Bangladesh Hilsa: পুজোর আগে সুখবর! শারদীয়ায় বাঙালির পাতে জ্বলজ্বল করবে রুপোলি শস্য

৪ সেপ্টেম্বর বাংলাদেশের ৪৯টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছিল সেদেশের সরকার

Bangladesh Hilsa: পুজোর আগে সুখবর! শারদীয়ায় বাঙালির পাতে জ্বলজ্বল করবে রুপোলি শস্য
ইলিশ মাছ (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 5:08 PM

ঢাকা: মর্ত্যে উমার আবির্ভাবের আর বেশি সময় বাকি নেই। ইতিমধ্যেই আকাশে-বাতাসে ভেসে দুর্গাপুজোর প্রাক্কালে বাঙালির জন্য সুখবর। বাঙালির সেরা উৎসব উপলক্ষে ভারতে আরও ৫০০ টন ইলিশ মাছ রফতানিতে অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। ১০ টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ মাছ রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

৪ সেপ্টেম্বর বাংলাদেশের ৪৯টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছিল সরকার। গত কয়েক বছর ধরেই দুর্গাপুজোর আগে ভারতে ইলিশ রফতানি করে আসছে সরকার। বাংলাদেশের বাণিজ্যমন্ত্রক জানিয়েছে, যেসব প্রতিষ্ঠানকে মাছ রফতানির দায়িত্ব দেওয়া হয়েছে, শুধুমাত্র তারাই ভারতে ইলিশ রফতানি করতে পারবে। সাব কন্ট্র্যাক্ট দিয়ে ভারতে ইলিশ রফতানি করা যাবে না। বাংলাদেশ সরকার জানিয়েছে, কোনও বাণিজ্যিক প্রতিষ্ঠান কোনওভাবেই ৫০ টনের বেশি ইলিশ রফতানি করতে পারবে না।

বাংলাদেশ সরকার সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই বেনাপোল বন্দর দিয়ে শেষ ৯ দিনে ভারতে ৫১৬ টন ইলিশ রফতানি করা হয়েছে। শুক্রবার বাংলাদেশে সরকারি ছুটি, শনিবার বিশ্বকর্মা পুজো এবং রবিবার ভারত সরকারের আধিকারিক মাছ গ্রহণ করতে রাজি না হওয়ায় এই তিন দিন ইলিশ রফতানি বন্ধ থাকবে।

ইলিশ রফতানিকারত প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনাল সূত্রে জানা গিয়েছে, প্রতি কেজি ইলিশের মূল্য ১০ মার্কিন ডলার হিসেবে ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশের আবগারি বিভাগ ইলিশে করছাড় দিয়েছে। বেনাপোল কাস্টম হাউসের যুগ্ম কমিশনার আবদুল রশিদ মিয়া জানিয়েছেন, ভারতে দ্রুত ইলিশ রফতানির জন্য কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।