‘মাদার ডেয়ারি নয়, মায়ের দুধ খেয়েছি’, চা-চক্রে দিলীপের নিশানায় ফের মমতাই

Dilip Ghosh: সম্প্রতি, মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, মাদার ডেয়ারির নাম পরিবর্তন করে বাংলা ডেয়ারি করা হবে।

'মাদার ডেয়ারি নয়, মায়ের দুধ খেয়েছি', চা-চক্রে দিলীপের নিশানায় ফের মমতাই
মমতাকে বাক্যবাণে বিঁধলেন দিলীপ, ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 1:55 PM

পশ্চিম মেদিনীপুর: প্রতিদিনের প্রাতঃভ্রমণ ও পরে চা-চক্র। ঝড়-জল বৃষ্টিতেও বদল নেই রুটিনে। তিনি খড়গপুরের সাংসদ তথা বিজেপির রাজ্য় সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। শুক্রবার, খড়গপুরের চা-চক্রে এসে ফের রাজ্য সরকারকেই নিশানা করলেন বিজেপি নেতা। ভোট পরবর্তী সন্ত্রাস মামলায় গতকালই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। যা নিঃসন্দেহে ‘ঐতিহাসিক’ বলে দাবি করেছে বঙ্গ বিজেপি। এমনকী, হাইকোর্টে রাজ্যের ধাক্কা খাওয়ায় যারপরনাই ‘খুশি’ পদ্ম নেতারা। সেই প্রসঙ্গেই মন্তব্য করতে গিয়ে, ডেয়ারি প্রসঙ্গে সরাসরি মুখ্য়মন্ত্রীকে নিশানা করলেন দিলীপ।

এদিন চা-চক্রে দিলীপ বলেন, “সিবিআই তো সবে মামলা হাতে পেয়েছে। পুলিশ ছুঁলে আঠারো ঘা, আর সিবিআই ছুঁলে কত ঘা তা এ বার বুঝতে পারবে। গায়ের জোর দেখিয়ে কোনও লাভ হবে না। ভুলে যাবেন না, আমরা মাদার ডেয়ারি নয়, মায়ের দুধ খেয়ে বড় হয়েছি।” উল্লেখ্য, বৃহস্পতিবারও মাদার ডেয়ারি প্রসঙ্গে দিলীপ বলেছিলেন, “মাদার ডেয়ারির টাকাও এ বার খেতে হবে এই সরকারকে! যেখানে যেভাবে পারছে টাকা খেয়ে বেড়াচ্ছে।”

সম্প্রতি, মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, মাদার ডেয়ারির নাম পরিবর্তন করে বাংলা ডেয়ারি করা হবে।  বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “মাদার ডেয়ারিকে আমরা বাংলা ডেয়ারি করব। এ নিয়ে ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের (এনডিডিবি) সঙ্গে আগেও অনেকবার কথা বলেছি। মাদার ডেয়ারি বাংলার সংস্থা নয়। বাংলার গরুরা যখন দুধ দেয়। চাষিরা দুধ উৎপাদন করেন। তাহলে বাংলা ডেয়ারি নাম রাখা হবে না কেন?” পাশাপাশি মমতা এও জানিয়েছেন, বাংলার ডেয়ারি হবে বাংলার সঙ্গে সম্পর্কযুক্ত। বর্তমানে  মাদার ডেয়ারি নামে চালানো হলেও তা কিছুদিনের মধ্যে বদলে দেওয়া হবে।

দুগ্ধ ও দুগ্ধজাত পণ্যের পাশাপাশি রাজ্য সরকার ডিম, মাছ, মাংসের উৎপাদন বাড়ানোতেও জোর দেওয়ার কথা বলেছেন মুখ্য়মন্ত্রী। রাজ্যের নিজস্ব পোলট্রি ফার্মের সংখ্যাও বাড়ানো হবে। মমতার দাবি, ‘মাদার ডেয়ারি’ নামে কোনও আপত্তি নেই। কিন্তু, বাইরের ‘ধার করা’ নাম ব্যবহারে নারাজ তিনি। রাজ্যের প্রোডাক্ট রাজ্যের নামেই হোক এমনটাই চান মুখ্য়মন্ত্রী। তাঁর কথায়, “মাদার ডেয়ারি নামে আমার কোনও আপত্তি নেই৷ বাংলার নিজস্ব সংস্থা নিজের নামে কেন উৎপাদন করবে না? আমি বাইরে থেকে নাম ধার করব কেন? আমি তাহলে ডিম, চাল, মাছের কেন উৎপাদন করতে চাইছি! নিজের পায়ে তো দাঁড়াতে হবে৷ বাংলা ডেয়ারি নামে খুব ভাল দুধ, দই, আইসক্রিম পাওয়া যাবে৷”

উল্লেখ্য, ১৯৭৮ সালে প্রথম পথ চলা শুরু করে মাদার ডেয়ারি। শুরুতে এই সংস্থার, দেখভালের দায়িত্বে ছিল ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড৷ কিন্তু ১৯৮২ সালে তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ঘোষণা করেন, পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলের দুধ উৎপাদনকারীরাই মাদার ডেয়ারিতে দুধ সরবরাহ করবেন৷ ১৯৯৬ সালে রাজ্য সরকার মাদার ডেয়ারিকে অধিগ্রহণ করে। এরপর ফের নতুন মোড়কে বাজারে মাদার ডেয়ারিকে আনার কথা ঘোষণা করেন অধুনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরও পড়ুন: ‘বাড়াবাড়ি করলেই…’ সালিশি সভার পরেই অপমানে গলায় ফাঁস তৃণমূল কর্মীর!