Afghan Women: মেয়েরা কেন বঞ্চিত! প্রতিবাদে স্কুলে যাচ্ছে না আফগান ছাত্ররা

Taliban: শুধুমাত্র ছাত্রদের জন্য স্কুল খোলার নির্দেশ দেওয়া হচ্ছে। আপাতত স্কুলে যেতে পারবে না মেয়েরা।

Afghan Women: মেয়েরা কেন বঞ্চিত! প্রতিবাদে স্কুলে যাচ্ছে না আফগান ছাত্ররা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 10:37 AM

কাবুল: কাবুলে তালিবানি (Taliban) দখলদারির এক মাস অতিক্রান্ত। আশ্বাসের অনেক বাণী আগে শোনা গেলেও এখনও কোনও আশা দেখছে না আফগান মেয়েরা (Afghan Women)। বোরখা সরিয়ে আর কোনোদিন ‘আলো’ দেখা সম্ভব হবে কি না, বুঝতে পারছে না তারা। স্কুল, চাকরি সবই হয়ত নিছক স্বপ্ন হয়ে রয়েছে যাবে আফগানিস্তানের মেয়েদের কাছে। সম্প্রতি তালিবানের আরও এক সিদ্ধান্ত সেই সম্ভাবনাই প্রকট করেছে। ছেলেদের জন্য স্কুল খোলার কথা ঘোষণা করা হলেও, মেয়েরা ঠিক কবে থেকে স্কুলে যেতে পারবেম তার কোনও ঠিক নেই। আর মহিলাদের বঞ্চনার প্রতিবাদে স্কুলে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তানের বহু ছাত্র।

অনেক ছাত্রই জানিয়েছে যে, মেয়েদের যত দিন না স্কুলে যাওয়ার সুযোগ দেওয়া হবে, ততদিন পর্যন্ত স্কুলে যাবে না তারাও। দ্বাদশ শ্রেনির এক ছাত্র রোহুল্লা ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছে যে, ‘সমাজের অর্ধেকই তৈরি মহিলাদের নিয়ে। মেয়েদের যতদিন না স্কুলে যেতে দেওয়া হবে, ততদিন আমি স্কুলে যাব না।’

কাবুলের এক স্কুল শিক্ষক জানান, ছেলে ও মেয়েদের আলাদা করে ক্লাস করানোর সম্ভাবনা রয়েছে। আলাদা সময়ে স্কুলে আসবে তারা। ছাত্রদের পড়াবেন শিক্ষকেরা ও ছাত্রীদের পড়াবেন শিক্ষিকারা, এমন ব্যবস্থাই করা হচ্ছে। স্কুলের অধ্যক্ষ মহম্মদ রেজা বলেন, ‘ছাত্ররা পড়াশোনা করতে না পারলে, তার প্রভাব পড়বে পরিবারে। আর মেয়েদের পড়াশোনা বন্ধ হয়ে গেলে তার প্রভাব পড়বে সমাজে।’ ছাত্রীরা যাতে অবিলম্বে স্কুলে আসতে পারে, সেই প্রত্যাশা নিয়েই অপেক্ষা করছে স্কুল কর্তৃপক্ষ।

শনিবার থেকে আফগানিস্তান জুড়ে, ছেলেদের স্কুলগুলি খুলে দেওয়ার কথা ঘোষণা করেছে তালিবান। শিক্ষা দফতরের প্রকাশিত বিবৃতিতে আফগান মেয়েদের স্কুলে যাওয়ার কথা উল্লেখ নেই। তারা পুনরায় স্কুলে যেতে পারবেন কিনা, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। কিছু কিছু মেয়েদের স্কুলে আপাতত ষষ্ঠ শ্রেণি পর্যন্ত এখনও ক্লাস চলছে। খোলা রয়েছে বেশ কিছু মহিলা বিশ্ববিদ্যালয়ও। কিন্তু অন্যান্য শ্রেনির মেয়েদের জন্য স্কুল কবে খুলবে সেই বিষয়টি এখনও স্পষ্ট হয়নি। নীতিগত দিক থেকে পূর্বের তালিবান সরকারের মৌলবাদী সিদ্ধান্তগুলির পুনরাবৃত্তি করতে রাজি নয় বলে দাবি নতুন করে ক্ষমতায় আসা তালিবানের। আগের তালিবান সরকার নারী শিক্ষার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। শরিয়তের ভয় দেখিয়েই স্কুলে যেতে দেওয়া  হত না তাদের।

উল্লেখ্য, কিছুদিন আগেই একটি ছবি প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা যায় ইউনিভার্সিটির হলে বসে আছেন ছাত্রীরা। তাঁদের মুখ-মাথা ঢাকা কালো কাপড়ে। শুধু চোখের ওপরের আস্তরণটা কিছুটা পাতলা, যা দিয়ে বাইরেটা দেখা যায়। তালিবানের সমর্থনে প্ল্যাকার্ড ধরতে দেখা যায় ওই মহিলাদের। ৯/১১ হামলার বর্ষপূর্তির দিন ওই ছবি সামনে আসে। পরে জানা গিয়েছে, কার্যত ভয় দেখিয়েই তালিবানকে সমর্থন করতে বাধ্য করা হয়েছে তাদের।

আরও পড়ুন: Afghanistan Blast: ফের নিশানায় তালিবানই, জালালাবাদ কেঁপে উঠল আরও শক্তিশালী বিস্ফোরণে