করোনা জর্জরিত ভারতের পাশে থাকার বার্তা শি-র, সাহায্যের হাত বাড়াল চিন

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতের পরিস্থিতি দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমবেদনাও জানিয়েছেন তিনি।

করোনা জর্জরিত ভারতের পাশে থাকার বার্তা শি-র, সাহায্যের হাত বাড়াল চিন
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 6:52 PM

নয়া দিল্লি: করোনায় বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়াতে এ বার সাহায্যের হাত বাড়িয়ে দিল চিনও। দুই দেশের কূটনৈতিক বিরোধিতা সত্ত্বেও কঠিন পরিস্থিতির মধ্যে ভারতের সঙ্গে কাঁধ কাঁধ মিলিয়ে এই কোভিড যুদ্ধে লড়াই করা প্রতিশ্রুতি দিয়েছেন সে দেশের রাষ্ট্রপতি শি জিনপিং। শুক্রবার এই তথ্য জানানো হয়েছে চিনা সংবাদ মাধ্যমের পক্ষ থেকে। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতের পরিস্থিতি দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমবেদনাও জানিয়েছেন তিনি।

চিনা সংবাদ মাধ্যম সূত্রে খবর, শি জিনপিং ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে এ দিন বলেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে ভারতের এই লড়াইয়ে চিন সাহায্যের প্রস্তাব দিচ্ছে এবং সবরকমভাবে পাশে থাকার আশ্বাস দিচ্ছে। গতকালই চিনের বিদেশ মন্ত্রী ওয়াং ই প্রতিশ্রুতি দেন, বর্তমান পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে ভারতকে সর্বোচ্চভাবে সাহায্য করতে তাঁরা প্রস্তুত। করোনা বিরুদ্ধে লড়তে সব ধরনের চিকিৎসা সামগ্রীর পাশাপাশি অন্যান্য সরঞ্জামও চিন সরবরাহ করবে আশ্বাস দেন তিনি।

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে লেখা একটি চিঠিতে তিনি জানান, ভারত বর্তমানে যে পরিস্থিতির মুখোমুখি হয়েছে তা নিয়ে চিন সমবেদনা জানাচ্ছে এবং সহানুভূতি ব্যক্ত করছে। এই অবস্থায় চিন সরকার সম্পূর্ণভাবে ভারত সরকারের পাশে দাঁড়িয়ে রয়েছে। ভারতের লড়াইয়ের হাত মজবুত করার জন্য যেভাবে সম্ভব, চিন সেভাবেই সাহায্য করবে। চিন ছাড়াও ইতিমধ্যেই একাধিক দেশ করোনায় জর্জরিত ভারতের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে ইংল্যান্ড, আমেরিকা, সৌদি আরব, অস্ট্রেলিয়া এমনকি পাকিস্তানও। এ বার চিনও দাঁড়াল ভারতের পাশে।