Anti Pakistan Protest in Dhaka: বাংলাদেশকে অপমান! ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুড়ল পাকিস্তানের পতাকা

Anti pakistan protest, দীর্ঘ পাঁচ বছর পর বাংলাদেশ সফরে এসেছে পাকিস্তান। বাংলাদেশের সঙ্গে ৩ টি টি টোয়েন্টি (T20 match) ও ২ টি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। তার আগেই নতুন করে বিতর্কের জন্ম দেয় পাকিস্তানের জাতীয় ক্রিকেট দল।

Anti Pakistan Protest in Dhaka: বাংলাদেশকে অপমান! ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুড়ল পাকিস্তানের পতাকা
বাংলাদেশে বিক্ষোভ। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 6:37 PM

ঢাকা: শুক্রবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (University of Dhaka) বাংলাদেশ মুক্তিযোদ্ধা মঞ্চের (Bangladesh Muktiyoddha Manch) সদস্য সমর্থকরা পাকিস্তানের পতাকা (Pakistani Flag), পোস্টার পুড়িয়ে বিক্ষোভ দেখাল। জানা গিয়েছে বাংলাদেশ সফররত পাকিস্তানি ক্রিকেট দলের সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠে অনুশীলনের সময় পাকিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করেছিল। তারই প্রতিবাদে এদিনে এই বিক্ষোভ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু মেমোরিয়াল মূর্তির কাছে বিক্ষোভ প্রদর্শন করেন আন্দোলনকারীরা।

এর আগে, চলতি বছরের অগস্ট মাসে ঢাকায় অবস্থিত পাকিস্তান হাই কমিশনের দফতরের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছিলেন বাংলাদেশ মুক্তি মঞ্চের সদস্যরা। জানা গিয়েছিল, ২০০৪ সালে সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর গ্রেনেড হামলার প্রতিবাদেই বিক্ষোভ প্রদর্শন করেছিলেন তারা। ২০০৪ সালে ২১ অগাস্ট তৎকালীন বাংলাদেশের বিরোধী দলনেত্রীর ওপর নির্বাচনী প্রচারসভা চলাকালীন হামলা চালায় পাকিস্তানি ষড়যন্ত্রীরা। সেই হামলায় ২৪ জনের মৃত্যু পাশাপাশি ৩০০ জন আহত হয়েছিলেন। হামলাকারীরা আক্রমণের জন্য হ্যান্ড গ্রেনেড ব্যবহার করেছিল। মুক্তিযোদ্ধা মঞ্চ বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের বংশধরদের একটি সংগঠন যার অধিকাংশই ছাত্রলীগের সদস্য।

দীর্ঘ পাঁচ বছর পর বাংলাদেশ সফরে এসেছে পাকিস্তান। বাংলাদেশের সঙ্গে ৩ টি টি টোয়েন্টি (T20 match) ও ২ টি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। তার আগেই নতুন করে বিতর্কের জন্ম দেয় পাকিস্তানের জাতীয় ক্রিকেট দল। মঙ্গলবার, মিরপুর স্টেডিয়ামে অনুশীলনের সময় সেখানে পাকিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। সেই নিয়ে বাংলাদেশে তীব্র বিতর্ক দেখা দিয়েছিল। বিভিন্ন মহল থেকে পাকিস্তানের ক্রিকেট দলের সমালোচনা করা হলেও এই ঘটনার মধ্যে কোনও অন্যায় দেখেনি পাকিস্তান। তাদের যুক্তি ছিল, শাকলিন মুস্তাক পাকিস্তানের কোচ হিসেবে যোগ দেওয়ার পর থেকেই অনুশীলনে পতাকা উত্তোলনেই এই নিয়ম চালু করেছেন তিনি।

২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর উদযাপন করচে বাংলাদেশ। দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশের সঙ্গে পাকিস্তানের দীর্ঘ শত্রুতার ইতিহাস আছে। ভারত ভেঙ্গে পাকিস্তান হওয়ার পর অধুনা বাংলাদেশ তখন পাকিস্তানের অংশ ছিল। ১৯৭১ সালে ভারতীয় সেনা বাহিনীর সাহায্য মুক্তিযোদ্ধারা পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করে স্বাধীন হয়।

আরও পড়ুন Foreign Minister on China: ‘খারাপ সময়ের মধ্যে দিয়ে চলছে ভারত চিন সম্পর্ক’, আশঙ্কার কথা শোনালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

আরও পড়ুন  Timeline of Farm Laws & Farmers Protest: ১ বছরের টানাপোড়েনের পর প্রত্যাহার কৃষি আইন, কোন পথে এগিয়েছিল আন্দোলন?