‘ভারতীয় স্ট্রেনের দাপাদাপি পরিকল্পনায় প্রভাব ফেলতে পারে’, ৫০ উর্ধ্বদের দ্বিতীয় ডোজ়ে জোর বরিসের

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, "আমার মনে হয় না আমাদের পরিকল্পনা পিছতো হবে। তবে এই নতুন ভ্যারিয়েন্ট আমাদের উন্নয়নে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। নাগরিকদের সুরক্ষিত রাখতে সব কিছু করা হবে।"

'ভারতীয় স্ট্রেনের দাপাদাপি পরিকল্পনায় প্রভাব ফেলতে পারে', ৫০ উর্ধ্বদের দ্বিতীয় ডোজ়ে জোর বরিসের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 6:23 AM

লন্ডন: লকডাউনের বন্দিদশা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে ব্রিটেন। এই পরিস্থিতিতে চিন্তা বাড়াচ্ছে ভারতীয় স্ট্রেন। এই নয়া স্ট্রেনের দাপাদাপি ব্রিটেনের স্বাভঙাবিক ছন্দে ফেরার পরিকল্পনাকে প্রভাবিত করতে পারে, শুক্রবার এমনটাই জানান প্রধানমন্ত্রী বরিস জনসন।

সংক্রমণের দ্বিতীয় ঢেউ আসতেই লকডাউনের পথে হেঁটেছিল ব্রিটেন। তার সুফল হিসাবে দ্রুত কমতে থাকে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। ধীরে ধীরে পুরনো ছন্দেই ফিরছে ব্রিটেন। আগামী সোমবার ইংল্যান্ডে সমস্ত বিধি-নিষেধ তুলে নেওয়ার কথা। সে কাজে বাধা না পড়লেও ধাপে ধাপে লকডাউন তুলে নেওয়ার শেষ দফা ২১ জুন নিয়ে সংশয় তৈরি হয়েছে ভারতীয় স্ট্রেনে আক্রান্তদের খোঁজ মেলায়।

এই বিষয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “আমার মনে হয় না আমাদের পরিকল্পনা পিছতো হবে। তবে এই নতুন ভ্যারিয়েন্ট আমাদের উন্নয়নে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে সব কিছু করা হবে।”

সাংবাদিক বৈঠকে উপস্থিত স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধি জানান, বি১.৬১৭.২ নামক করোনা ভাইরাসের এই ভ্যারিয়েন্টটি উত্তর-পশ্চিম লন্ডনে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। এই ছড়িয়ে পড়া রুখতে কঠোর কোনওএ পদক্ষেপ করা হচ্ছে। আপাতত ৫০ উর্ধ্ব এবং কো-মর্ডিবিটিযুক্ত যে সমস্ত ব্যক্তিদের করোনা টিকার দ্বিতীয় ডোজ় বাকি রয়েছে, তার গতি বাড়ানো হচ্ছে। এছাড়াও পরীক্ষা এবং নির্দিষ্ট কয়েকটি জায়গায় বিধি নিষেধ আরোপ করা হচ্ছে ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে।

উল্লেখ্য, গত এক সপ্তাহের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্টে করোনা আক্রান্তের সংখ্যা এক লাফে ৫২০ থেকে ১৩১৩-এ পৌঁছয়।

ভ্যাকসিনের উপর ভরসা রাখতে বলে প্রধানমন্ত্রী জানান, এমন কোনও প্রমাণ মেলেনি যে আমাদের ভ্যাকসিন কম প্রভাবশালী হবে। গতবার যখন নতুন ভ্যারিয়েন্টের মুখোমুখি হয়েছিলাম আমরা, তখন পরিস্থিতি ভিন্ন ছিল। আমরা পরিস্থিতি খুব কাছ থেকে নজরে রাখছি। আমাদের ভ্যাকসিনের উপর ভরসা রাখা উচিত।

আরও পড়ুন: ‘একুশে আরও বিধ্বংসী আকার নেবে করোনা’, জাপানে জরুরি অবস্থা জারি হতেই জানাল হু