CM Mamata Banerjee: পরিষ্কার বলছি তৃণমূল করলে মানুষকে বঞ্চনা করা যাবে না: মমতা

CM Mamata Banerjee: এদিনের মঞ্চ থেকে পুরুলিয়া জেলার মোট ৪৩০ টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যার প্রকল্প ব্যয় ৩৬২.৩০ কোটি টাকা। এই মঞ্চ থেকেই মোট ২৮১ টি প্রকল্পের শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী। যার মোট প্রকল্প ব্যয় ৩৯৯৯.৬২ কোটি টাকা। উল্লেখযোগ্য, প্রকল্পের মধ্যে পানাগড় ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও শ্যাম স্টিল এর রঘুনাথপুরের জঙ্গলসুন্দরী কর্মনগরীর কারখানা উল্লেখযোগ্য।

CM Mamata Banerjee: পরিষ্কার বলছি তৃণমূল করলে মানুষকে বঞ্চনা করা যাবে না: মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2024 | 2:19 PM

মঙ্গলবার থেকে শুরু হয়েছে মুখ্যমন্ত্রীর জঙ্গলমহল সফর। আজ দুর্গাপুর সার্কিট হাউস থেকে চপারে করে পুরুলিয়া পৌঁছেছেন মুখ্যমন্ত্রী। সেখানে শিমুলিয়া ময়দানে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়েছেন তিনি। পুরুলিয়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এদিনের মঞ্চ থেকে পুরুলিয়া জেলার মোট ৪৩০ টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। যার প্রকল্প ব্যয় ৩৬২.৩০ কোটি টাকা। এই মঞ্চ থেকেই মোট ২৮১ টি প্রকল্পের শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী। যার মোট প্রকল্প ব্যয় ৩৯৯৯.৬২ কোটি টাকা। উল্লেখযোগ্য, প্রকল্পের মধ্যে পানাগড় ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও শ্যাম স্টিল এর রঘুনাথপুরের জঙ্গলসুন্দরী কর্মনগরীর কারখানা উল্লেখযোগ্য।

এক নজরে সকল আপডেট (সর্বশেষ তথ্য উপরে)

  1. মমতা: দিদিকে বলোতে নিজের সমস্যার কথা বলবেন। দিল্লিকেও যেন পথ দেখাতে পারে বাংলা।
  2. মমতা: কেন্দ্র সরকার ৪৫৫টা টিম পাঠিয়েছে। রোজ আগুন লাগায়। দাঙ্গা লাগায়। তারপর বলে কে করল। কোথাও গন্ডগোল হয় না। শুধু বিজেপির পঞ্চায়েতে গন্ডগোল হয় কারণ কী? তার কারণ ওরা লুটে খায়। আর মানুষকে ধরে ঠেঙায়। আমি প্রত্যেককে বলব, একসঙ্গে মিলেমিশে কাজ করবে। মনে রাখবেন আমরা সবাই ছোট, মানুষ বড়। তাঁরাই এখানে নিয়ে এসেছেন। মানুষ যেদিন ছুড়ে ফেলে দেবে সেদিন কেউ তাকিয়েও দেখবে না। কেউ পুছেও দেখবে না আমি বড় না ও বড়। আমি চিরকাল এই কথা বিশ্বাস করি। এই কথা বিশ্বাস করলে আমার সঙ্গে থাকুন। নয়ত অন্য দল করুন। আমার আপত্তি নেই। তৃণমূল করলে মানুষকে বঞ্চনা করা যাবে না।
  3. মমতা:কিছু লোক আছে কোনও কাজ না করে মিথ্যে কথা বলে। আমি মিথ্যা কথা ঘৃণা করি। ইলেকশনের আগে বলেছিলাম বিনামূল্যে রেশন পাবেন। তাই দিয়েছি।
  4. মমতা: যাদের ধান নষ্ট হয়েছে, সরকার আপনাদের টাকা দেবে। আপনার চাল বাইরে না বেচে দয়া করে প্রতিবছর রাজ্য সরকারকে বিক্রি করুন। তা না হলে, এই বছর হয়ত বেশি দাম পাবেন,পরের বছর কী হবে? তখন পাশে দাঁড়াবে না কেউ। প্রয়োজনে খাদ্য দফতর, কৃষি দফতর, বাড়ি-বাড়ি গিয়ে লোকের চাল কালেকশন করে আনবে। একটা বড় গাড়ি নিয়ে গিয়ে বুথে বুথে গিয়ে দাঁড়িপাল্লায় মেপে চাল কিনে আনবেন।মমতা: খেলোয়াড়রা বলুন, আমরা খেলব। খেলা হবে, খেলতে হবে, শিখতে হবে, পড়তে হবে। যাতে আপানাদের দেখলে সবাই বলে একটা পুরুলিয়ার ছেলে-মেয়ে যাচ্ছে, বাংলার ছেলে-মেয়ে যাচ্ছে।
  5. মমতা: আগের বার বিজেপি জিতেছিল। কিছু করেছে? ভোটের পর ওরা পালিয়ে যাবে। আমরা বাংলায় ৩৬৫ দিন থাকব।
  6. মমতা: ভোটের সময় ওরা বলে উজালা দেঙ্গে। ভোটের পরে বলে ফাজালা দেঙ্গে। আমরা রোজ ধামসা বাজাই, আদিবাসীদের সঙ্গে নাচ করি, একদিনের জন্য নয়। কন্যাশ্রী, ভাগ্যশ্রীর সুর আমার লেখা।
  7. মমতা: সাঁওতালি-অলচিকি স্কুলগুলিতে যেখানে শিক্ষক ছিল না, সেখানে ৪৯ জন অলচিকি শিক্ষক জরুরি ভিত্তিতে নিয়োগ করছি।
  8. মমতা: সব জেলায় বড় বাজার তৈরি হবে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই বাজারে নিজেদের কাজ বিক্রি করতে পারবেন।
  9. মমতা: ছৌ সারা পৃথিবী বিখ্যাত। হাতের কাজ বিখ্যাত। এখানকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা তসরের কাজ করছে। এগুলো আমরা বিশ্ব বাংলায় রাখতেই পারি। এগুলো বাংলার হাট, বাংলার শাড়িতে সংযুক্ত করা উচিত।
  10. মমতা: জাইকা প্রকল্পটা সময় নিচ্ছে। করছে তো করছেই। আরও এক বছর সময় লাগবে বলছে। দেখা যাক। কিন্তু ১০-১২ বছর ধরে দেখছি এত সময় নিলে কাজ করা যাবে না।
  11. মমতা: বিজেপি বিজ্ঞাপন করে। ঘরে ঘরে নাকি জল পৌঁছয়। অথচ জল আমরা দিই।
  12. মমতা: আগামী বছর থেকে এগারো ক্লাসেই স্মার্ট ফোন পাবেন।
  13. মমতা: অলচিকি ভাষার ছেলে মেয়েরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়েন। আগে বাবা-মারা ভাবতেন মেয়েদের বিয়ে দেব কী করে। এখন ভাবেন আমার মেয়েরা বিশ্বজয় করছে।
  14. মমতা: সারি ও সরনা ধর্ম নিয়ে কেন্দ্রকে চিঠি লিখেছি। তারা না করলে আমরা বৃহত্তর আন্দোলন করব সারি ও সরনা ধর্মের স্বীকৃতির জন্য।
  15. মমতা: আদিবাসী বন্ধুদের বলব নিশ্চিন্তে থাকুন। আপনাদের জমি কেউ কেড়ে নেবে না। আমরা আইন করে বলেছি আদিবাসীদের জমি হস্তান্ত করা যাবে না। জঙ্গল আপনাদের হাতে থাকবে। যাঁরা কেন্দু পাতা তুলতে যায় তাঁদের টাকাও বাড়ানো হয়েছে।আমি আদিবাসী ও মাহাতোদের মধ্যে ঝগড়া লাগাতে চাই না। আপনাদের যা যা আছে সব করে দেব। মাহাতোরা চাইছেন তাঁদের ট্রাইবাল হিসাবে ঘোষণা করা হোক। এটা আমাদের হাতে নেই। আমায় দোষ দেবেন না। তবে আমরা শুরু করেছি কাজ। কারা-কারা মাহাতো সেই এটা সার্ভে করছি। আর কিছু অফিসার আছে দিয়েই দিচ্ছে। অভিযোগ থাকলে জানাবেন। আদিবাসী আর মাহাতো ভাইবোনরা আপনাদের যা প্রয়োজন দিয়ে দেব। কিন্তু দয়া করে ভোট এলে এদের মধ্যে ঝগড়া লাগাবেন না। অনেক মাহাতো আদিবাসী আছেন।  আদিবাসী-বাউড়ি-বাগদী-কুড়মালি বোর্ড থেকে টাকা দেওয়া হচ্ছে। ১১ লক্ষ থেকে বেড়ে ১৬-১৭ লক্ষ লোকের বাড়ি করে দেব। বাংলা ভিখারী নয়। এটা আমাদের অধিকার।
  16. মমতা: ১ এপ্রিলের মধ্যে যদি কেন্দ্র টাকা না দেয় তাহলে তালিকায় যে ১১ লক্ষ বাড়ি রয়েছে। তাঁদের মধ্যে যাঁরা সার্টিফেকেট পেয়ে গিয়েও পাননি, আমরা আপনাদের বাড়ি করে দেব।
  17. মমতা: কী সুন্দর জায়গা। কত মানুষ ঘুরতে আসে। হোম স্টে করে দিচ্ছি। আর ১০০ দিনের কাজের টাকা দিচ্ছি। কেন্দ্রের পোর্টাল থেকে দেখেছিলাম ২১ লক্ষ, তবে ওটা ২১ লক্ষ নয়, ওটা প্রায় ৫০ লক্ষ। এই ৫০ লক্ষ মানুষকে আমরা টাকা দেব। ভোটের সময় দিল্লিকে বলবেন, কেন টাকা দিলেন না?
  18. মমতা: রাস্তার উন্নয়নেও টাকা দেওয়া হল।
  19. মমতা: জলের সমস্যা খুব বেশি এখানে। হুড়া, জয়পুর, ঝালদা ১-২, পারা, পুঞ্চা, সাতুড়ি সহ আরও একাদিক ব্লকে ২ হাজার ৫১৫ কোটি ৫১ লক্ষ টাকা দেওয়া হল।
  20. মমতা: এক হাজার ফরেস্ট ভলান্টিয়র নেওয়া হচ্ছে। এর মধ্যে ৭০০ জন চাকরি পাবেন। হাতির হানায় মারা গিয়েছেন পরিবারের সদস্য তাঁরা পাবেন চাকরি। বেতন পাবেন ১২ হাজার টাকা। ক্ষতিপূরণ বাবদ পরিবার ৫ লক্ষ টাকা পাবেন।