Basirhat Bridge: ভূখণ্ডের সঙ্গে দ্বীপের সংযোগকারী সেতু হেলেছে বাঁ দিকে…উদ্বিগ্নে সুন্দরবন-সন্দেশখালির ২ লক্ষাধিক মানুষ

Basirhat Bridge: ভৌগোলিক কারণেই এই সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই ২৪ পরগণার সংযোগকারী এই সেতুটি সন্দেশখালির বিভিন্ন দ্বীপকে স্থলভাগের সঙ্গে যুক্ত করে।

Basirhat Bridge: ভূখণ্ডের সঙ্গে দ্বীপের সংযোগকারী সেতু হেলেছে বাঁ দিকে...উদ্বিগ্নে সুন্দরবন-সন্দেশখালির ২ লক্ষাধিক মানুষ
সেতুর বেহাল দশা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 10:24 AM

বসিরহাট: কংক্রিটের সেতু। কিন্তু তার বেহাল দশা। কার্যত হেলে পড়েছে একদিকে। বসিরহাট মহকুমার সুন্দরবনের সন্দেশখালি ২নম্বর ব্লকের জেলিয়াখালি গ্রাম পঞ্চায়েত ও দুর্গা মন্ডপ গ্রাম পঞ্চায়েতের মধ্যে হাতাখালি নদীর ওপর ৩০ ফুট লম্বা ৮ ফুট চওড়া একটি সেতুর বেহাল দশা। সুন্দরবন উন্নয়ন পর্ষদের তরফে সেতুটি নির্মাণ করা হয়েছিল। কিন্তু কয়েক বছর যেতে না যেতেই সেই সেতু বেহাল দশা।

ভৌগোলিক কারণেই এই সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই ২৪ পরগণার সংযোগকারী এই সেতুটি সন্দেশখালির বিভিন্ন দ্বীপকে স্থলভাগের সঙ্গে যুক্ত করে। দু’লক্ষেরও বেশি মানুষ এই সেতুর ওপর নির্ভরশীল। স্কুল পড়ুয়া থেকে শুরু করে অসুস্থ রোগী, সেতু পেরিয়েই চলে নিত্য যাতায়াত।

ছোট চারচাকা গাড়িও যাতায়াত করে এই সেতুর ওপর দিয়ে।মাস খানেক হল দেখা যাচ্ছে, এই সেতুর চারটি স্তম্ভ হেলে পড়েছে। যার ফলে বড় কোনও দুর্ঘটনার আশঙ্কা করছেন গ্রামবাসীরা। ইতিমধ্যে রাজ্য সরকার রাজ্যের একাধিক কংক্রিটের সেতু্র স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে।

গ্রামবাসীরা মনে করছেন, এই সেতুটি অত্যন্ত বিপজ্জনক। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন প্রশাসনিক কর্তারাও। উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের পূর্তের কর্মাধ‍্যক্ষ নারায়ণ গোস্বামী ও বসিরহাট মহকুমার সড়ক ও পূর্তের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার প্রবীর সাধু সহ পাঁচজনের একটি প্রতিনিধি দল সেতুর স্বাস্থ্য পরীক্ষা করেছেন ইতিমধ্যেই। খুব দ্রুত যাতে এই সেতুটি সংস্কার করা হয়, তার জন্য সচেষ্ট তাঁরা। নারায়ণ গোস্বামী বলেন, “চলতিমাসে সেচ মন্ত্রী পার্থ ভৌমিকের সঙ্গে প্রশাসনিক বৈঠক রয়েছে। সেখানে একটি পূর্ণাঙ্গ রিপোর্ট দেব, যাতে দ্রুত সেতুর কাজ শুরু হয়।”