Aadhaar Card: আধার কার্ডে মায়ের নামের জায়গায় অশ্লীল শব্দগুচ্ছ! লজ্জায় শোধরাতে পারেননি ছেলে

Aadhaar Card : আধার কার্ডে নাম বা ঠিকানা ভুল হওয়ার ঘটনা নতুন নয়। তবে, এমন ভুল বোধ হয় আগে দেখা যায়নি।

Aadhaar Card: আধার কার্ডে মায়ের নামের জায়গায় অশ্লীল শব্দগুচ্ছ! লজ্জায় শোধরাতে পারেননি ছেলে
এই সেই আধার কার্ড (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 7:49 PM

কালনা : আধার কার্ডে নাম বা ঠিকানা ভুল লেখার ঘটনা প্রায়শই ঘটে। সে সব ঠিক করে নেওয়ারও উপায় আছে। তবে ভুল এমন যে তা নিয়ে কারও কাছেই যেতেই লজ্জা পাচ্ছেন এক ব্যক্তি। বর্ধমানের কালনার ঘটনা। হাসপাতালে ভর্তি হতে যাওয়ায় আধার কার্ড চাওয়া হলে, লজ্জায় কার্ড জমা দিতে পারছিলেন না সেখানেও। তখনই বিষয়টি নজরে আসে।

আধার কার্ডের মায়ের নামের জায়গায় লেখা রয়েছে অশ্লীল গালিগালাজ। লজ্জায় কাউকে জানাতে পারেন নি ফটিক পোড়েল নামে ওই ব্যক্তি। লোকলজ্জা ও হাসাহাসির ভয়ে সংশোধন করতেও দেননি তিনি। এমনকি তাঁর বহু গুরুত্বপূর্ণ কাজ আটকে রয়েছে শুধুমাত্র এই আধার কার্ডের জন্য। গত কয়েক বছর ধরেই যা নিয়ে সমস্যায় ভুগছেন তিনি।

কালনা ২ নম্বর ব্লকের আনুখাল গ্রাম পঞ্চায়েতের জয়পুর গ্রামের বাসিন্দা ফটিক পোড়েল। তাঁর বয়স ৫৬ বছর। জানা গিয়েছে বছর কয়েক আগে আধার কার্ড করিয়েছেন তিনি। কার্ডটি হাতে পাওয়ার পর তিনি দেখেন, আধার কার্ডে নিজের নামের জায়গায় ফটিক পোড়েল লেখা থাকলেও ঠিক থাকলেও মায়ের নামের জায়গায় লেখা অশ্লীল গালিগালাজ। তাঁর মায়ের নাম নন্দরানী পোড়েল।

দীর্ঘদিন বিষয়টি চেপেই রেখেছিলেন তিনি। আধার কার্ড সচরাচর কারও সামনে বের করতেন না। কিন্তু শেষ রক্ষা হল না, বিষয়টি জানাজানি হল আজ। চোখের সমস্যা নিয়ে অপারেশনের জন্য কালনা হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। নিয়ম মতো হাসপাতালে তাঁর কাছে আধার কার্ড চাওয়া হয়। প্রথমে লজ্জায় তা দেখাতে ইতস্তত করলেও শেষ পর্যন্ত আধার কার্ডটি হাসপাতাল কর্তৃপক্ষকে দেখাতে বাধ্য হন তিনি। তবে শ্রীঘ্রই আধার কার্ডে এই ভুল সংশোধন চান তিনি।

ফটিক পোড়েল জানান, এই আধার কার্ডের এমন ভুল রয়েছে যা গোপনেই রেখেছেন তিনি। কী ভাবে সংশোধন করতে হয়, তা তিনি জানেন না। কাউকে এই বিষয়ে জিজ্ঞাসাও করতে পারেননি তিনি। তবে তিনি চান দ্রুত ওই ভুল সংশোধন করা হোক। কী ভাবে এমন ভুল হল, তা নিয়েও কোনও ধারনা নেই ফটিকবাবুর।

কী ভাবে ভুল সংশোধন হয় আধার কার্ডে?

আধার কার্ড সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া একটি হেল্পলাইনের কথা জানিয়েছে কিছুদিন আগেই। সেই হেল্পলাইনে ফোন করলেই আধার সংক্রান্ত একাধিক সমস্যার সমাধান পাওয়া যাবে। সেই নম্বরে ফোন করে কাছের আধার কেন্দ্রের সম্পর্কেও জানা যাবে। ২৪ ঘন্টা উপলব্ধ এই ফোন নম্বরটি হল ১৯৪৭। এ ছাড়াও help@uidai.gov.in -এর মাধ্যমে আধার সংক্রান্ত সমস্যার কথা জানানো যাবে। তবে আধার কার্ডে কোনও তথ্যের পরিবর্তন আনতে হলে অবশ্যই রেজিস্টারড ফোন নম্বর থেকে ফোন করতে হবে।

আরও পড়ুন : Corona Update: শুধু কলকাতাতেই সক্রিয় করোনা রোগী ২ হাজারের বেশি! একদিনে রাজ্যে আক্রান্ত ৮৭৭