Digha: দিঘায় জারি হল সতর্কবার্তা

Digha: সোম-থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ৬ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে। ঝোড়ো হাওয়া ও বৃষ্টির কথা মাথায় রেখে সপ্তাহের শুরুতে মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধ করে দেওয়া হয়েছে।

Digha: দিঘায় জারি হল সতর্কবার্তা
দিঘায় জারি সতর্কবার্তাImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2024 | 1:59 PM

দিঘা: রবিবার থেকেই সূর্যের তেজ আর আগের মতো নেই। তবে গরম কমেনি। কিন্তু প্রাণ জুড়িয়ে দিচ্ছে হাওয়া। গতকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় চলছে দমকা বাতাস। আলিপুর আবহাওয়া অফিস আগেই বৃষ্টির পূর্বাভাস জারি করেছিল দক্ষিণবঙ্গজুড়ে। এবার মৎস্যজীবীদের জন্য জারি হল সতর্কবার্তা।

সোম-থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ৬ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে। ঝোড়ো হাওয়া ও বৃষ্টির কথা মাথায় রেখে সপ্তাহের শুরুতে মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধ করে দেওয়া হয়েছে। যদিও, এখন সমুদ্রে চলছে ব্যান পিরিয়ড ফলে বড় লঞ্চ বা ট্রলার থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলবর্তী জেলা – দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। এই দুই জেলারই সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের অনেকেই সমুদ্র মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। এবার আগামী সপ্তাহের শুরুর দু’দিন তাঁদের সমুদ্রযাত্রায় নিষেধ করা হয়েছে বৃষ্টির কথা মাথায় রেখে। শুধু বৃষ্টিপাতই নয়, সঙ্গে বিকেলের দিকে কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। কোথাও কোথাও ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, এতদিন পর্যন্ত বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে পারছিল না বাংলায়। সেই কারণেই এই শুষ্ক গরম দেখা যাচ্ছিল দক্ষিণের জেলাগুলিতে। এ দিন, সকাল থেকেই দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকায় মেঘলা আকাশ রোদের প্রকোপ নেই। তাপমাত্রা কমেছে অনেকটাই। তবে সোমবার থেকেই ঘুরে যাচ্ছে খেলা। দাবদাহ থেকে তো আপাতত মুক্তি মিলছেই, সঙ্গে আবহাওয়ার এতটাই ভোল-বদল হয়ে যে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকছে। দিঘা-কাঁথি-তমলুকে সমুদ্রে নামার ক্ষেত্রে সতর্কবার্তা দেওয়া হচ্ছে।