Raniganj: ফ্লাইঅ্যাশ দিয়ে খনি ভরাটের অভিযোগ, দূষণে জেরবার রানিগঞ্জের আদিবাসী গ্রাম

Raniganj: বাঁশড়া কোলিয়ারির খোলামুখ খনিতে কয়লা উত্তোলন হয়ে যাওয়া পর সেই খোলা মুখ খনি গহ্বর ফ্লাই অ্যাশ দিয়ে ভরাট করা হচ্ছে। যদিও খনি কর্তৃপক্ষের দাবি বেআইনি খনি মুখ ভরাট করা হচ্ছে ওই ছাই দিয়ে।

Raniganj: ফ্লাইঅ্যাশ দিয়ে খনি ভরাটের অভিযোগ, দূষণে জেরবার রানিগঞ্জের আদিবাসী গ্রাম
এই ফ্ল্যাইঅ্যাশ উড়েই হচ্ছে দূষণ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 7:39 AM

আসানসোল: বেআইনি খনিমুখ ভরাট হচ্ছে ফ্লাইঅ্যাশ বা তাপবিদ্যুৎ এর পরিত্যক্ত ছাই দিয়ে। তার জেরেই ছড়াচ্ছে দূষণ। সেই কারণে খনির পরিবহণ বন্ধ করে রানিগঞ্জের বাঁশরা খনিতে বিক্ষোভ দেখালেন আদিবাসী পাড়ার বাসিন্দারা। খোলামুখ খনির ভরাটের ফ্লাই অ্যাশ ছড়িয়ে পড়ায় দুর্ভোগের শিকার হতে হচ্ছে বাঁশরার এই বাসিন্দাদের। যার জেরে যান চলাচল বন্ধ করে পাঁচঘণ্টা ধরে বিক্ষোভ চলে ওই এলাকায়। পরে ইসিএল কর্তৃপক্ষের আশ্বাসে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে ওঠে বিক্ষোভ।

বাঁশড়া কোলিয়ারির খোলামুখ খনিতে কয়লা উত্তোলন হয়ে যাওয়া পর সেই খোলা মুখ খনি গহ্বর ফ্লাই অ্যাশ দিয়ে ভরাট করা হচ্ছে। যদিও খনি কর্তৃপক্ষের দাবি বেআইনি খনি মুখ ভরাট করা হচ্ছে ওই ছাই দিয়ে। ফ্লাইঅ্যাশ বা ছাই উড়ে পড়ছে সংলগ্ন এলাকায় বসবাসকারী কয়েকশো আদিবাসী পরিবারের বাড়িতে। ফলে এলাকায় বসবাস করা দায় হয়ে উঠেছে বলে দাবি করেছেন তাঁরা।

শুধু বাড়ির চারপাশে নয়, ছাই পড়ছে খাবারে, এমনকী শোয়ার ঘরে। গত কয়েকদিন ধরেই অতিষ্ঠ হয়ে পড়েছেন এলাকার মানুষ। তার সঙ্গে গত কয়েক দিনের ঝড়ো হাওয়ায় ওই অংশে মানুষজনের বসবাস দুর্বিসহ হয়ে পড়েছে। সেই কারণে বুধবার সকাল দশটা থেকে দুপুর দু’টো পর্যন্ত বিক্ষোভের সামিল হন এলাকার আদিবাসী জনজাতির কয়েকশো মানুষ। এ দিনের, বিক্ষোভের জেরে ইসিএল এর পণ্য পরিবহন বন্ধ হয়ে যায়।

বিক্ষোভকারীরা এদিন দাবি করেন যে অংশে খনি ভরাট করা হচ্ছে সেই অংশের উপর মোটা মাটির স্তর দিয়ে ঢেকে দিতে হবে। পাশাপাশি যে অংশটি এখনও ভরাট করা হয়নি সেই খনির গহ্বরকে মাটি দিয়ে ভরাট করতে হবে। এদিনের এই বিক্ষোভের নেতৃত্ব দেন আদিবাসী সংগঠনের নেতা সঞ্জয় হেমব্রম, লুনারাম হাঁসদা, নুনুলাল হেমব্রম, রামচন্দ্র হেমব্রম, সোমলাল টুডু, সুজিত হেমব্রম, মঙ্গল হেমব্রম, প্রদীপ বাসকে, রবি হাঁসদা সহ অন্যরা।

ঘটনাস্থলে ইসিএলের উচ্চপদস্থ আধিকারিক ও পুলিশ প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে বিক্ষোভকারীদের আশ্বস্ত করার চেষ্টা করলেও কাজের কাজ কিছুই হয় না। শেষমেশ ইসিএলের এজেন্ট এস চট্টোপাধ্যায় বিক্ষোভকারীদের কথামত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দিলে স্বাভাবিক হয় পরিস্থিতি।