মাথার দাম ৭০ লক্ষ ডলার, নিজেই নিজেকে শেষ করে দিল বোকো হারাম শীর্ষ নেতা

খুন, জখম, অপহরণ ছিল তাঁর কাছে জলভাত। তাঁর জমানায় মৃত্যু হয়েছে হাজার হাজার নীরিহ মানুষের।

মাথার দাম ৭০ লক্ষ ডলার, নিজেই নিজেকে শেষ করে দিল বোকো হারাম শীর্ষ নেতা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 5:19 PM

আবুজা: বোকো হারাম নেতা আবু বকর শেকাউয়ের মৃত্যু নিয়ে জল্পনা বাড়ছিল। এবার জানা গেল যুদ্ধে নিজেকে শেষ করে দিয়েছে ওই নেতা। যু্দ্ধ চলাকালীন তার মৃত্যু হয়েছে। এমন দাবি করেই এই অডিও বার্তা প্রকাশ করা হয়েছে সম্প্রতি। যদিও বোকো হারাম বা নাইজেরিয়া সরকারের পক্ষ থেকে শেকাউয়ের আত্মঘাতী হওয়ার খবর প্রকাশ করা হয়নি। কিন্তু অডিও ক্লিপের বার্তা অনুযায়ী, বোকো হারামের শীর্ষ নেতার মৃত্যু হয়েছে। গত মাসেও একইভাবে এই নেতার মৃত্যুর খবর রটেছিল।

এক অডিও বার্তায় ইসলামিক স্টেট পশ্চিম আফ্রিকান প্রভিন্স বা আইএসডব্লিউএপি দাবি করেছে, নিজের শরীরে ডিটোনেটর বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হয়েছে এই জঙ্গি নেরা। ২০০৯ সালে বোকো হারামের প্রতিষ্ঠাতা পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর থেকে এই আবু বাকার শেকাউ নামে জঙ্গি নেতার নেতৃত্বেই চলছিল সংগঠনটি। তাই তাঁর মৃত্যুর খবর যদি সত্যি হয়, তাহলে সংগঠনের ১২ বছরের কার্যকলাপ ধাক্কা খাবে বলেই মনে করা হচ্ছে। এই শেকাউয়ের নেতৃত্বেই ভয়ঙ্কর রূপ নেয় সংগঠনটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের হাতে এসে পৌঁছেছে ওই অডিও বার্তা। যেখানে ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকানম প্রভিন্সের (আইএসডব্লিউএপি) শীর্ষ নেতা আবু মুসাবকে বলতে শোনা গিয়েছে, বোকো হারাম ও আইএসডব্লিউিএপির মধ্যে সংঘর্ষ চলছিল। আর তাতে ধরা পড়ার পরে তাকে ক্ষমা চাইতে বলা হয় ও আইএসে কাজ করার সুযোগ দেওয়া হয়। কিন্তু তাতে অপমানিত বোধ করায় আত্মহত্যা করে শেকাউ।

শেকাউয়ের কাছে মানুষ খুন ছিল বাঁ হাতের খেলা। শেকাউ বোকো হারামের নেতৃত্বে আসার পরে ৪০ হাজারের বেশি নিরীহ নাগরিককে হত্যা করেছে জঙ্গি সংগঠনটির সদস্যরা। কয়েক লক্ষ মানুষের কোনও খোঁজ পাওয়া যায়নি। শেকাউকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে তার মাথার দাম ৭০ লক্ষ ডলার ধার্য করে মার্কিন প্রশাসন।