অমিত শাহ আসার আগেই শান্তনুকে ‘সুরে বাঁধার’ চেষ্টা কৈলাসের, ছুটলেন মতুয়া-গড়ে

এমন একটা পরিস্থিতিতে ক্ষোভের বিস্ফোরণ হওয়া যখন কেবল সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছিল, তখনই মতুয়া ঠাকুরবাড়িতে উপস্থিত হলেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijaybargiya)। দীর্ঘক্ষণ বৈঠক করলেন শান্তনু ঠাকুরের সঙ্গে।

অমিত শাহ আসার আগেই শান্তনুকে 'সুরে বাঁধার' চেষ্টা কৈলাসের, ছুটলেন মতুয়া-গড়ে
অমিত শাহ আসার আগেই শান্তনুকে 'সুরে বাঁধার' চেষ্টা কৈলাসের, ছুটলেন মতুয়া-গড়ে
Follow Us:
| Updated on: Dec 12, 2020 | 7:36 PM

বনগাঁ: গত বছর ডিসেম্বর মাসে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএএ) সংসদে পাশ হওয়ার আনন্দের সীমা ছিল না মতুয়া সম্প্রদায়ের। তবে বছর গড়ালেও নতুন আইন (CAA) কার্যকর না হওয়া নিয়ে ক্ষোভ জমছিল মতুয়াদের মনে। সম্প্রতি বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরও (Shantanu Thakur) আইন কার্যকরে বিলম্ব হওয়ায় প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেন। বেসুর ধরে তিনি বলেন, বিজেপি-সহ (BJP) কোনও দলই যদি আমাদের দিকে না তাকায় তাহলে অন্য কথা ভাবতে হবে। চলতি সপ্তাহেই আবার মতুয়া গড়ে সভা করে মমতা বলেন, ‘আমার রাজ্যের সব মতুয়ারা নাগরিক। কেউ নতুন করে আবেদন করবেন না। আমি আপনাদের নাগরিকত্ব দিলাম।’

এমন একটা পরিস্থিতিতে ক্ষোভের বিস্ফোরণ হওয়া যখন কেবল সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছিল, তখনই মতুয়া ঠাকুরবাড়িতে উপস্থিত হলেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijaybargiya)। দীর্ঘক্ষণ বৈঠক করলেন শান্তনু ঠাকুরের সঙ্গে। বৈঠকে দু’জনের মধ্যে কী আলোচনা হয়েছে তা নিয়ে দু’তরফে কেউই মুখ খোলেননি। তবে নাগরিকত্ব আইন ইস্যুতে যে ক্ষোভ শান্তনুর গলায় শুনতে পাওয়া গিয়েছিল, তা অনেকটাই প্রশমিত হয়েছে বলে জানা গিয়েছে বিজেপি সূত্রে। বৈঠকের পর শান্তনুও যে খুশি, তা অকপটে স্বীকার করা হয়েছে দু’তরফে।

এর মধ্যে আগামী সপ্তাহেই রাজ্যে পা রাখতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। বনগাঁতে তিনি সভা করবেন। শান্তনু সেই সভায় সক্রিয়ভাব অংশ নেবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন কৈলাসকে। আজকের সাক্ষাতের পর, কিছুটা সময়ের জন্য হলেও শান্তনুর ‘মানভঞ্জন’ হয়ে গিয়েছে বলে ব্যাখ্যা ওয়াকিবহাল মহলের। যদিও কীভাবে তা সম্ভব হল তা নিয়ে কেউই কোনও মন্তব্য করতে নারাজ। তবে সিএএ খুব শিগগির কার্যকর করার প্রতিশ্রুতিতেই বরফ গলেছে বলে জানা গিয়েছে বিজেপি সূত্রে।

আরও পড়ুন: ফিরহাদকে আইনি নোটিস, লড়াই লম্বা হবে, দাবি বৈশাখীর

দিনকয়েক আগে রাজ্যে এসে নাগরিকত্ব আইন কার্যকর হওয়া নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে। এই আইন আগামী জানুয়ারি মাস নাগাদ কার্যকর হতে পারে, এমন দাবি করতে শোনা গিয়েছিল বিজয়বর্গীয়কেও। সিএএ দ্রুত কার্যকর না হলে মতুয়া ভোটব্যাঙ্কেও যে আঁচড় পড়তে পারে সেটাও বুঝতে পারছিলেন বিজেপি নেতারা। এরই মধ্যে রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক আবার সোজা তৃণমূলে যোগ দেওয়ার প্রস্তাব দিয়ে বসেন।যার ফলস্বরূপ এদিন ঠাকুরবাড়িতে চলে মানভঞ্জনের পালা। যদিও কৈলাস ঠাকুরবাড়িতে ঢোকার মুখে সাংবাদিকদের বলেছেন, কোনও রাজনৈতিক কারণে নয়। শান্তনুর সঙ্গে দেখা করতে এসেছেন।

আরও পড়ুন: শুভেন্দুর পাশে রাজীব, হাওড়ায় পোস্টার মারল ‘দাদার অনুগামীরা’