Bangladesh: শিলিগুড়ি ছাড়াও বাংলাদেশ-পশ্চিমবঙ্গের মধ্যে আর একটি ট্রানজিট রুট চাইছে ভারত!

বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাই কমিশনার বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা উন্নত নয়, সেদেশের উত্তর-দক্ষিণ অংশে যোগাযোগ ব্যবস্থা অনেকটাই উন্নত।

Bangladesh: শিলিগুড়ি ছাড়াও বাংলাদেশ-পশ্চিমবঙ্গের মধ্যে আর একটি ট্রানজিট রুট চাইছে ভারত!
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 12:36 PM

ঢাকা: কয়েকদিন আগেই ভারত ৪ দিনের ভারত সফর শেষ করে দেশে ফিরেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে ইতিবাচক সুর শোনা গিয়েছে হাসিনার মুখে। এবার আরও এক সুখবর শোনালেন বাংলাদেশে ভারতীয় দূতাবাসে নিযুক্ত হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। বাংলাদেশের আরেকটি ট্রানজিট রুট চায় ভারত। বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গ হয়ে মেঘালয় (West Bengal to Meghalaya) অবধি নতুন এই রুট নির্মাণ করা হবে। কয়েকদিন পর বাংলাদেশের হাই কমিশনার পদ থেকে অবসর নিচ্ছেন দোরাইস্বামী। তাঁর আগেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ থেকে ভারতে পণ্য পরিবহণের যে রুট রয়েছে তাঁর অধিকাংশ শিলিগুড়ি হয়ে উত্তর পূর্বে ভারতে প্রবেশ করে। এই পথে পণ্য পরিবহণ সীমিত। কিন্তু পণ্য পরিবহণে আরও ব্যাপ্তির লক্ষে এই নতুন রুটের কথা ভেবেছে ভারত। নতুন এই ট্রানজিট রুট তৈরি হলে বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সংযোগ স্থাপিত হবে এবং উত্তর পূর্ব ভারতের মেঘালয় অবধি বিস্তৃত হবে।

৬ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে হওয়া দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গের হিলি হয়ে মেঘালয়েল মহেন্দ্রগঞ্জ অবধি মহাসড়ক প্রকল্প প্রস্তাব করেছে ভারত। এই প্রস্তাবে পরিপ্রেক্ষিতে বাংলাদেশের তরফে ভারত-মিয়ানমার-থাইল্যান্ড মহাসড়ক প্রকল্পে অংশীদার হওয়ার জন্য ভারত সরকারকে আবেদন জানানো হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাই কমিশনার বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা উন্নত নয়, সেদেশের উত্তর-দক্ষিণ অংশে যোগাযোগ ব্যবস্থা অনেকটাই উন্নত। এই নতুন রুট তৈরির পরিকল্পনা এখন সেদেশের সরকারের পক্ষ থেকে যাচাই করা হবে বলেই জানা গিয়েছে। কারণ এই নতুন রুট তৈরির এই প্রকল্প ব্যয়বহুল, এতে যমুনা নদীর ওপর ১৩ কিলোমিটারের লম্বা সেতু নির্মাণ করতে হবে। দোরাইস্বামী জানিয়েছেন, দুই প্রধানমন্ত্রী বৈঠকে কুশিয়ারা নদীর জলবন্টন নিয়েও আলোচনা হয়েছে। দোরাইস্বামী জানিয়েছেন, শেখ হাসিনার ভারত সফর সফল। সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে হাসিনাও জানিয়েছেন, ভারত থেকে তিন খালি হাতে ফিরে আসনেনি। তিনি জানিয়েছেন, জ্বালানি পরিবহণের জন্য পাইপলাইন তৈরির প্রতিশ্রুতি দিয়েছে ভারত।