মমতার শপথগ্রহণে উমার আহ্বান, শঙ্খধ্বনিতে মাতল জঙ্গল মহল

"শুধু ঝাড়গ্রামই নয়, বিজেপির অশ্বমেধের ঘোড়া সারা বাংলার মানুষ রুখে দিয়েছেন। যুদ্ধ হয়েছিল। যুদ্ধে জয় হল বাংলা মায়ের।''

মমতার শপথগ্রহণে উমার আহ্বান, শঙ্খধ্বনিতে মাতল জঙ্গল মহল
ছবি- এএনআই
Follow Us:
| Updated on: May 06, 2021 | 3:03 AM

ঝাড়গ্রাম: তখন সন্ধে ঘনাচ্ছে। প্রথমে একটা, দুটো। তার পর সারা জঙ্গল মহলের আকাশ-বাতাস ভরে উঠল শাঁখের আওয়াজে। সঙ্গে উলুধ্বনি। কিন্তু কারণ কী? কোন উপলক্ষে এমন উৎসবের আবহ?

পরপর তিনবার। বাংলার মসনদে ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার মমতা রাজভবনে মমতার শপথগ্রহণের দিন তাই জঙ্গল মহল উলু ও শাঁখের আওয়াজে মেতেছে। রাত বাড়ছে, আওয়াজ যেন বিরামহীন! মমতার সরকারের শুভ কামনায় এভাবেই প্রার্থনা ও শুভেচ্ছা জানালেন জঙ্গল মহলবাসী।

মুখ্যমন্ত্রী হিসেবে মমতা যেদিন তৃতীয় বারের জন্য যখন শপথ বাক্য পাঠ করবেন, সেদিন ঝাড়গ্রামের মা-বোনেদের শঙ্খধ্বনি দেওয়ার আবেদন করেছিলেন প্রাক্তন সাংসদ ডাঃ উমা সোরেন। তাঁর আহ্বানে সাড়া দিয়েই এদিন জঙ্গল মহলে শোনা গেল শাঁখের আওয়াজ। বিধায়ক ডাঃ খগেন্দ্র নাথ মাহাতোর মা সাবিত্রী দেবী, শাঁখ বাজিয়ে, প্রদীপ জ্বেলে সরকারের মঙ্গল কামনা করেন। বাংলার সমস্ত পরিবারের সুখ সমৃদ্ধির প্রার্থনা করেন তিনি।

একুশের ভোটে জঙ্গল মহলের জেলাগুলির ফল কী হবে তা নিয়ে কৌতূহল ছিল চরমে। বহু রাজনৈতিক বিশ্লেষক যখন সরকার ফেরা নিয়ে বিভিন্ন মত প্রকাশ করছেন, তখন ঝাড়গ্রামের প্রাক্তন সাংসদ মুখ্যমন্ত্রীকে জানিয়েছিলেন তাঁর সাংসদ এলাকার সাতটা আসনের ছয়টিতে তৃণমূলের জয় নিশ্চিত। সাতটাও হতে পারে। আবার সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তিনি বলেছেন, একুশের ভোটে ২২০টি আসন নিয়ে ক্ষমতায় আসছে তৃণমূল। প্রায় প্রতিটা সভায় উমার বক্তব্যে শোনা গিয়েছে, ‘আপনারা মাতৃ আরাধনা করুন, এই আসনগুলো আমি জেতাব।’ কীভাবে এতটা আত্মবিশ্বাসী ছিলেন?

উমা সোরেনের কথায়, শুধু জঙ্গল মহল নয়। মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলার মানুষ দেবী, মা হিসেবে পুজো করেন। তাই তাঁর অপমান বাংলার মানুষ মেনে নেবে না।” বিজেপিকে নিশানা করে উমার মন্তব্য, এসব দেখেই ফলাফল হিসাবে নিশ্চিত ছিলাম। তিনি যোগ করেন, আগামী দিন দেশের মুকুট মমতার মাথাতে উঠতে চলেছে।

প্রাক্তন সাংসদের কথায়, “ঝাড়গ্রামে নাড্ডা, অমিত শাহ সভা না করে ফিরে যান। অশ্বমেধের ঘোড়া আটকে যায় ঝাড়গ্রামে। শুধু ঝাড়গ্রামই নয়, বিজেপির অশ্বমেধের ঘোড়া সারা বাংলার মানুষ রুখে দিয়েছেন। যুদ্ধ হয়েছিল। যুদ্ধে জয় হল বাংলা মায়ের।”

আরও পড়ুন: শপথ নেওয়ার ১২ ঘণ্টার মধ্যে কী কী কাজ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

এদিকে ভোট পরবর্তী হিংসা উমার অভিযোগ, যারা হিংসা করছে তার অভিসন্ধি নিয়ে করছে। এরা দলের কেউ হতে পারে না।