মমতার উত্তরসূরি অভিষেক নন, মহুয়া, মনে করেন তসলিমা

সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্টে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদকে নিয়ে নিজের মতামত জানালেন তসলিমা নাসরিন

মমতার উত্তরসূরি অভিষেক নন, মহুয়া, মনে করেন তসলিমা
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 9:43 PM

পশ্চিমবঙ্গ: কৃষক আন্দোলন থেকে দেশের বিচার ব্যবস্থা, অর্থনীতি থেকে পরিযায়ী শ্রমিক, সোমবার বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনায় তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের (Mahua Moitra) দীর্ঘ ভাষণ নিয়ে কার্যত আলোচনা-সমোলোচনার ঝড় বইছে। কৌশিক বসুর মতো অর্থনীতিবিদরা যেমন মহুয়ার ভাষণের ভূয়সী প্রশংসা করছেন, তেমনি বিরুদ্ধ মতও রয়েছে। তবে সোমবার মহুয়ার ভাষণের প্রেক্ষিতে প্রশংসা, সমালোচনা দুটোই করলেন সাহিত্যিক কবি তসলিমা নাসরিন (Taslima Nasreen)। সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্টে কৃষ্ণনগরের তৃণমূল সাংসদকে নিয়ে নিজের মতামত জানালেন তিনি। কী বললেন তিনি?

সোমবার প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে উদ্দেশ্য করে সংসদে মহুয়ার ভাষণের পর এক ফেসবুক পোস্টে তাঁর বুদ্ধিমত্তা ও বাকপটুতার প্রশংসা করেন তসলিমা। তাঁর মতে, তৃণমূল নেত্রী মমতার (Mamata Banerjee) যোগ্য উত্তরসূরি তাঁর ভাইপো অভিষেক (Abhishek Banerjee) নন, মহুয়ার মতো বুদ্ধিমতীরা। যদিও পরে একটি টুইটে তসলিমা লেখেন, মহুয়ায় তিনি মুগ্ধ। কিন্তু তাঁর সম্পর্কে একটি বিষয়ে জানতে তিনি উৎসুক। কলকাতা থেকে এক লেখকের ‘নিষ্ঠুর নির্বাসন’ নিয়ে অথবা কলকাতায় তাঁকে ফের স্বাগত জানাতে মহুয়া কি একইরকম ভাবে সরব হবেন? ‘নির্বাসিত’র লেখক জানান, তাঁর এই প্রশ্নের কারণ হল মহুয়ার ‘বস’ এটা পছন্দ করবেন না।

এরপরেই মহুয়াকে নিয়ে অন্য একটি সমালোচনামূলক টুইট করেন ‘লজ্জা’র লেখক। সেই টুইটে তাঁর মন্তব্য, মহুয়া মৈত্র সংসদে সত্যকে দারুণভাবে তুলে ধরেছেন। তিনি বুদ্ধিমতী ও সাহসী। এরপরেই তসলিমার কটাক্ষ, মহুয়া সত্য বলেছেন বটে। কিন্তু তা তো শুধু বিরুদ্ধ রাজনৈতিক দলের বিরুদ্ধে। তাঁর দল কি নিখুঁত? তসলিমার মতে, না। তখন কি তৃণমূল সাংসদ নিজের দলের সমালোচনা করে থাকেন? সেখানেও লেখকের দাবি, না। এরপরেই মহুয়া মৈত্রকে নিয়ে তসলিমার পর্যালোচনা, তিনি আসলে বুদ্ধিমতী, সাহসী কোনওটাই নন।

এই প্রেক্ষিতে মহুয়ার কোনও টুইট এখনও পাওয়া যায়নি।