Kharagpur: ভেঙেছে বাম হাত, ডাক্তার কেটে বাদ দিলেন ডান হাত!

Paschim Medinipur: চিকিৎসায় এক ভয়ঙ্কর গাফিলতির অভিযোগ। রোগীর ভাঙা বাম হাতের প্লেট খোলার পর তাঁর ডান হাত কেটে বাদ দিলেন ডাক্তারবাবু।

Kharagpur: ভেঙেছে বাম হাত, ডাক্তার কেটে বাদ দিলেন ডান হাত!
বিচারের আশায় হাত হারানো রেলকর্মী। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 7:14 PM

খড়গপুর: ডাক্তারের বিরুদ্ধে চিকিৎসায় এক ভয়ঙ্কর গাফিলতির অভিযোগ। রোগীর ভাঙা বাম হাতের প্লেট খোলার পর তাঁর ডান হাত কেটে বাদ দিলেন ডাক্তারবাবু। সোশ্যাল মিডিয়ায় চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে ধরলেন ডান হাত হারানো রেলকর্মী সুভাষ দাস।

৩২ বছর বয়সী সুভাষ দাস খড়গপুর রেলওয়েতে কর্মরত। খড়গপুরের ঢেঁকিয়ার বাসিন্দা তিনি। চিকিৎসকের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে সুভাষবাবুর স্ত্রী পূর্ণিমা দেবী দ্বারস্থ হয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক, মহকুমা শাসক থেকে পুলিশের কাছে। এদিকে এই অভিযোগ পেয়েই তদন্ত কমিটি গঠন করেছে জেলা স্বাস্থ্য দফতর।

কিন্তু ঠিক কী ঘটেছে?

সুভাষবাবুর স্ত্রী পূর্ণিমা দেবী জানান, ২০১৪ সালে ফেব্রুয়ারি মাসে একটি দুর্ঘটনায় স্বামীর বাম হাত ভেঙে গিয়েছিল। ওই হাতের অপারেশন করেছিলেন অর্থোপেডিক আব্দুল লতিফ। এর পর ২০১৬ সালে রেলওয়ে চাকরিতে যোগ দেন সুভাষবাবু। তবে চলতি বছরের ৬ নভেম্বর তাঁর বাম হাতে বসানো প্লেট বের করার জন্য ওই চিকিৎসকের কাছে গিয়েছিলেন তিনি। চিকিৎসক জানান অপারেশনের মাধ্যমে প্লেট বের করা হবে। সেই মতো এর একমাস পর মেদিনীপুর শহর লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন সুভাষবাবু।

গত ৬ ডিসেম্বর, সোমবার সুভাষবাবু ভর্তি সুভাষ। রাত আড়াইটা নাগাদ তাঁর বাম হাতের অপারেশন শুরু হয়েছিল। প্লেট বের করার পর সময় সুভাষবাবুর ডান হাতে চ্যানেল করা হয়েছিল। সেই হাত অবশ হতে শুরু করে। চিকিৎসক মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ এসে জানিয়ে দেযন ডান হাতের অবস্থা ভাল নয়। তাঁকে কলকাতার হাসপাতালে রেফার করা হচ্ছে।

এদিকে কলকাতায় নিয়ে গেলেও পিজিতে ভর্তি হতে না হতে পেরে গার্ডেন রিচে রেলওয়ে হাসপাতালে ভর্তি হন সুভাষবাবু। সেখানে আবার চিকিৎসকদের পরামর্শ মতো কলকাতায় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন সুভাষবাবু। তার পর ১১ ডিসেম্বর দুপুরে তাঁর ডান হাতটি কবজি থেকে অপারেশন করে তা কেটে বাদ দিয়ে দেওয়া হয়।

এই পুরো ঘটনার কথা উল্লেখ করে ১২ ডিসেম্বর লিখিত ভাবে অভিযোগ জানান মেদিনীপুরের জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক, গুড়গুড়িপাল থানা এবং মহকুমা শাসকের কাছে। সুভাষবাবু জানান, “আমার যা হয়েছে, তা যাতে আর কারও সঙ্গে না হয় সেজন্য সোশ্যাল মিডিয়ায় আসা। বাম হাতের প্লেট খোলার জন্য অপারেশন করতে গিয়ে ভুল চিকিৎসার জন্য মেদিনীপুর থেকে কলকাতায় গিয়ে ডান হাত বাদ দিতে হয়েছে। বাম হাত ঠিক করতে গিয়ে কী ভুল করল, যার জন্য ডান হাত কেটে বাদ দিতে হয়েছে! সুস্থ স্বাভাবিক ছেলে আমি। এখন পরিবারের কী হবে। মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। বিচার না পেলে আত্মহত্যা করতে বাধ্য হব”।

এ নিয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভুবন চন্দ্র হাঁসদা বলেন, “বাম হাতের প্লেট বের করার অপারেশনের পর অন্য হাসপাতালে নিয়ে গিয়ে রোগীর হাত বাদ দিতে হয়েছে, এমন একটি অভিযোগ জমা পড়েছে। তদন্ত কমিটি তার তদন্ত শুরু করেছে। রিপোর্ট পেলে স্বাস্থ্য দফতরে জমা দেব”। গুড়গুড়িপাল থানা সূত্রে জানা গিয়েছে, অভিযোগের বিষয়টি স্বাস্থ্য দফতরে পাঠানো হয়েছে। মেদিনীপুরের ওই বেসরকারি হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ তাপস ফ্রান্সিস বিশ্বাস বলেন, “একটি অভিযোগ স্বাস্থ্য দপ্তরে জমা পড়েছে, তার তদন্ত হচ্ছে, এর বেশি কিছু বলা সম্ভব নয়।” এদিকে চিকিৎসক আব্দুল লতিফের সঙ্গে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা হলেও কোনও উত্তর পাওয়া যায়নি।

আরও পড়ুন: Nandigram: সরকারি সুবিধার প্রচার পৌঁছে দিতে হবে দুয়ারে দুয়ারে, নন্দীগ্রামে নিজের ঘরে লাউড স্পিকার বসিয়ে প্রচার পঞ্চায়েত সদস্যের!