Vande Bharat: ‘বন্দে ভারত’ তৈরি হবে এবার বাংলায়, বরাত পেল চিত্তরঞ্জন লোকোমোটিভ

Vande Bharat: সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি করা হয় সেমি হাইস্পিডের বন্দে ভারত এক্সপ্রেস। এবার গর্বের বন্দে ভারতের সঙ্গে জুড়তে চলেছে বাংলার নামও।

Vande Bharat: 'বন্দে ভারত' তৈরি হবে এবার বাংলায়, বরাত পেল চিত্তরঞ্জন লোকোমোটিভ
এবার চিত্তরঞ্জনে তৈরি হবে বন্দে ভারত। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2023 | 1:25 PM

আসানসোল: এবার বাংলাতে তৈরি হতে চলেছে ‘বন্দে ভারত এক্সপ্রেস’-এর ইঞ্জিন, দাবি করলেন বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল। চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা এই ইঞ্জিন তৈরি করবে বলে জানিয়েছেন আসানসোল দক্ষিণের বিধায়ক। অগ্নিমিত্রার দাবি, ইতিমধ্যে চারটি বন্দে ভারতের ইঞ্জিন তৈরির বরাত এসেছে শতাব্দীপ্রাচীন এই কারখানায়। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি করা হয় সেমি হাইস্পিডের বন্দে ভারত এক্সপ্রেস। এবার গর্বের বন্দে ভারতের সঙ্গে জুড়তে চলেছে বাংলার নামও। চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের ঝুলিতে এক বছরে ৪৪৬টি রেল ইঞ্জিন তৈরির রেকর্ড রয়েছে। সেই কারখানায় এবার বন্দে ভারতের ইঞ্জিন তৈরি হবে।

রেল ইঞ্জিন কারখানার জেনারেল ম্যানেজার দেবীপ্রসাদ দাসের সঙ্গে বৃহস্পতিবার দেখা করেন অগ্নিমিত্রা পল। সেখান থেকে বেরিয়ে অগ্নিমিত্রা বলেন, “চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের জিএম নতুন এসেছেন। এটা একেবারেই একটা সৌজন্য সাক্ষাৎ। আগের জিএমকে বলেছিলাম চিত্তরঞ্জনের কারখানার যে ঐতিহ্য, সেখানে যদি আরও গুরুত্বপূর্ণ কিছু কাজ দেওয়া যায়। যেমন বন্দে ভারত। অত্যন্ত খুশির খবর, চারটে বন্দে ভারতের লোকোর বরাত দেওয়া হয়েছে। ডিজাইনিংও এখানেই হবে।”

ইতিমধ্যেই বাংলা একাধিক বন্দে ভারত ট্রেন পেয়েছে। প্রথম চালু হয় হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি। এরপর হাওড়া-পুরী বন্দে ভারত ও নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত। সূত্রের খবর, পুজোর আগেই আরও দু’টি বন্দে ভারত পেতে পারে বাংলা। একটি হাওড়া-পটনা, অন্যটি হাওড়া-রাঁচী।