এ বার কি হজ হবে? বড়সড় ঘোষণা সৌদি আরবের

সৌদি আরব কোনওভাবেই চায় না এ বারের হজ করোনা ভ্যারিয়েন্ট ছড়ানোর কেন্দ্রবিন্দু হয়ে উঠুক।

এ বার কি হজ হবে? বড়সড় ঘোষণা সৌদি আরবের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 2:08 PM

রিয়াধ: ভারতীয়দের হজ (Hajj) যাত্রা কি এ বার হবে? না কি গত বছরের মতো এ বারও বাতিল হবে তা নিয়ে সংশয় রয়েছে। এর মধ্যেই সৌদি আরব জানিয়েছে, তারা চায় না হজ হয়ে উঠুক করোনার এপিসেন্টার। পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে তারা। সাংবাদিকদের এ কথা জানিয়েছেন সে দেশের কার্যকরী মিডিয়া মন্ত্রী ডঃ মজ়িদ আল কাসাবি।

কাসাবি জানিয়েছেন, হজের মন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীরা পর্যালোচনা করে সিদ্ধান্তে আসবেন। তবে সৌদি আরব কোনওভাবেই চায় না এ বারের হজ করোনা ভ্যারিয়েন্ট ছড়ানোর কেন্দ্রবিন্দু হয়ে উঠুক। তবে যদি হজ যাত্রা হয়, তাহলে নিখুঁত পরিবহণ ও সুগঠিক কাঠামোর মাধ্যমে করোনাবিধিকে সম্পূর্ণ মান্যতা দিয়েই তা হবে। এ বিষয়ে আশ্বাস দিয়েছে সৌদি প্রশাসন।

প্রতি বছর অন্তত ২ লক্ষ মানুষ সৌদি আরবে হজ যাত্রায় যান। ২০২১-এ করোনা আবহে সেই যাত্রা বাতিল হয়েছিল। এ বছর জুলাইয়ে শুরু হওয়ার কথা হজের। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে দেশের পরিস্থিতি অত্যন্ত সুখকর নয়। সে বিষয়ে দেশের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুক্তার আব্বাস নকভি জানিয়েছেন, এ বছর হজ হবে কি না তা নির্ভর করছে সৌদি আরবের ওপর। তারা যা সিদ্ধান্ত নেবে তা মেনে নেবে ভারত।

আরও পড়ুন: সাতসকালে ভয়াবহ রেল দুর্ঘটনা, মুখোমুখি দুটি ট্রেনের সংঘর্ষে লাইনচ্যুত ১৪টি বগি, মৃত কমপক্ষে ৩০