কমছে না সংক্রমণ, উত্তর ২৪ পরগনার বিভিন্ন অংশে কনটেনমেন্ট জোন ঘোষণা প্রশাসনের

উত্তর ২৪ পরগনা জেলায় শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৩৫ জন। বুধবার ১৭ জনের করোনায় মৃত্যু হয়েছে।

কমছে না সংক্রমণ, উত্তর ২৪ পরগনার বিভিন্ন অংশে কনটেনমেন্ট জোন ঘোষণা প্রশাসনের
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 16, 2021 | 9:59 PM

উত্তর ২৪ পরগনা: এমনিতে গত কয়েকদিনে করোনা সংক্রমণের হার রাজ্যে নিম্নমুখী। কিন্তু চিন্তায় রেখেছে কয়েকটি জেলার দৈনিক সংক্রমণ ও মৃত্যু হার। যেমন উত্তর পরগনা জেলা। তাই করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে এই জেলার বারাসত সুবর্ণপত্তন এলাকাকে কনটেনমেন্ট জোন (Containment Zone) চিহ্নিত করে পৃথক করার প্রস্তুতি নিল প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে খবর, দু’একদিনের মধ্যেই চিহ্নিত করা হবে আরও কনটেনমেন্ট জোনগুলি। রাজ্য চলছে কার্যত লকডাউন। তার মধ্যে এই কনটেনমেন্ট জোনগুলিকে ঘিরে দেবে পুলিশ। সেখানে যান চলাচল, দোকান-বাজার ইত্যাদিতে আনা হবে নিষেধাজ্ঞা। তবে ওই এলাকার বাসিন্দাদের খাবার, ওষুধ, চিকিৎসা পরিষেবার কোনও অসুবিধা হবে না বলে দাবি প্রশাসনের। জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতরই এই দায়িত্ব নেবে।

বারাসত সুবর্ণপত্তন এলাকাকে কন্টেনমেন্ট জোন চিহ্নিত করে পৃথক করার প্রস্তুতির আগে এদিন এলাকা পরিদর্শন করেন জেলার পুলিশ সুপার রাজ নারায়ন মুখার্জি। রাজ্য জুড়েই করোনা গ্রাফ নিম্নমুখী। চলছে কার্যত লকডাউন। তার পরেও যেসব এলাকায় সংক্রমণ বেশি, সেই এলাকাগুলিকে চিহ্নিত করে আলাদা করার প্রস্তুতি চলছে। পুলিশ সুপার জানান, এই এলাকাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করার পর দেখা হবে এলাকার কতজন মানুষের ভ্যাকসিনেশন হয়েছে। যাঁদের এখনও পর্যন্ত টিকাকরণ করা হয়নি, তাঁদের তালিকা বানিয়ে যত দ্রুত সম্ভব ভ্যাকসিনেশন করা হবে।

এছাড়া মধ্যমগ্রামের ৭ নম্বর ওয়ার্ড শরৎকানন এলাকাকে কন্টেইনমেন জোন চিহ্নিত করে ফেলেছে জেলা প্রশাসন। রাজ্য সরকারের নির্দেশ মত, যে এলাকায় সংক্রমণের গ্রাফ বেশি সেই এলাকাগুলিকে চিহ্নিত করে কনটেনমেন্ট জোন করা হচ্ছে। সেই এলাকার মানুষের জন্য খাবার, ওষুধপত্র পৌঁছে দেওয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই মতো শরৎকানন এলাকাও পরিদর্শন করেন জেলা পুলিশ সুপার।

প্রসঙ্গত, বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে কোভিড বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৮৭ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ৬৯ জনের। আর উত্তর ২৪ পরগনা জেলায় শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪৩৫ জন। বুধবার ১৭ জনের করোনায় মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: রাজ্যে পজিটিভিটির হার নামল ৫ শতাংশে, কমল দৈনিক মৃত্যু, রইল করোনার জেলাওয়াড়ি তথ্য… 

রাজ্যে সংক্রমণের হার নিম্নমুখী হলেও উত্তর চব্বিশ পরগনা এখনও যেহেতু সংক্রমণে শীর্ষে, তাই এই ভাবে মাইক্রো কনটেনমেন্ট জোন করা হয়েছে বলে জানান ৭ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর পঙ্কজ চন্দ্র।