জবাব দিলেন বাইডেনও, গদিতে বসার ৩৬ দিনের মাথায় প্রথম এয়ারস্ট্রাইক সিরিয়ায়

বৃহস্পতিবার মার্কিন সেনাবাহিনী পূর্ব সিরিয়ার সীমান্তে অবস্থিত একটি সেনাছাউনিতে এয়ারস্ট্রাইক( Airstrike) চালায়। পেন্টাগনের দাবি, এই সামরিক গোষ্ঠীকে গোপনে সাহায্য করত ইরান(Iran)।

জবাব দিলেন বাইডেনও, গদিতে বসার ৩৬ দিনের মাথায় প্রথম এয়ারস্ট্রাইক সিরিয়ায়
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 3:47 PM

সিরিয়া: প্রেসিডেন্ট পদে বসেই নিজের ক্ষমতা বুঝিয়ে দিলেন জো বাইডেন (Joe Biden)। নতুন মার্কিন প্রেসিডেন্ট ক্ষমতায় বসার ৩৬ দিনের মাথায় পূর্ব সিরিয়ায় ইরানের মদতপুষ্ট সামরিক বাহিনীর উপর এয়ারস্ট্রাইক(Airstrike)  চালাল আমেরিকার সেনাবাহিনী।

একটি আন্তর্জাতিক সংবাদসংস্থার সূত্র অনুযায়ী, বৃহস্পতিবার মার্কিন সেনাবাহিনী পূর্ব সিরিয়ার সীমান্তে অবস্থিত একটি সেনাছাউনিতে এয়ারস্ট্রাইক চালায়। পেন্টাগনের দাবি, এই সামরিক গোষ্ঠীকে গোপনে সাহায্য করত ইরান(Iran)। সম্প্রতি ইরাকে মার্কিন সেনার উপর যে রকেট হামলা চালানো হয়েছিল, তার জবাবেই এই এয়ারস্ট্রাইক চালানোর নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন।

সূত্র অনুযায়ী, বিস্ফোরণের তীব্রতা খুব বেশি না হওয়ায় বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। তবে সমগ্র ইরাকের উপর নয়, কেবল সিরিয়া (Syria)-র ওই নির্দিষ্ট অঞ্চলেই হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন জো বাইডেন। এই সিদ্ধান্তের কারণ হিসাবে জানানো হয়েছে, গত ১৫ ফেব্রুয়ারির হামলার বিরুদ্ধে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে ইরাক সরকার। সেই কারণেই ইরাকি সরকারকে কিছুটা ছাড় দিয়েছে মার্কিন সরকার।

আরও পড়ুন: ভারতে ফেরার পথ কি আটকাতে পারেন নীরব মোদী?

গতকালই পেন্টাগনের মুখপাত্র জন কিরবি (John Kirby) একটি বিবৃতি পেশ করে বলেন, “প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেস অনুযায়ী আজ বিকালে মার্কিন মিলিটারি বাহিনী পূর্ব সিরিয়ার জঙ্গিবাহিনীর উপর এয়ারস্ট্রাইক চালিয়েছে। এই জঙ্গিগোষ্ঠীটি ইরানের দ্বারা গোপনে সমর্থনপ্রাপ্ত।” তিনি আরও বলেন, “আমেরিকাবাসী ও সেনাবাহিনীর কর্মীদের সুরক্ষায় যথাযথ পদক্ষেপ করবেন প্রেসিডেন্ট বাইডেন। একইসঙ্গে পূর্ব সিরিয়া ও ইরাকে সম্পূর্ণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টাও চালানো হচ্ছে।”

এয়ারস্ট্রাইকের সাফল্যের খতিয়ান দিয়ে কিরবি জানান, সীমান্তে একাধিক ছাউনি ধ্বংস করা সম্ভব হয়েছে। কাতা’ইব হেজ়বোল্লা ও কাতা’ইব সাইদ আল-সৌহাদা সহ একাধিক ইরানের মদতপুষ্ট “জঙ্গিগোষ্ঠী” এই ছাউনি ব্যবহার করত।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন আধিকারিক জানান, এই এয়ারস্ট্রাইকের মাধ্যমে বড় কোনও ক্ষয়ক্ষতি নয়, বরং জঙ্গিদের শাস্তি দেওয়ার বার্তাই দেওয়া হয়েছে। এয়ারস্ট্রাইক চালানোর আগে প্রেসিডেন্টের সামনে একাধিক অস্ত্র রাখা হয়েছিল, তিনি সবথেকে কম ক্ষতিকারক অস্ত্রটিই বেছে নিয়েছিলেন। তবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর এখনও পাওয়া যায়নি।

আরও পড়ুন: আস্থা ভারত বায়োটেকেই, ২ কোটি কোভ্যাকসিনের ডোজ় কিনছে ব্রাজিল