Bangladesh: ফের বাংলাদেশে ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত

Bangladesh: মূলত করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়তেই এপ্রিল-মে মাসে টিকা রফতানি বন্ধ করে দিয়েছিল ভারত সরকার। পরে ফের তা চালু হয়।

Bangladesh: ফের বাংলাদেশে ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত
ওমিক্রন আতঙ্কের মাঝে দেওয়া হতে পারে অতিরিক্ত ডোজ়। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 1:01 AM

ঢাকা: ভারতে অনেকটাই নিয়ন্ত্রণে করোনা সংক্রমন। করোনা রুখতে যুদ্ধকালীন তৎপরতায় ভ্যাকসিন দেওয়ার কাজ চলছে। চিকিৎসকদের মতে, ভ্যাকসিন দেওয়ার সুফল পাচ্ছে দেশের মানুষ। সংক্রমণের হার কমতেই ফের একবার বিদেশে ভ্যাকসিন রফতানি করার সিদ্ধান্ত ভারতের। যদিও গত কয়েকমাস আগেই প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেছিলেন যে ফের একবার ভ্যাকসিন রফতানি করা হবে। সেই মতো বাংলাদেশ সহ আরও চার দেশে আবারও করোনাভাইরাসের টিকা রফতানি করতে চলেছে ভারত।

দেশের মানুষকে দ্রুত ভ্যকসিন দিতে দীর্ঘদিন রফতানি বন্ধ রেখেছিল মোদী সরকার। কিন্তু ফের একবার রফতানি শুরু হতে চলেছে। বাংলাদেশ ছাড়া মায়ানমার, নেপাল ও ইরানে টিকা রফতানি করা হবে। এমনটাই জানা গিয়েছে। মূলত করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়তেই এপ্রিল-মে মাসে টিকা রফতানি বন্ধ করে দিয়েছিল ভারত সরকার। আট মাসে ভারতে ১০০ কোটির কাছাকাছি মানুষকে ভ্যাকসিন দেওয়ার পর এখন ওই নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়েছে।

সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ওপর ভরসা করেই টিকা কার্যক্রম শুরু করেছিল বাংলাদেশ। এরপর হঠাৎ ভারত চুক্তি থেকে সরে রফতানি বন্ধ করে দিলে টিকা সংকটে পড়ে বাংলাদেশ। প্রাথমিক সমস্যা হলেও পরে পুরো পরিস্থিতি সামাল দেয় হাসিনা সরকার। তবে নতুন করে করোনার টিকা পেলে ভ্যাকসিনেশনের কাজ এগিয়ে নিয়ে যেতে বাংলাদেশ পারবে বলেই মত। উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৯৪৬ জনে। এমনটাই আজ শুক্রবার জানানো হয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য দফতরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৫৩ জনের শরীরে করোনা ধরা পড়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৭১১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৮ জন করোনা রোগী। এ পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৭ হাজার ৮১৬ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৮ হাজার ২৮ জনের। পরীক্ষা করা হয় ১৮ হাজার ১২৪টি নমুনা। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১ দশমিক ৪০ শতাংশ।

আরও পড়ুন : Chandrababu Naidu: ‘আর নিতে পারছি না’, বিধানসভা থেকে বেরিয়ে কেঁদে ফেললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী