Duare Sarkar: এই প্রথম দুয়ারে সরকার প্রকল্পে মৎস্যজীবী ক্রেডিট কার্ড চালু হচ্ছে ঘোষণা মৎস্যমন্ত্রীর

Purba Medinipur: পূর্ব মেদিনীপুরের ২৫ টি ব্লকে মোট ২৬২৮ টি দুয়ারে সরকার শিবির করার লক্ষ্যমাত্রা রয়েছে প্রশাসনের।

Duare Sarkar: এই প্রথম দুয়ারে সরকার প্রকল্পে মৎস্যজীবী ক্রেডিট কার্ড  চালু হচ্ছে ঘোষণা মৎস্যমন্ত্রীর
অখিল গিরি (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 8:24 PM

পূর্ব মেদিনীপুর: মঙ্গলবার থেকে ফের শুরু হয়েছে দুয়ারে সরকার। পঁচিশটি ব্লকে মোট ২ হাজার ৬২৮ টি দুয়ারে সরকার শিবির করার লক্ষ্যমাত্রা রয়েছে প্রশাসনের। নতুন ও পুরোনো মিলে মোট চব্বিশটি সরকারি প্রকল্পের সর্বাত্মক সুবিধা প্রদানে দ্বিতীয় পর্যায়ে ‘দুয়ারে সরকার’ কর্মসূচির সূচনা হল জেলায় জেলায়। এই পর্যায়ের প্রথম ধাপে ১৫-২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ক্যাম্প।

মঙ্গলবার, শুরুর দিনে সংগঠিত হয়েছে ১৮৮ টি শিবির। শিবিরগুলিতে সংশ্লিষ্ট এলাকার বহু মানুষের ভিড় দেখা যায়। পুরোনো ১৮ টি বিভিন্ন প্রকল্পের পাশাপাশি কৃষক ও প্রাণী পালকদের কিষাণ ক্রেডিট কার্ড, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, আর্টিজান ক্রেডিট কার্ড, উইভার ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীদের ব্যাঙ্ক ঋণের অনুমোদন এবং প্রতিবন্ধকতার শংসাপত্রের আবেদন জানাতে মানুষের দীর্ঘ লাইন ছিল। প্রশাসনিক আধিকারিক এবং জনপ্রতিনিধিরা শিবিরগুলির তত্ত্বাবধান করেন।

কাঁথি ১ ব্লকের সাবাজপুট গ্রাম পঞ্চায়েত লাগোয়া মাঠে দুয়ারে সরকার শিবিরের সূচনা করেন রাজ্যের মৎস্যমন্ত্রী অখিল গিরি। সেখানে কর্মসূচির নয়া প্রকল্প মৎস্যজীবী ক্রেডিট কার্ডের সুবিধা প্রসঙ্গে জানান মন্ত্রী। তিনি বলেন, “যাঁরা মৎস্যজীবী আছেন তাঁরাই আবেদন জানাবেন। মৎস্যজীবী ক্রেডিট কার্ডের মধ্যে মৎস্যজীবীরা ৫০ হাজার টাকা করে ব্যাঙ্ক ঋণ পেতে পারবেন। ক্ষুদ্র-প্রান্তিক মৎস্যজবীরা উপকৃত হবেন। এর জন্য আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়েছে দুয়ারে সরকার শিবিরগুলিতে। আবেদন পরীক্ষা করার পর জানা যাবে কত মানুষ এই সুবিধা পাবেন।” সূত্রের খবর, প্রথম পর্যায়ে পূর্ব মেদিনীপুরে মোট ৮ হাজার জন উপভোক্তা মৎস্যজীবী ক্রেডিট কার্ডের সুবিধা পাবেন।

আরও পড়ুন: Deganga: কী কাণ্ড, দেগঙ্গায় গরুর মূত্র-গোবর থেকে বেরোচ্ছে সোনা! চক্ষু ছানাবড়া এলাকাবাসীর