Post Poll Violence: সেই ‘শহিদ’ শোভারানি মণ্ডলের বাড়িতে অর্জুন সিং, অভিষেকের মঞ্চেই কি পদ্ম ফেলে তৃণমূলে পরিবার?

Arjun Singh: শোভারানিদেবীর ছেলের বউ তথা জগদ্দলের বিজেপি নেত্রী সুমিত্রা মণ্ডলের মুখে এদিন অর্জুনের প্রশংসার পাশাপাশি বিজেপির বিরুদ্ধে ক্ষোভও ধরা পড়ে।

Post Poll Violence: সেই 'শহিদ' শোভারানি মণ্ডলের বাড়িতে অর্জুন সিং, অভিষেকের মঞ্চেই কি পদ্ম ফেলে তৃণমূলে পরিবার?
নিহত শোভারানি মণ্ডলের পরিবারের সঙ্গে দেখা করলেন সাংসদ অর্জুন সিং। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 6:24 PM

উত্তর ২৪ পরগনা: নিশ্চয়ই মনে আছে জগদ্দলের রাউতার সেই শোভারানি মণ্ডলকে? অশীতিপর সেই বৃদ্ধা, কপাল-গাল ছুঁয়ে আলুথালু সাদা চুল, ঝুলে পড়া মুখে কালশিটে, চোখ দু’টো বীভৎসভাবে ফোলা, অপলক। সেই শোভারানি, যিনি ২০২১ সালের ২ মে দুষ্কৃতীদের হাত থেকে বিজেপি করা ছেলে, বৌমাকে বাঁচাতে গিয়ে বেধড়ক মারে মারা যান বলে অভিযোগ ওঠে। যাঁর পরিবারের সঙ্গে দেখা করতে দিল্লি থেকে জগদ্দলে ছুটে এসেছিলে বিজেপির সর্বভারতীয় নেতা জেপি নাড্ডা। যাঁর ছেলের বউ গত পুরভোটে ভাটপাড়ার ২৮ নম্বর ওয়ার্ডে বিজেপির প্রার্থী হয়েছিলেন। বারাকপুর সংসদীয় এলাকায় জোর গুঞ্জন, সেই শোভারানি মণ্ডলের পরিবার এবার ফুল বদলের পথে। ‘দাদা’ অর্জুন সিং দল ছাড়তেই বিজেপির বিরুদ্ধে একরাশ অভিযোগ উগরে দিল মণ্ডল পরিবার। তাদের দাবি, অর্জুন সিং ছাড়া বিজেপির কেউ কোনওদিন তাঁদের খোঁজও নেয়নি। কোনও কিছুতেই পাশে দাঁড়ায়নি। শোভারানি মণ্ডলের ছেলের বউ সুমিত্রা মণ্ডল শুক্রবার স্পষ্ট জানালেন, অর্জুন সিং দল ছাড়লেও তাঁদের ছাড়েনি। তাই ‘দাদা যেদিকে থাকবে, আমরাও সেদিকেই চলব।’ একইসঙ্গে ইঙ্গিত দিলেন, আগামী ৩০ মে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভায় দেখা যেতে পারে তাঁদের।

গত বছর ২ মে পশ্চিমবঙ্গ বিধানসভার ভোটের ফল প্রকাশিত হয়। সেদিনই জগদ্দলের রাউতার বাসিন্দা শোভারানি মণ্ডলকে দুষ্কৃতীরা মারধর করে বলে অভিযোগ ওঠে। শোভারানিদেবীর ছেলে ছেলের বউ সকলেই বিজেপির কর্মী। ১৭১ নম্বর বুথের একজন সভাপতিও। অভিযোগ ওঠে, তৃণমূলের লোকজন ওই ছেলে ও বউমাকে মারতে আসেন। তাঁদের আটকাতে গিয়েই মার খান ওই বৃদ্ধা। পরে মারা যান তিনি। এই ঘটনা রাজ্য রাজনীতিকে তোলপাড় করেছিল। বিজেপি বলেন, ‘ভোট পরবর্তী হিংসা’য় তাদের প্রথম শহিদ শোভারানিদেবীই।

সেই শোভারানির পরিবারের সঙ্গে শুক্রবার দেখা করতে যান বারাকপুরের সাংসদ অর্জুন সিং। ফুল বদলের পর অর্জুনের মণ্ডল পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করা ঘিরে শুরু হয় জোর জল্পনা। এ নিয়ে অর্জুন সিং কিছু বলেননি ঠিকই। তবে শোভারানিদেবীর ছেলের বউ তথা জগদ্দলের বিজেপি নেত্রী সুমিত্রা মণ্ডলের মুখে এদিন অর্জুনের প্রশংসার পাশাপাশি বিজেপির বিরুদ্ধে ক্ষোভও ধরা পড়ে। সুমিত্রা বলেন, “উনি (অর্জুন সিং) আগাগোড়াই আমাদের পাশে ছিলেন। আমরাও তো বিজেপি পরিবার ছিলাম। আমরা বিজেপির শহিদ পরিবার। যখন আমার শাশুড়ি মারা যান, জেপি নাড্ডাজি এসেছিলেন। এরপর আর কেউই আসেননি, কোনওদিনই আসেননি। কিন্তু অর্জুন সিং যোগাযোগ রেখেছেন। ফোনে খবর নিয়েছেন।”

সুমিত্রা পুরভোটে প্রার্থী হয়েছিলেন। এই নামও অর্জুন সিংই সুপারিশ করেছিলেন বলে জানান তিনি। সুমিত্রা বলেন, “সেই প্রার্থী হওয়ার পর তৃণমূলের তরফে আমার বাড়িতে বোমাও ফেলে। তখনও দাদা এসেছিলেন। দাদা দল ছেড়েছেন। কিন্তু এখনও পাশে আছেন। এদিকে আমরা যে বিজেপির শহিদ পরিবার, আমরা কিন্তু দলের কাছ থেকে কিছুই পাচ্ছি না। আজ আমার ছেলেটা এক বছরের উপরে বাড়ির বাইরে পড়ে রয়েছে, আমি কত বলেছি আমার ছেলের জন্য একটা কাজের ব্যবস্থা করুন। এভাবে সংসার চলছে না। কোথায় কারও কিন্তু হেলদোল নেই।” তবে কি ৩০ তারিখ শ্যামনগর স্টেশনের পাশে জগদ্দল বিধানসভার অন্তর্গত অন্নপূর্ণা কটন মিলের মাঠে অভিষেকের জনসভার মঞ্চে দেখা যাবে তাঁদের? সুমিত্রা মণ্ডল বলেন, “দাদা আমাদের অভিভাবক, দাদা যেদিকে থাকবে আমরাও সেদিকেই চলব।” যদিও এ নিয়ে বিজেপির কারও কোনও বক্তব্য এখনও পাওয়া যায়নি।