১০০ পরিযায়ী শ্রমিক রাতভর আটকে গঙ্গাসাগরে, বিক্ষোভ

ভিন রাজ্য থেকে ফিরছেন। গত দু দিন ধরে দীর্ঘ রাস্তা পেরিয়ে এলেও সেভাবে সমস্যার সম্মুখীন হতে হয়নি। কিন্তু বাড়ি ফেরার পথে এই কাকদ্বীপ থেকে সাগরে যেতেই বড় বাধার মুখে পড়েছেন এই পরিযায়ী শ্রমিকরা।

১০০ পরিযায়ী শ্রমিক রাতভর আটকে গঙ্গাসাগরে, বিক্ষোভ
নিজস্ব চিত্র

দক্ষিণ ২৪ পরগনা: ঝড়-বৃষ্টি মাথায় করে সারা রাত ধরে ভেসেলের জন্য অপেক্ষা। প্রশাসনের আশ্বাস পেলেও ব্যবস্থা হয়নি। এই অবস্থায় বাড়ি ফিরতে না পেরে মঙ্গলবার সকালে বিক্ষোভে ফেটে পড়লেন ১০০ জন পরিযায়ী শ্রমিক। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ জেটিঘাটে।

ঘূর্ণিঝড় ইয়াস আসার আগে বিভিন্ন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকরা গঙ্গাসাগরে ফিরছিলেন। কিন্তু সোমবার রাতে তাঁরা গঙ্গাসাগর যাওয়ার একমাত্র রাস্তা কাকদ্বীপে লট এইট ঘাটে এসে আটকে পড়েন। সেখানে রাত ৯ টা থেকে কোনরকম ভেসেল পরিষেবা না পেয়ে ঘাটেই রাত কাটিয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে সকালে ভেসেল দেওয়ার আশ্বাস দিলেও খারাপ আবহাওয়ার জন্য তা সম্ভব হয়নি। এদিকে মঙ্গলবার সকাল গড়িয়ে দুপুর পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত সেই শ্রমিকরা খোলা আকাশের নিচে ঠায় দাঁড়িয়ে আছেন। সকাল থেকে দফায় দফায় বৃষ্টি হচ্ছে। এদিকে গত রাত থেকে পেটে দানাপানি পড়েনি। তার মধ্যে বৃষ্টিতে ব্যাগপত্তর নিয়ে রাস্তায় ভিজছেন তাঁরা।

যত সময় এগোচ্ছে ততই ক্ষোভে ফুঁসছেন ওই পরিযায়ী শ্রমিকরা। তাঁদের অভিযোগ, প্রশাসনের পক্ষ থেকে তাঁদের জন্য কোনও রকম ভেসেলের ব্যবস্থা করা হয়নি। আশ্বাস দেওয়া হলেও এখন আবহাওয়ার দোহাই দিচ্ছেন তাঁরা। এদিকে এলাকায় কোনও খাবারের দোকান নেই। অভু্ক্ত অবস্থায় বৃষ্টিতে ভিজছেন এই শ্রমিকরা।

আরও পড়ুন: ঘুর্ণিঝড়ের দাপটে জঙ্গল থেকে গ্রামে ঢুকে পড়তে পারে বাঘ! ড্রোনের সাহায্যে সুন্দরবনে চলছে কড়া নজরদারি 

তাঁদের একটাই দাবি, ইয়াস আসার আগে গঙ্গাসাগরের পাড়ে নিজেদের বাড়ি ফিরতে চান। ভিন রাজ্য থেকে ফিরছেন। গত দু দিন ধরে দীর্ঘ রাস্তা পেরিয়ে এলেও সেভাবে সমস্যার সম্মুখীন হতে হয়নি। কিন্তু বাড়ি ফেরার পথে এই কাকদ্বীপ থেকে সাগরে যেতেই বড় বাধার মুখে পড়েছেন এই শ্রমিকরা।

Click on your DTH Provider to Add TV9 Bangla