আরও বড় আন্দোলনে নামার হুঁশিয়ারিও দেন। এদিকে পথ অবরোধের জেরে দীর্ঘক্ষণ যানজটও তৈরি হয় ওই এলাকায়। 

স্থানীয়দের অভিযোগ, প্রতিদিন ১২,১৪,১৬ চাকার ডাম্পার চলাচল করছে এই রাস্তা দিয়ে। ওদলাবাড়ি এলাকার বিভিন্ন নদী থেকে বালি পাথর বোঝাই করে প্রতিদিন তিস্তা ব্যারেজ পেরিয়ে শিলিগুড়ির দিকে যায় শতাধিক ডাম্পার। যার ফলে খারাপ হচ্ছে রাস্তার অবস্থা। ধুলোয় ভরছে গোটা এলাকা। গ্রামের বাসিন্দারা বলছেন, রাজ্য সরকার কাঠামবাড়ি দিয়ে নতুন ঝা চকচকে রাস্তা তৈরি করে দিয়েছে। ডাম্পারগুলি সেই রাস্তা দিয়ে চলুক। কিন্তু দেখা যাচ্ছে সব ডাম্পার এই গজলডোবা হয়েই বিভিন্ন এলাকায় যাচ্ছে। তিস্তা ব্যারেজের উপর দিয়ে বালিপাথর বোঝাই ডাম্পার চলাচলের অনুমতি আছে কি না তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। স্থানীয় বাসিন্দা শম্পা মৌলিক দাবি, যে ডাম্পারগুলি যাতায়াত করে তার মধ্যে বেশিরভাগই যায় ওভারলোড নিয়ে। এদিকে পথ অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসে মাল থানার পুলিশ। দ্রুত প্রশাসনের সঙ্গে কথা বলে এই সমস্যার স্থায়ী সমাধানের প্রতিশ্রুতি দেওয়া হয়। পুলিশি আশ্বাস পেয়েই শেষ পর্যন্ত দুপুর দেড়টা নাগাদ উঠে যায় অবরোধ।