Bangladesh News: ১ কোটি লিটার সয়াবিন তেল কিনছে সরকার, খরচ ২০৫ কোটি টাকা! কেন জানেন?

Bangladesh: স্থানীয় বিক্রেতা ও মজুতদার থেকেই যাবতীয় পণ্য কিনবে শেখ হাসিনা সরকার। বাংলাদেশের অতিরিক্ত ক্যাবিনেট সচিব সরকারি এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছেন।

Bangladesh News: ১ কোটি লিটার সয়াবিন তেল কিনছে সরকার, খরচ ২০৫ কোটি টাকা! কেন জানেন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 5:07 PM

ঢাকা: বাংলাদেশে বেশ কয়েকদিন ধরেই অর্থনৈতিক সংকটের পরিস্থিতি তৈরি হয়েছে। বিরোধীদের দাবি, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হতে পারে, যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে সরকার। এর মধ্যেই অত্যন্ত তাৎপর্যপূর্ণভাবে এমন এক তথ্য সামনে এসেছে, যা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে। জানা গিয়েছে ২০৫ কোটি বাংলাদেশি টাকা খরচ করে বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ বা টিসিবি ১ কোটি ২৫ লক্ষ লিটার সয়াবিন তেল কিনছে। জানা গিয়েছে, এই বিপুল পরিমাণ ভোজ্য তেল সাধারণ মানুষের মধ্যে কমদামে বিক্রি করা হবে।

বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলেই জানা গিয়েছে। প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই বিপুল পরিমাণ সয়াবিন তেল কেনার পাশাপাশি পাঁচ হাজার টন মসুর ডালও কেনা হবে। স্থানীয় বিক্রেতা ও মজুতদার থেকেই যাবতীয় পণ্য কিনবে শেখ হাসিনা সরকার। বাংলাদেশের অতিরিক্ত ক্যাবিনেট সচিব সরকারি এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছেন। বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তফা কামালের নেতৃত্বে এদিনের বৈঠক হয়েছে। তেল ও ডাল কেনার কারণ জানতে চাইলে অতিরিক্ত ক্যাবিনেট সচিব জানিয়েছেন, সাধারণ মানুষের কাছে বিক্রি করা হবে। তিনি জানিয়েছেন, সাধারণ মানুষের কাছে বিক্রি করার জন্য এমনিতেই মাসে ২০ লক্ষ লিটার সয়াবিন তেল লাগে টিসিবির। সব মিলিয়ে ৩টি সংস্থার থেকে এই বিপুল পরিমাণ ভোজ্য তেল ক্রয় করা হবে।

টিসিবি সূত্রে জানা গিয়েছে, প্রত্যেক পরিবার পিছু কার্ডের বিনিময়ে সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল, দু কেজি মুসুর ডাল, ১ কেজি চিনি এবং ২ কেজি পেঁয়াজ কম দামে বিক্রি করে সংস্থাটি। তবে সিটি করপোরেশন এলাকা ও সংশ্লিষ্ট জেলাগুলির টিসিবি আঞ্চলিক কার্যালয়েই শুধুমাত্র পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।