China’s Population: ছয় দশকে প্রথমবার জনসংখ্য়া কমল চিনে, অর্থনীতিতে পড়বে কী প্রভাব?

China's Population: ২০২২ সালে চিনে কমল জনসংখ্যা। গত ৬ দশকে এই প্রথম জনসংখ্যা সংকুচিত হল ড্রাগনের দেশে।

China's Population: ছয় দশকে প্রথমবার জনসংখ্য়া কমল চিনে, অর্থনীতিতে পড়বে কী প্রভাব?
ছবি সৌজন্যে : AP
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 11:27 AM

বেজিং: বিশ্বে সর্বাধিক জনবহুল দেশ হল চিন (China)। বর্তমানে কোভিড জ্বরে জর্জরিত ড্রাগনের দেশ। বিভিন্ন রিপোর্টে উঠে এসেছিল সেখানে গত তিনমাসে প্রায় ৬০ জনের মৃত্যু হয়েছিল কোভিডে (Covid-19) আক্রান্ত হয়ে। এই আবহেই জানা গেল, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে জনসংখ্যা কমেছে শি জিনপিংয়ের দেশে। পরিসংখ্যান বলছে, গত ছয় দশকে এই প্রথমবার চিনের জনসংখ্যার (Population of China) সঙ্কোচন ঘটেছে। দেখা যাচ্ছে, চিনে কাজকর্মে সক্ষম জনসংখ্যাও হ্রাস পাচ্ছে। রেকর্ড পতনও দেখা গিয়েছে জন্মহারেও।

আর এই জনসংখ্যার সঙ্কোচনের প্রভাব দেশের অর্থনীতিতে পড়তে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বেজিংয়ের ন্য়াশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিক্স (NBS)-র তরফে মঙ্গলবার একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালের শেষে চিনের মোট জনসংখ্যা ১,৪১১,৭৫০০০০। ২০২১ সালের জনসংখ্যার থেকে যা ৮৫০,০০০ কম। এনবিসি-র রিপোর্ট অনুযায়ী, গত বছরে চিনে জন্মগ্রহণ করেছে মোট ৯৫.৬ লক্ষ শিশু। আর গত বছরে চিনে মৃত নাগরিকের সংখ্যা ছিল মোট ১.০৪ কোটি।

এর আগে শেষবারের মতো চিনে জনসংখ্যা কমেছিল ১৯৬০ সালে। সেই সময় চিন ইতিহাসের সবথেকে খারাপ দুর্ভিক্ষের সাক্ষী থেকেছে। মাও জ়েদঙের ভুল কৃষি নীতির কারণে চিন এই ভয়াবহ দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছিল বলে মনে করা হয়। প্রসঙ্গত, চিনের অর্থনীতির মূল ভিত্তিই হল সেদেশের জনসংখ্যা। অপেক্ষাকৃত কম পারিশ্রমিকে কাজ করিয়ে নেওয়াসর জন্য চিনে এসে ব্যবসা শুরু করে বিশ্বের বিভিন্ন উৎপাদনকারী সংস্থাগুলি। তবে সেই জনসংখ্যা পড়ে যাওয়ায় চিনের অর্থনীতিতেই বড়সড় প্রভাব পড়তে পারে। চিনে জন বিস্ফোরণের আশঙ্কা করে ১৯৮০ সালে এক সন্তান নীতি বলবৎ করা হয়েছিল। পরে ২০১৬ সালে নিজেদের এই জনসংখ্যা ধরে রাখতে প্রশাসনের তরফে কঠোর এক সন্তান নীতি তুলে নেওয়া হয়েছিল। ২০২১ সাল থেকেই দম্পতিদের তিনটি সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে তাতেও সফল হল না চিনের প্রশাসন।