Maoist Poster: ১৩ বছর ঝাড়গ্রামে ফিরলেন কিষেণজি!

Maoist Poster: পোস্টারে উল্লেখ রয়েছে, মাওবাদীরা জনগণের সঙ্গে রয়েছে। তবে কি লোকসভা নির্বাচনের আগে জঙ্গলমহল জুড়ে মাওবাদী কার্যকলাপ বাড়ছে তা নিয়ে প্রশ্ন উঠছে । যদিও পুলিশ এ বিষয়ে কিছুই বলতে চায়নি।

Maoist Poster: ১৩ বছর ঝাড়গ্রামে ফিরলেন কিষেণজি!
ঝাড়গ্রামে পড়ল পোস্টারImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2024 | 11:06 AM

সিজার মণ্ডল

ঝাড়গ্রাম: সামনে লোকসভা নির্বাচন।  তার আগে ঝাড়গ্রামে ফিরলেন কিষেণজি!  জেলার জামবনি জুড়ে পড়ল মাওবাদী পোস্টার। এলাকায় ব্যাপক চাঞ্চল্য। জানা গিয়েছে, ওই পোস্টারে লেখা রয়েছে ‘কিষেণজি অমর রহে’। মাওবাদীরা জনগণের সঙ্গে রয়েছে ও নেতারা সাবধান। তার সঙ্গে সঙ্গে আগামী ২৫ শে জানুয়ারি ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া তিন জেলায় বন্ধের ডাক দেওয়া হয়েছে এই মাওবাদী পোস্টার।

পোস্টারে উল্লেখ রয়েছে, মাওবাদীরা জনগণের সঙ্গে রয়েছে। তবে কি লোকসভা নির্বাচনের আগে জঙ্গলমহল জুড়ে মাওবাদী কার্যকলাপ বাড়ছে তা নিয়ে প্রশ্ন উঠছে । যদিও পুলিশ এ বিষয়ে কিছুই বলতে চায়নি। এই পোস্টারগুলো কে বা কারা দিয়েছে তা খতিয়ে দেখছে ঝাড়গ্রাম জেলা পুলিশ। এই পোস্টারগুলো আসলে মাওবাদীদের কিনা তার তদন্ত শুরু করেছে পুলিশ।

পুরুলিয়ার কোটশিলা মুরগুমা জলাধার ও সংলগ্ন এলাকায় মঙ্গলবার মাওবাদী উল্লেখ করে পোস্টার পড়ে। ৭ ও ২৮ তারিখ বনধে্র উল্লেখ করা হয় সেখানে। সেই পোস্টারে একাধিক দাবির উল্লেখ ছিল। আদিবাসী ছাত্রীদের হস্টেলে ফেরানো, প্রাক্তন মাওবাদীদের চাকরির দাবি সহ একাধিক বিষয় উল্লেখ থাকে পোস্টারে।

পোস্টার ঘিরে পুরুলিয়া জেলা জুড়ে চাপানউতোর তৈরি হয়। প্রসঙ্গত, ২০১১ সালের নভেম্বরে মৃত্যু হয়েছে। ১২ বছরের বেশি কেটে গিয়েছে। এলাকাবাসীরা বলছেন, আসলে এত বছর পর এত পোস্টার পড়ছে, মনে হচ্ছে কিষেণজিই ফিরে এলেন। এমনিতেই শীতের মরশুমে ঝাড়গ্রাম, পুরুলিয়া, জঙ্গলমহল সংলগ্ন এলাকাগুলোতে ভিড় জমান পর্যটকরা। তার আগে মাওবাদীদের বারবার এই পোস্টার নিয়ে নিয়ে এলাকায় আতঙ্ক তৈরি হয়েছে।

প্রসঙ্গত, সপ্তাহ দুয়েক আগেই মাওবাদী নেতা সব্যসাচী গোস্বামী ওরফে ‘কিশোরদা’কে গ্রেফতার করা হয়। বাঁকুড়ার সিমলাপাল এলাকা থেকে STF এর হাতে কিশোরকে গ্রেফতার করা হয়।