এ বার কি হজ হবে? বড়সড় ঘোষণা সৌদি আরবের

সৌদি আরব কোনওভাবেই চায় না এ বারের হজ করোনা ভ্যারিয়েন্ট ছড়ানোর কেন্দ্রবিন্দু হয়ে উঠুক।

এ বার কি হজ হবে? বড়সড় ঘোষণা সৌদি আরবের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 07, 2021 | 2:08 PM

রিয়াধ: ভারতীয়দের হজ (Hajj) যাত্রা কি এ বার হবে? না কি গত বছরের মতো এ বারও বাতিল হবে তা নিয়ে সংশয় রয়েছে। এর মধ্যেই সৌদি আরব জানিয়েছে, তারা চায় না হজ হয়ে উঠুক করোনার এপিসেন্টার। পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে তারা। সাংবাদিকদের এ কথা জানিয়েছেন সে দেশের কার্যকরী মিডিয়া মন্ত্রী ডঃ মজ়িদ আল কাসাবি।

কাসাবি জানিয়েছেন, হজের মন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীরা পর্যালোচনা করে সিদ্ধান্তে আসবেন। তবে সৌদি আরব কোনওভাবেই চায় না এ বারের হজ করোনা ভ্যারিয়েন্ট ছড়ানোর কেন্দ্রবিন্দু হয়ে উঠুক। তবে যদি হজ যাত্রা হয়, তাহলে নিখুঁত পরিবহণ ও সুগঠিক কাঠামোর মাধ্যমে করোনাবিধিকে সম্পূর্ণ মান্যতা দিয়েই তা হবে। এ বিষয়ে আশ্বাস দিয়েছে সৌদি প্রশাসন।

প্রতি বছর অন্তত ২ লক্ষ মানুষ সৌদি আরবে হজ যাত্রায় যান। ২০২১-এ করোনা আবহে সেই যাত্রা বাতিল হয়েছিল। এ বছর জুলাইয়ে শুরু হওয়ার কথা হজের। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে দেশের পরিস্থিতি অত্যন্ত সুখকর নয়। সে বিষয়ে দেশের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নকভি জানিয়েছেন, এ বছর হজ হবে কি না তা নির্ভর করছে সৌদি আরবের ওপর। তারা যা সিদ্ধান্ত নেবে তা মেনে নেবে ভারত।

আরও পড়ুন: সাতসকালে ভয়াবহ রেল দুর্ঘটনা, মুখোমুখি দুটি ট্রেনের সংঘর্ষে লাইনচ্যুত ১৪টি বগি, মৃত কমপক্ষে ৩০

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla