China’s Zero Covid Policy: করোনা নীতি নিয়ে চিনে ‘চাপা উত্তেজনায়’ ঘি ঢালল আমেরিকা

China's Zero Covid Policy: করোনা নিয়ন্ত্রণে জ়িরো কোভিড নীতির পথে হেঁটেছে চিনা প্রশাসন। হোয়াইট হাউসের তরফে এই নীতির সমালোচনা করা হয়েছে।

China's Zero Covid Policy: করোনা নীতি নিয়ে চিনে ‘চাপা উত্তেজনায়’ ঘি ঢালল আমেরিকা
চিনের রাস্তায় বিক্ষোভ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 1:11 PM

ওয়াশিংটন: চিনে ফের একবার উর্ধ্বমুখী করোনা সংক্রমণ (Corona Infection)। আর এই করোনা সংক্রমণকে বাগে আনতে পুনরায় জ়িরো কোভিড নীতির (Zero Covid-19 Policy) পথে হেঁটেছে জিনপিং প্রশাসন। আর এই করোনাবিধির বিরোধিতায় সরব হয়েছেন চিনের নাগরিকের একাংশের। চিনা প্রেসিডেন্টের বিরুদ্ধেও গর্জে উঠেছেন তাঁরা। আর এই প্রতিবাদ দমন করতে আগ্রাসী হয়ে উঠেছে প্রশাসনও। প্রতিবাদের খবর করতে গিয়ে চিনা পুলিশের হাতে গ্রেফতারও হন বিবিসির এক সাংবাদিক। এবার চিনের এই প্রতিবাদের পক্ষে সওয়াল করল হোয়াইট হাউস। সোমবার হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, চিনের জ়িরো কোভিড নীতি কোনও কাজে আসবে না।

আমেরিকার হোয়াইট হাউসের তরফে আরও জানানো হয়েছে, বিশ্বে সকলের শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করার অধিকার রয়েছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, ‘আমরা বলেছি, আমেরিকায় আমরা জ়িরো কোভিড নীতি কার্যকর করিনি। এবং আমরা আগেও বলেছি, জ়িরো কোভিড নীতির মাধ্যমে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা চিনের জন্য খুব কঠিন হতে চলেছে।’ তিনি আরও বলেন, ‘কোভিড নিয়ন্ত্রণে কোনটা কাজে আসবে আমরা সেই দিকেই মনোনিবেশ করি। যেরকম, টিকাকরণের পরিমাণ বাড়ানো এবং কোভিড পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করা।’ তাঁর কথায়,’আমেরিকা ও বিশ্বের সবার শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রয়েছে।’

প্রসঙ্গত, চিনে হঠাৎ করে ফের মাথা চাড়া দিয়ে উঠেছে করোনা সংক্রমণ। এই মাসেই করোনা সংক্রমণ গত তিন বছরের সংক্রমণের রেকর্ড ভেঙে দিয়েছে। গত ২৩ নভেম্বর সংক্রমিতের সংখ্যা ছিল ৫৫,৬১৬। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। আর এই সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে কার্যকর হয়েছে জ়িরো কোভিড নীতি। এই নীতির আওতায় কোনও আবাসনের একটি ফ্ল্যাটে কেউ কোভিড সংক্রমিত হলে সেই গোটা আবাসনও ঘিরে ফেলা হচ্ছে প্রশাসনের তরফে। আবার মাঝে মাঝে কোনও এলাকার বাসিন্দা আক্রান্ত হলে গোটা এলাকাও করা হচ্ছে ঘেরাও। এর ফলে সেই এলাকার বাকি বাসিন্দারা অসুবিধার সম্মুখীন হচ্ছেন। তাই প্রতিবাদে গর্জে উঠেছেন তাঁরা।