China COVID-19: এক সপ্তাহেই ৫০ শতাংশ বাড়ল করোনা রোগী ভর্তির সংখ্য়া, তবুও চিন বলছে ‘নিয়ন্ত্রণে রয়েছে পরিস্থিতি’

China COVID-19: যাবতীয় সমালোচনার জবাব দিয়ে বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, চিন করোনা সংক্রমণের তথ্য নিয়ে বরাবরই স্বচ্ছতা বজায় রেখেছে।

China COVID-19: এক সপ্তাহেই ৫০ শতাংশ বাড়ল করোনা রোগী ভর্তির সংখ্য়া, তবুও চিন বলছে 'নিয়ন্ত্রণে রয়েছে পরিস্থিতি'
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 9:59 AM

বেজিং: বছর ঘুরলেও করোনা (COVID-19) কমার কোনও লক্ষণ নেই। চিনে (China) হু হু করে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগী, শশ্মানগুলিতেও মৃতদেহ রাখার জায়গা নেই। এদিকে, সংক্রমণ বাড়তেই চিনের বিরুদ্ধে ফের একবার তথ্য লুকানোর অভিযোগ উঠেছে। তবে যাবতীয় অভিযোগ উড়িয়ে বেজিংয়ের তরফে জানানো হল, চিনে সংক্রমণ নিয়ন্ত্রণেই রয়েছে। কোনও তথ্যও লুকানো হচ্ছে না। করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ব স্বাস্থ্য  সংস্থার কাছে জমা দেওয়া হয়েছে। চিনের তরফে জানানো হয়েছে, গত ডিসেম্বর থেকে এখনও অবধি চিনে করোনা সংক্রমণে মাত্র ২৩ জনের মৃত্যু হয়েছে। যদিও বিশ্বের অন্যান্য দেশ এই তথ্য মানতে রাজি নয়। তাদের দাবি, করোনা মৃতের সংখ্যা গণনায় নিয়মের যে পরিবর্তন এনেছে চিন, তার কারণেই এত কম সংখ্যক মৃতের সংখ্যা দেখানো হচ্ছে। আসলে সে দেশে করোনায় মৃতের সংখ্যা অনেক বেশি।

চিনে করোনার বাড়াবাড়ি হতেই ১২টিরও বেশি দেশ চিনা যাত্রীদের বিমান যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। চিন থেকে অন্য দেশে যেতে গেলে করোনার নেগেটিভ রেজাল্ট সহ একাধিক নিয়ম হবে। বৃহস্পতিবার জার্মানি ও সুইডেনও এই তালিকায় যোগ দিয়েছে।  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও চিনের করোনা সংক্রমণ ও  চিন যেভাবে সংক্রমণ মোকাবিলা করছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

যাবতীয় সমালোচনার জবাব দিয়ে বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, চিন করোনা সংক্রমণের তথ্য নিয়ে বরাবরই স্বচ্ছতা বজায় রেখেছে। চিনের এপিডেমিক পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে। চিনের উপরে বিধিনিষেধ আরোপ করা নিয়ে তিনি বলেন, “নিষেধাজ্ঞা আরোপ করার বদলে আমাদের উচিত সাধারণ মানুষের সুবিধার জন্য একসঙ্গে কাজ করা।”

দিন কয়েক আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছিল যে চিন করোনা সংক্রমণ নিয়ে সঠিক তথ্য প্রকাশ করছে না। করোনায় কতজন হাসপাতালে ভর্তি রয়েছেন, সেই তথ্যও প্রকাশ করছে না চিন। তবে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, চিন করোনার তথ্য জমা দিয়েছে। সেই তথ্যে দেখা যাচ্ছে, ডিসেম্বরের শেষ সপ্তাহের তুলনায়, নতুন বছরের প্রথম সপ্তাহে চিনের হাসপাতালগুলিতে করোনা রোগী ভর্তি হওয়ার সংখ্য়া ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি সপ্তাহে চিনে নতুন করে ২২ হাজার ৪১৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।