ভারতের কোয়াডে যোগ দিলে ‘যথেষ্ট খারাপ’ হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

বাংলাদেশকে কার্যত ঘুরিয়ে ভারতপ্রীতি নিয়ে হুঁশিয়ারি দিল চিন।

ভারতের কোয়াডে যোগ দিলে 'যথেষ্ট খারাপ' হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 2:23 PM

ঢাকা: ভারত বারবার বলে এসেছে প্রতিবেশী প্রথম নীতির ভিত্তিই বাংলাদেশ (Bangladesh)। অন্যদিকে বাংলাদেশকে কার্যত ঘুরিয়ে ভারতপ্রীতি নিয়ে হুঁশিয়ারি দিল চিন। সোমবার ঢাকায় চিনের রাষ্ট্রদূত লি জিমিং সাফ জানিয়েছেন, বাংলাদেশ যদি কোয়াডে অংশগ্রহণ করে তাহলে ‘যথেষ্ট খারাপ’ হবে। অর্থাৎ দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতি হতে পারে। পাশাপাশি লি জিমিং এ বিষয়েও সাফ জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের কোয়াডকে চিন বিরোধী গোষ্ঠী মনে করে বেজিং।

কোয়াড হল মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের সংগঠন। যার উদ্দেশ্য, সমুদ্র পথে অবাধ বিচরনের পরিবেশ তৈরি ও আগ্রাসনের বিরোধিতা করা। কয়েক মাস আগেই মালাবার উপকূলে মহড়া করেছে কোয়াড। পাশাপাশি চিনের সঙ্গে ভারতের সীমান্ত সমস্যার সময় বারবার ভারতের পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই বাংলাদেশ যেন সে মুখো না হয়, সেই হুঁশিয়ারি দিল চিন।

যদিও চিনের এই হুঁশিয়ারি মানতে নারাজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। সে দেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন সাফ জানিয়েছেন, বাংলাদেশ একটি সার্বভৌম রাষ্ট্র। নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেবে। তিনি বলেন, “কোনও দেশ তার বক্তব্য তুলে ধরতে পারে। তবে দেশের মঙ্গলের স্বার্থে সিদ্ধান্ত আমরাই নেব।” আবদুল মোমেন এ-ও জানান, চিন কখনও এসব বিষয়ে নাক গলায় না। কিন্তু এখন ‘অ্যাগ্রেসিভ’ কথা বলছে যা দুঃখজনক।

যদিও এখানে ভ্যাকসিন কূটনীতির গন্ধ পাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। ভারতে পর্যাপ্ত টিকার জোগান না থাকায় বাংলাদেশে টিকা রফতানি বন্ধ রেখেছে সেরাম ইনস্টিটিউট। এই পরিস্থিতিতে টিকা পাওয়ার জন্য চিনের শরণাপন্ন হয়েছে বাংলাদেশ। তাই টিকা কূটনীতির সঙ্গে এর সম্পর্ক থাকতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

আরও পড়ুন: অনুমোদন পেলেও এখনই বাংলাদেশকে টিকা দেবে না চিন