Sundarban: দুর্যোগের ভ্রুকুটি! আবারও সব হারানোর আশঙ্কায় সুন্দরবন

Sundarban: নিম্নচাপ মানেই যে আবারও দুর্ভোগ তাদের সইতে হবে সেটা বিলক্ষণ জানেন ও বোঝেন সুন্দরবনের সর্বহারা মানুষেরা।

Sundarban: দুর্যোগের ভ্রুকুটি! আবারও সব হারানোর আশঙ্কায় সুন্দরবন
দুর্যোগের ছবি সুন্দরবনের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 2:23 PM

সুন্দরবন: কথায় আছে ‘ নদীর ধারে বাস, চিন্ত বারোমাস’। উপকূলের মানুষগুলো এই চিন্তা যেন নিত্যদিনের সঙ্গী হয়ে গিয়েছে। কারণ এখন তাঁদের বেঁচে থাকা মানেই প্রকৃতির সঙ্গে লড়াই করা।

কিছুদিন আগেই ইয়াসের তান্ডবে তছনছ হয়ে গিয়েছিল সুন্দরবনের উপকূল এলাকা। শুধু ইয়াস নয় আমফান, বুলবুল, আইলার সঙ্গেও কঠীন লড়াই চালিয়েছিল সুন্দরবনের মানুষ। এরপরও যেন প্রকৃতির রোষ থেকে নিস্তার নেই তাঁদের। আবারও বিপদের কালো মেঘ ঘনিয়েছে সেখানকার আকাশে। নিম্নচাপ ও ঝড়ের আশঙ্কায় ঘুম উড়ে গিয়েছে সুন্দরবনের মানুষদের।

বিগত কয়েকদিনের বৃষ্টিতে এখনও জল নামেনি সুন্দরবনের একাংশে। এখনও ক্ষতিগ্রস্ত হয়ে রয়েছে গোসাবা। অধিকাংশ বাড়ি ডুবে গিয়েছে জলে। ভেঙেও পড়েছে কিছু-কিছু। আর কয়েকটি বাড়ি ভাঙতে শুরু করেছে। তাই অনেকেই এখনো রাস্তার পাশে থাকতে শুরু করেছেন। কেউ কেউ আবার নদীর বাঁধ লাগোয়া জমিতে রীতিমতো তাঁবু খাটিয়ে থাকছেন।

ফলে নিম্নচাপ মানেই যে আবারও দুর্ভোগ তাদের সইতে হবে সেটা বিলক্ষণ জানেন ও বোঝেন সুন্দরবনের সর্বহারা মানুষেরা।

অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে ‘গুলাব’। আজ, রবিবার বিকালেই কলিঙ্গপত্তনামে ল্যান্ডফল। ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টা ৯০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের পরই থাকছে নিম্নচাপের ফাঁড়া। বুধবার বাংলা উপকূলের কাছে পৌঁছবে নিম্নচাপ। মঙ্গল ও বুধবার কলকাতায় ভারী বৃ্ষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৭ জেলায়। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা ১২ জেলায়। মঙ্গল ও বুধবার কলকাতায় বইবে ঝোড়ো বাতাস। বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার।

দুর্যোগ এড়াতে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। দক্ষিণবঙ্গের জেলাশাসক, পুলিশ সুুপারদের সঙ্গে বৈঠকে একাধিক নির্দেশ দিয়েছেন তিনি। দুর্যোগের মধ্যেই থাকছে উপনির্বাচন।

কলকাতা পুলিশ দুর্যোগ মোকাবিলায় সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। লালবাজারে খোলা হয়েছে বিশেষ কনট্রোল রুম। যেখানে পুরসভা, সিইএসসি, দমকল, পিডব্লুডির আধিকারিকরা থাকছেন। অ্যাডিশনাল সিপি তন্ময় রায় চৌধুরীর নেতৃত্বে পুলিশি বন্দোবস্ত করা হয়েছে।

মোট ২২টি বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হচ্ছে। প্রত্যেক দলে তিন জন করে সদস্য থাকবেন। এ ছাড়া ভবানীপুর, কালীঘাট থানায় থাকবে চারটি দল। বিপজ্জনক বাড়িগুলির তালিকা তৈরি করে রাখতে বলা হয়েছে থানাগুলিকে। পুরসভা ও সেচ দফতরের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে সব থানাকে।

শনিবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তন বোঝা যাবে। এদিন সকাল থেকেই কলকাতা-সহ বিভিন্ন জেলার আকাশ মেঘলা। রবিবার থেকে শুরু হবে বৃষ্টি। রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। উপকূলের জেলাতে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে। ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে।

আরও পড়ুন: Cyclone Gulab: উপকূলের দিকে এগোচ্ছে ‘গুলাব’, বুধবার পর্যন্ত কড়া সতর্কতায় লালবাজার