গরুর দুধে বার্ড ফ্লু-র ভাইরাস! আরও একটা মহামারি কি শুধু সময়ের অপেক্ষা?

Bird Flu: এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব। আর দুধে এই ভাইরাসের অস্তিত্ব মিলতেই শঙ্কা তৈরি হয়েছে যে মানবদেহেও কি ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস?  

গরুর দুধে বার্ড ফ্লু-র ভাইরাস! আরও একটা মহামারি কি শুধু সময়ের অপেক্ষা?
ফাইল চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Apr 25, 2024 | 9:49 AM

প্যারিস: মহামারি শব্দটির সঙ্গে পরিচয় থাকলেও, তা কতটা ভয়ঙ্কর, তা আমরা করোনা সংক্রমণ থেকে আন্দাজ পেয়েছি। করোনার ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই আবারও একটা মহামারির শঙ্কা। এবার বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক। বিগত কয়েক মাস ধরেই ভয়ঙ্কর রূপ নিয়েছে বার্ড ফ্লু। এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব। আর দুধে এই ভাইরাসের অস্তিত্ব মিলতেই শঙ্কা তৈরি হয়েছে যে মানবদেহেও কি ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস?

মঙ্গলবারই মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়, পাস্তুরাইজ বা প্রক্রিয়াজাত গরুর দুধে বার্ড ফ্লু ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। হাইলি প্য়াথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন প্রদেশের গরু প্রতিপালন ও গোয়ালে ছড়িয়ে পড়েছে। লক্ষাধিক মুরগির মৃত্যু হয়েছে। গরু আক্রান্ত হলেও, অসুস্থতা গুরুতর আকার ধারণ করেনি। এক ব্যক্তির শরীরেও এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। তাঁর উপসর্গ মৃদু। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, খাবারের মাধ্যমে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম।

মার্কিন ফুড সেফটি বিভাগের তরফে জানানো হয়েছে, সাপ্লাই চেইনের সূত্র ধরেই এই ভাইরাসের অস্তিত্ব খুঁজে বের  করা হয়েছে।

বার্ড ফ্লু বা এইচ৫এন১ ভাইরাস প্রথম ১৯৯৬ সালে পাওয়া গিয়েছিল। চলতি বছরের মার্চ মাসে গরু ও ছাগলের দেহেও এই ভাইরাসের অস্তিত্ব মেলে।