মৃত্যুর জাল শংসাপত্র দেখিয়ে কৃষক বন্ধুর লক্ষ লক্ষ টাকা তুলে নেওয়ার অভিযোগ দেগঙ্গায়

KrishakBandhu: কৃষকরা ৬০ বছর বয়সের মধ্যে মারা গেলে কৃষক বন্ধু প্রকল্পে তাঁর পরিবার ২ লক্ষ টাকা পর্যন্ত এককালীন ভাতা পাবে।

মৃত্যুর জাল শংসাপত্র দেখিয়ে কৃষক বন্ধুর লক্ষ লক্ষ টাকা তুলে নেওয়ার অভিযোগ দেগঙ্গায়
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 8:02 AM

উত্তর ২৪ পরগনা: ১৫ বছর আগে মৃত্যু হয়েছে কৃষকের। অথচ তাঁর নামে জাল ডেথ সার্টিফিকেট বের করে কৃষকবন্ধু প্রকল্পের লক্ষাধিক টাকা হাতানোর অভিযোগ উঠল। গ্রাম পঞ্চায়েত প্রধানের সই জাল করে মৃত ব্যক্তির জাল ডেথ সার্টিফিকেট বের করে এই টাকা হাতানো হয়েছে বলে অভিযোগ। দেগঙ্গার নূরনগর গ্রামপঞ্চায়েত এলাকায় এই ঘটনায় তুমুল শোরগোল পড়ে গিয়েছে। স্থানীয় বিজেপির অভিযোগ, তৃণমূলের পঞ্চায়েত প্রধান এই সমস্ত জাল নথির বিনিময়ে মোটা টাকা কাটমানি নিচ্ছেন। শাসকদল অবশ্য এই অভিযোগকে নস্যাৎ করেছে।

নূরনগর গ্রামপঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, এলাকার বসনাবেনাপুরের বাসিন্দা ইব্রাহিম মণ্ডল এক বছর আগে মারা গিয়েছেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ বছর। কিন্তু ভুয়ো যে মৃত্যুর শংসাপত্র বের করা করা হয়েছে সেখানে মৃত্যুর সময় বয়সের উল্লেখ রয়েছে ৬০ বছর। এই জাল শংসাপত্র দেখিয়ে মৃতের ছেলেরা ২ লক্ষ টাকা হাতিয়ে নেয় বলে অভিযোগ। একই সঙ্গে এই গ্রামপঞ্চায়েত এলাকার বাসিন্দা মাহেবুর গোলদার ১৫ বছর আগে গত হয়েছেন। অভিযোগ, তাঁর পরিবারও পঞ্চায়েত প্রধানের সই জাল করে লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়। গ্রামপঞ্চায়েতের সদস্যরা মনে করছেন এই ঘটনায় বড়সড় কোনও চক্র কাজ করছে।

রাজ্যের তরফে ঘোষণা করা হয়েছে, কৃষকরা ৬০ বছর বয়সের মধ্যে মারা গেলে কৃষক বন্ধু প্রকল্পে তাঁর পরিবার ২ লক্ষ টাকা পর্যন্ত এককালীন ভাতা পাবে। সেই টাকা হাতাতেই জাল নথিপত্র বানানোর অভিযোগ উঠেছে। এক-দুই পরিবার নয়, এরকম প্রায় ১৬টি পরিবারের বিরুদ্ধে একই অভিযোগ রয়েছে। এ বিষয়ে পঞ্চায়েত প্রধান, দেগঙ্গার বিডিও এবং দেগঙ্গা সহ কৃষি অধিকরণ দফতরে অভিযোগও দায়ের হয়েছে।

সহ কৃষি অধিকর্তার গৌতম সামুই জানান, অভিযোগ খতিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এদিকে এই ঘটনায় রাজনীতির রং লেগে গিয়েছে। স্থানীয় বিজেপি নেতাদের দাবি, প্রধানই চক্রান্ত করে কাটমানি নিয়ে এসব করছেন। পাল্টা নূরনগর গ্রামপঞ্চায়েতের প্রধান উমা দাস জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে বিজেপি নেতারাই জড়িয়ে রয়েছেন। আরও পড়ুন: মাথায় ব্যান্ডেজ, হাতে স্যালাইনের চ্যানেল! মাঝ রাতে ন্যাশনাল মেডিক্যালে আনা হল দুই ‘যুব তৃণমূল’ কর্মীকে