প্রাথমিক শিক্ষক নিয়োগের কাউন্সেলিং অফলাইনে, শুরু আগামিকাল থেকে

২৩ ডিসেম্বরে জারি হয় বিজ্ঞপ্তি। তার দু’মাসের আগেই প্রকাশিত হল মেধাতালিকা। একদিনের মাথায় আবার শুরু হয়ে যাচ্ছে কাউন্সেলিংও। বর্তমান সরকারের আমলে কোনও নিয়োগ প্রক্রিয়া এহেন যুদ্ধাকালীন তৎপরতার নজির নেই বললেই চলে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের কাউন্সেলিং অফলাইনে, শুরু আগামিকাল থেকে
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 16, 2021 | 11:10 PM

কলকাতা: সকালেই প্রাথমিক শিক্ষক (Primary Teacher) পদে নিয়োগের জন্য মেধা তালিকা প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বেলা গড়াতেই জানিয়ে দেওয়া হল, আগামিকাল থেকেই ধাপে ধাপে নিয়োগের জন্য কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। তবে কোভিড পরিস্থিতির মধ্যেও অফলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া চালানো হবে বলে জানানো হয়েছে। সূত্রের খবর, আগামিকাল থেকে ধাপে ধাপে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। নির্দিষ্ট সূচি মেনে গোটা প্রক্রিয়া পরিচালিত হবে। ইতিমধ্যেই সেই সূচি প্রকাশ করা হয়েছে প্রাথমিক শিক্ষা দফতর থেকে।

প্রাথমিক শিক্ষা দফতরের প্রকাশিত সূচি

প্রসঙ্গত, গত ১১ ডিসেম্বর নবান্ন থেকে ১৬ হাজার ৫০০ প্রাথমিক শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে দিনই জানিয়েছিলেন, দ্রুততার সঙ্গে প্যানেল তৈরি করা হবে। এরপরই ২৩ ডিসেম্বরে জারি হয় বিজ্ঞপ্তি। তার দু’মাসের আগেই প্রকাশিত হল মেধাতালিকা। একদিনের মাথায় আবার শুরু হয়ে যাচ্ছে কাউন্সেলিংও। বর্তমান সরকারের আমলে কোনও নিয়োগ প্রক্রিয়া এহেন যুদ্ধাকালীন তৎপরতার নজির নেই বললেই চলে। অন্যদিকে, নিয়োগ প্রক্রিয়ায় নতুন করে যাতে কোনও অনিয়মের অভিযোগ না ওঠে তা নিশ্চিত করতেই কোভিড পরিস্থিতির মধ্যেও অফলাইনে কাউন্সেলিং-এর সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন: চাকরি প্রার্থীদের জন্য বড় খবর! রেকর্ড কম সময়ে প্রকাশিত প্রাথমিকে নিয়োগের মেধা তালিকা

১৬ হাজার ৫০০ শূন্যপদের মধ্যে আপাতত নিয়োগ করা হবে ১৫ হাজার ২৮৪ পদে। বিভিন্ন আইনি জটিলতার কারণে বাকি ১২১৬ পদে আপাতত নিয়োগ করা হচ্ছে না। পর্ষদ সূত্রে খবর, নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা হয়েছে ইতিমধ্যেই। কলকাতা হাইকোর্টের বেশ কিছু নির্দেশও রয়েছে। সেই সমস্ত বিষয়কে মাথায় রেখে প্রথম যে মেধাতালিকা সেখান থেকে ১২১৬ পদে নিয়োগ স্থগিত রাখা হচ্ছে। ২০১৪ সালের টেট উত্তীর্ণদের প্রশিক্ষণের পর এই নিয়োগ।

আরও পড়ুন: মুকুল ‘কথা দিলেন’, বিজেপি এলে কেন্দ্রের নিয়মে বেতন পাবেন পার্শ্বশিক্ষকরা